ক্রমশ ওজন বাড়ছে ? বড়সড় ক্ষতি রুখতে দ্রুত এই চারটি স্বাস্থ্যপরীক্ষা করান

যেমন ক্রমাগত ওজন হ্রাস একটি রোগের লক্ষণ, একইভাবে ওজন বৃদ্ধিও কিছু রোগের লক্ষণ হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, আপনার অবশ্যই আপনার স্বাস্থ্য পরীক্ষা বা পরীক্ষা করা উচিত।

Parna Sengupta | / Updated: Apr 13 2022, 06:47 AM IST

আপনারও যদি ক্রমাগত ওজন বাড়তে থাকে, তাহলে আপনাকে অবশ্যই চারটি পরীক্ষা করতে হবে। আপনার স্থূলতাকে স্বাভাবিক বলে উপেক্ষা করার ভুল কখনই করা উচিত নয়। আমরা আপনাকে বলে রাখি যে যেমন ক্রমাগত ওজন হ্রাস একটি রোগের লক্ষণ, একইভাবে ওজন বৃদ্ধিও কিছু রোগের লক্ষণ হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, আপনার অবশ্যই আপনার স্বাস্থ্য পরীক্ষা বা পরীক্ষা করা উচিত। আসুন জেনে নেওয়া যাক ওজন বাড়ার ক্ষেত্রে কী কী গুরুত্বপূর্ণ পরীক্ষা করা উচিত।

PCOS পরীক্ষা করিয়ে নিন
PCOS বেশিরভাগ মানুষের ওজন বৃদ্ধির কারণও হয়। আসুন আমরা আপনাকে বলি যে খারাপ জীবনযাত্রার কারণে বেশিরভাগ লোকের সমস্যা হয়। এমন পরিস্থিতিতে, এটি গুরুত্বপূর্ণ যে যদি আপনার ওজন বা স্থূলতা বৃদ্ধি পায় তবে আপনাকে অবশ্যই PCOS পরীক্ষা করাতে হবে। কারণ স্থূলতা অনেক রোগের কারণ হতে পারে।

রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করুন
এটা জেনে অবাক হবেন যে ক্রমাগত ওজন বেড়ে যাওয়াও ডায়াবেটিসের লক্ষণ হতে পারে। ওজন বাড়ার পাশাপাশি যদি ঘনঘন টয়লেটে আসতে হয়, তাহলে হতে পারে আপনার রক্তে শর্করা বেড়ে গেছে। এই ক্ষেত্রে, আপনি অবিলম্বে চেক করা উচিত.

থাইরয়েড ফাংশন পরীক্ষা করান
আপনাকে অবশ্যই থাইরয়েড ফাংশন টেস্ট করতে হবে। কারণ হয়তো থাইরয়েডের কারণে আপনার ওজন বেড়েছে। যদি ওজন বৃদ্ধির সাথে চুল পড়া এবং নখ ভাঙ্গার সমস্যা থাকে, তাহলে অবিলম্বে আপনার থাইরয়েড ফাংশন টেস্ট করাতে হবে।

লিপিড প্রোফাইল টেস্ট করতে হবে
খারাপ কোলেস্টেরলের মাত্রা পরীক্ষা করার জন্য লিপিড প্রোফাইল টেস্ট করা প্রয়োজন। স্থূলতার কারণে বেশিরভাগ মানুষের কোলেস্টেরল বেড়ে যায়। এমন পরিস্থিতিতে হার্ট অ্যাটাকের ঝুঁকিও বেড়ে যায়। এটি এড়াতে, আপনাকে অবশ্যই এই পরীক্ষাটি করতে হবে।

Share this article
click me!