গর্ভাবস্থায় কিভাবে ঘুমনো উচিত, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

এই মাসগুলিতে, এই সময়ে সোজা হয়ে শুতে পারেন, পাশ ফিরে শুতে পারেন। এর কারণ হল এই সময় ভ্রূণ পিউবিক মোডে থাকে, যা জরায়ুর উপর সরাসরি চাপ দেয় না। তাই প্রথম তিন মাস যে কোনও পজিশনে ঘুমাতে পারেন।

Web Desk - ANB | Published : Jun 11, 2022 12:20 PM IST / Updated: Jun 11 2022, 05:52 PM IST

গর্ভাবস্থার তিনটি ত্রৈমাসিক রয়েছে যার মধ্যে প্রথম তিন মাসকে গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিক বলা হয়, শেষের তিন মাসকে গর্ভাবস্থার দ্বিতীয় ত্রৈমাসিক এবং শেষ তিন মাসকে গর্ভাবস্থার তৃতীয় প্রথম ত্রৈমাসিকে আপনি যে কোনও অবস্থানে ঘুমাতে পারেন। এই মাসগুলিতে, এই সময়ে সোজা হয়ে শুতে পারেন, পাশ ফিরে শুতে পারেন। এর কারণ হল এই সময় ভ্রূণ পিউবিক মোডে থাকে, যা জরায়ুর উপর সরাসরি চাপ দেয় না। তাই প্রথম তিন মাস যে কোনও পজিশনে ঘুমাতে পারেন।
যে কোনও পরিস্থিতিতে মহিলাদের পেটের উপর চাপ দিয়ে ঘুমানো উচিত নয়। যখন জরায়ুর আকার বৃদ্ধির কারণে মূত্রাশয়ের উপর চাপ পড়ে, তখন গর্ভবতী মহিলার প্রস্রাব করতে অসুবিধা হয় বা প্রস্রাব বন্ধ হয়ে যায়। এই পরিস্থিতিতে, স্ত্রীরোগ বিশেষজ্ঞরা আপনার পেটে কিছুক্ষণ শুয়ে থাকার পরামর্শ দেন। 

এই তিন ত্রৈমাসিকে গর্ভবতী মহিলাদের ঘুমানোর অবস্থান আলাদা। তবে জেনে নিন যে, গর্ভাবস্থায় গর্ভবতী মহিলাদের কীভাবে ঘুমানো উচিত।
গর্ভাবস্থায় ঘুমানোর সঠিক উপায় কী?
গর্ভাবস্থার দ্বিতীয় ত্রৈমাসিক
চতুর্থ মাস থেকে গর্ভবতী মহিলাদের পেটের উপর চাপ দিয়ে কোনও কারনেই ঘুমানো ঠিক নয়। বিশেষজ্ঞদের মতে, এই সময় উপুর হয়ে শুলে যেটিতে শিশুটি থাকে তাতে জরায়ুর চাপ পড়ে,  তার পিছনে একটি রক্তনালীতে পড়ে যা শরীরের নীচের অংশ থেকে হৃৎপিণ্ডে রক্ত ​​বহন করে।
এই রক্তনালীকে IVC বলা হয়। সোজা হয়ে শুয়ে থাকলে, জরায়ু আইভিসি-তে চাপ দেয়। এটা হতে পারে যে এর কারণে সোজা হয়ে শুয়ে থাকলে আপনার শ্বাস নিতে অসুবিধা হয় বা আপনি ভারী বোধ করতে পারেন। এই কারণে, চতুর্থ মাস থেকে আপনার পিঠের উপর ঘুমানো বন্ধ করা উচিত। এই সময় সোজা হয়ে শোয়ার কারণেও অ্যাসিডিটিও হতে পারে। সেই মত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

গর্ভাবস্থায় কোন অবস্থানে ঘুমানো উচিত?
পা বাঁকিয়ে বা সোজা করে শুয়ে পড়ুন এবং পায়ের মাঝে একটি বালিশ রাখুন। আপনি ডান বা বাম দিকে ঘুমাতে পারেন, উভয় অবস্থানেই শিশুর রক্তের সরবরাহ ভালো হয়।
আরেকটি নিরাপদ অবস্থান হল আপনার কোমর ও বুকের নিচে বালিশ দিয়ে শুয়ে থাকা। এতে শরীরে বিশ্রাম আসবে এবং ঘুমিয়ে পড়াও সহজ হবে। শ্বাস নিতে সমস্যা হলে মাথা উঁচু করে ঘুমাতে পারেন। মাথার নিচে একাধিক বালিশ রেখে ঘুমাতে পারেন এমন কোনও সমস্যা না থাকলে।
গর্ভবতী নারীর পা ফুলে গেলে পায়ের নিচে বালিশ দিয়ে ঘুমাতে পারেন।
আপনি যদি ভুলবশত রাতে আপনার পেট বা পিঠের উপর ঘুমিয়ে পড়েন তবে এটি আপনার শিশুর ক্ষতি করবে না। আপনি উঠুন এবং তারপর আপনার পাশে বা আরামদায়ক অবস্থানে ঘুমান।

ভালো ঘুমের টিপস
সারাদিন প্রচুর জল পান করুন, তবে রাতে ঘুমানোর আগে বেশি জল পান করবেন না, তা না হলে ঘন ঘন প্রস্রাব হবে এবং আপনার ঘুমের ব্যাঘাত ঘটবে।
এর সঙ্গে যোগব্যায়াম, শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম এবং ধ্যান করুন। এতে মানসিক চাপ কমবে এবং ভালো ঘুম হবে।
মশলাদার ও ভাজা জিনিস কম খান। ঘুমানোর আগে সুরেলা গান শুনুন।
বলেছেন যে গর্ভবতী মহিলারা ঘুমের ওষুধ খেতে পারেন না। দিনের বেলা এমনভাবে কিছু কাজ করুন যাতে আপনি ক্লান্ত হয়ে পড়েন এবং রাতে আপনার ভালো ঘুম হয়।

Read more Articles on
Share this article
click me!