মাত্র এক সপ্তাহে ওজন কমবে দারুচিনির গুণে, এই ৩ উপায় খেতে পারেন দারুচিনি

এবার ওজন কমাতে হাতিয়ার করুন দারুচিনি (Cinnamon)। শুধু মশলা হয়, এই উপকরণ ওজন কমায় সহজে। এই ৩ উপায় খেতে পারেন দারুচিনি। জেনে নিন কী কী খাবে দারুচিনি খাবেন।  

Sayanita Chakraborty | Published : Mar 27, 2022 4:19 AM IST

বাড়তি ওজন নিয়ে আমরা সকলেই চিন্তিত। ওজন (Weight) বেড়ে গেলে একদিকে যেমন তা সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়, তেমনই শরীরে বাসা বাঁধে নানা রকম রোগ। এই ওজন কমাতে চলে জোড় কসরত। কখনও খাদ্যতালিকা থেকে বাদ দিই সকল পছন্দের খাবার। কখনওবা চলে নিয়মিত এক্সারসাইজ (Exercise)। এই সবে সব সময় যে উপকার হয় এমন নয়। কারণ চটজলদি ওজন কমানো এত সহজ কথা নয়। এর জন্য সকালে ডিটক্স ওয়াটার, পুষ্টিকর খাবার, পরিমাণ মতো খাদ্যগ্রহণ সঙ্গে প্রয়োজন নিয়মিত এক্সারসাইজ নজর দিতে হয় সব দিকে। কঠিন পরিশ্রম করলে তবেই ওজন কমানো সম্ভব। ওজন কমাতে সঠিক পরিকল্পনা করে চলুন। এমন খাবার খান, যা ওজন কমাতে সাহায্য করবে।  

এবার ওজন কমাতে হাতিয়ার করুন দারুচিনি (Cinnamon)। শুধু মশলা হয়, এই উপকরণ ওজন কমায় সহজে। এই ৩ উপায় খেতে পারেন দারুচিনি। নিয়মিত খেলে উপকার পাবেন। জেনে নিন কী কী খাবে দারুচিনি খাবেন।  
দারুচিনি দিয়ে চা বানাতে পারেন। প্রথমে জল গরম করুন। এবার তাতে দিন হাফ চা চামচ দারুচিনি পাউডার। ফুটতে শুরু করলে ছেঁকে নিন। এবার তাতে পাতিলেবুর রস (Lemon) ও মধু (Honey) দিন। 
দারুচিনি ও অ্যাপেল সিডার ভিনিগার (Apple Cider vinegar) দিয়ে শরবত বানাতে পারেন। প্রথমে জল গরম করুন। এবার তাতে দিন হাফ চা চামচ দারুচিনি পাউডার। ফুটতে শুরু করলে ছেঁকে নিন। এবার মেশান অ্যাপেল সিডার ভিনিগার। এই পানীয় শরীরের জন্য বেশ উপকারী। 

দারুচিনি দিয়ে বানান ডিটক্স ওয়াটার (Detox Water)। এক গ্লাস জলে ১ ইঞ্চি দারুচিনি ফেলে দিন। সারা রাত এই জল ভেজান। সকালে এতে কুচি করা পুদিনা পাতা দিন। ছেঁকে নিয়ে খালি পেটে পান করুন দারুচিনির ডিটক্স ওয়াটার। 

প্রতিদিন দারুচিনি খেলে উপকার পাবেন। মাত্র ৭ দিনে ফারাক দেখতে পাবেন। অ্যান্টি অক্সিডেন্টে (Anti Oxidant) পরিপূর্ণ দারুচিনি। এতে থাকা একাধিক গুণ শরীরের একাধিক ঘাটতি দূর করে। এই উপাদান ব্লাড সুগার (Blood Sugar) নিয়ন্ত্রণে রাখে,  রক্ত চলাচল ঠিক রাখে সঙ্গে হজমের সমস্যা দূর করে। নিয়মিত রান্নায় দিতে পারেন দারুচিনি। এতে শুধু স্বাদ হবে এমন নয়, সঙ্গে শরীর সুস্থ থাকবে। দারুচিনিতে আয়ুর্বেদিক ওষুধ হিসেবেও কাজ করে। যা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। 

আরও পড়ুন- প্রবল গরমে হতে পারে হিট স্ট্রোক, খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার, কমবে হিট স্ট্রোকের ঝুঁকি

আরও পড়ুন- বাম্পার রিক্রুটমেন্ট, ৩৬০৩ সংখ্যারও বেশি শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল স্টাফ সিলেকশন কমিশন! জানুন বিস্তা

আরও পড়ুন- সংসার সুখের হয় 'বাস্তুর' গুণে, বিয়ের পর প্রথম দিন থেকেই শোয়ার ঘরে এগুলি মেনে চলুন
 

Read more Articles on
Share this article
click me!