International Yoga Day 2022: যোগা করতে সবার আগে প্রয়োজন এই পাঁচটি সরঞ্জাম, জেনে নিন কী কী

বয়স ৩০ এর কোটায় পা দেওয়া মানে একের পর এক রোগ থাবা বসাচ্ছে শরীরে। ডায়াবেটিস, প্রেসার, কোলেস্টেরল, হাইপারটেনশনের মতো রোগ বাসা বাঁধছে শরীরে। এর প্রধান কারণ জীবনযাত্রা, অস্বাস্থ্যকর খাবার আর স্ট্রেস। এবার যে কোনও রোগ থেকে মুক্তি পেতে যোগাসন করুন। তবে, যোগা করতে গেলে কয়টি নির্দিষ্ট নিয়ম মেনে চলা দরকার। আজ রইল ৫টি জিনিসের হদিশ।

Sayanita Chakraborty | Published : Jun 18, 2022 3:54 AM IST

সুস্থ থাকতে অনেকেই ভরসা করে থাকেন যোগাসনের ওপর। সারাদিনের ব্যস্ততার মাঝে নির্দিষ্ট সময় বের করে অনেকেই যোগা করে থাকেন। মানসিক ও শারীরিক সুস্থতা বজায় রাখতে অনেকেই ভরসা করেন যোগার ওপর। দিনে ২০ থেকে ৩০ মিনিট যোগা করলে মুক্তি পাওয়া সম্ভব সকল শারীরিক জটিলতা থেকে। বয়স ৩০ এর কোটায় পা দেওয়া মানে একের পর এক রোগ থাবা বসাচ্ছে শরীরে। ডায়াবেটিস, প্রেসার, কোলেস্টেরল, হাইপারটেনশনের মতো রোগ বাসা বাঁধছে শরীরে। এর প্রধান কারণ জীবনযাত্রা, অস্বাস্থ্যকর খাবার আর স্ট্রেস। এবার যে কোনও রোগ থেকে মুক্তি পেতে যোগাসন করুন। তবে, যোগা করতে গেলে কয়টি নির্দিষ্ট নিয়ম মেনে চলা দরকার। আজ রইল ৫টি জিনিসের হদিশ। যোগাভ্যাস করতে চাইলে সবার আগে এই ৫টি জিনিস কিনে নিন। সঠিক নিয়ম মেনে ও সঠিক জিনিস ব্যবহার করে যোগা না করলে হতে পারে মারাত্মক ক্ষতি। 
সবার আগে প্রয়োজন যোগা ম্যাট। যোগাসন করার আলাদা ম্যাট হয়। যা অনেকের কাছে স্টিকি ম্যাট নামেরও পরিচিত। এটি সবার আগে কিনে ফেলুন। এই ম্যাট ছাড়া যোগা করবেন না। 

একটি তোয়ালে কিনুন। যোগা করার সময় ঘাম হওয়া স্বাভাবিক। তাই সব সময় সঙ্গে একটি তোয়ালে রাখুন। বারে বারে মুখ পরিষ্কার করে নেবেন। যোগাসনের সময় আলাদা তোয়ালে ব্যবহার করুন। আর তা সব সময় পরিষ্কার করবেন। তা না হলে ত্বকের ক্ষতি হতে পারে। 



সঙ্গে রাখতে হবে জলের বোতল। ঠান্ডা জল রাখতে পারেন। ব্যায়াম করার সময় জল পিপাসা পায়। তাই এই জলের বোতল সঙ্গে নিয়ে ব্যায়াম করতে বসুন। 



সঠিক পোশাক কেনার প্রয়োজন। যোগা করতে সব সময় সঠিক পোশাক পরবেন। ব্যায়ামের পোশাক আলাদা ধরনের কাপড় দিয়ে তৈরি হয়। তাই সঠিক পোশাক পরে ব্যায়াম না করলে নিজেই বিপদে পড়তে পারেন। 
কিনে ফেলুন এপটি যোগা উইল (Yoga Wheels)। এই চাকাগুলোর ব্যাস ১২ ইঞ্চি ও প্রস্থ ৪ ইঞ্চি মতো হয়। যোগা করার সময় এটির প্রয়োজন পড়ে। যে কোনও আসন সঠিক হয় এই চাকার সাহায্যে। তাই এটি সবার আগে কিনে ফেলুন। এতে আপনারই ব্যায়ামে সুবিধা হবে। তাই যোগাসন করতে চাইলে সবার আগে এই ৫টি জিনিস কিনে নিন। সঠিক নিয়ম মেনে ও সঠিক জিনিস ব্যবহার করে যোগা না করলে হতে পারে মারাত্মক ক্ষতি।    

আরও পড়ুন- এক মগ জলের গুণে চুল হবে সিল্কি, জেনে নিন কীভাবে সম্ভব, রইল সহজ টোটকার হদিশ

আরও পড়ুন- এই পাঁচ ধরনের পানীয় থেকে সাবধান, হতে পারে ১০ রকম ক্যান্সার

আরও পড়ুন- Relationship Tips: সুখনিদ্রায় ব্যাঘাত কারণ হতে পারে বিচ্ছেদের, তাই মেনে চলুন এই তিনটি টিপস
 

Read more Articles on
Share this article
click me!