বেবি ট‍্যাল্কে বিষাক্ত পদার্থ, বিশ্ব জুড়ে পাউডার বিক্রি বন্ধ করছে জনসন অ্যান্ড জনসন

জনসন অ্যান্ড জনসন ২০২৩ সালে বিশ্বব্যাপী ট্যালক-ভিত্তিক বেবি পাউডার বিক্রি বন্ধ করবে, ওষুধ প্রস্তুতকারক বৃহস্পতিবার বলেছে, এটি এমন একটি পণ্যের মার্কিন বিক্রয় বন্ধ করার দুই বছরেরও বেশি সময় পরে যা হাজার হাজার ভোক্তা সুরক্ষা মামলা করেছে তাঁদের শিশুদের সুরক্ষার স্বার্থে। মিলেছে ক্যান্সারাস পদার্থ? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।
 

Abhinandita Deb | Published : Aug 12, 2022 10:39 AM IST

জনসন অ্যান্ড জনসন ২০২৩ সালে বিশ্বব্যাপী ট্যালক-ভিত্তিক বেবি পাউডার বিক্রি বন্ধ করবে, ওষুধ প্রস্তুতকারক বৃহস্পতিবার বলেছে, এটি এমন একটি পণ্যের মার্কিন বিক্রয় বন্ধ করার দুই বছরেরও বেশি সময় পরে যা হাজার হাজার ভোক্তা সুরক্ষা মামলা করেছে। 'বিশ্বব্যাপী পোর্টফোলিও মূল্যায়নের অংশ হিসাবে, আমরা একটি সমস্ত কর্নস্টার্চ-ভিত্তিক বেবি পাউডার পোর্টফোলিওতে রূপান্তর করার বাণিজ্যিক সিদ্ধান্ত নিয়েছি,' এটি বলেছে যে কর্নস্টার্চ-ভিত্তিক বেবি পাউডার ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন দেশে বিক্রি করা হয়েছে৷

২০২০ সালে, J&J ঘোষণা করেছে যে এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় তার ট্যাল্ক বেবি পাউডার বিক্রি বন্ধ করবে কারণ আইনি চ্যালেঞ্জের বাধার মধ্যে পণ্যটির নিরাপত্তা সম্পর্কে "ভুল তথ্য" বলে দাবি করার পরিপ্রেক্ষিতে চাহিদা কমে গেছে। কোম্পানিটি ভোক্তাদের কাছ থেকে প্রায় ৩৮,০০০ মামলার মুখোমুখি হয়েছে এবং প্রত্যেকের অভিযোগ এই পাউডারে অ্যাসবেস্টস নামক একটি ক্ষতিকারক পদার্থ রয়েছে যার ট্যেকে ক্যানসার হতে পারে, নিজেদের বাচ্চার সুরক্ষার্থে মামলা দায়ের করেছেন তারা।J&J অভিযোগ অস্বীকার করে বলেছে, কয়েক দশকের বৈজ্ঞানিক পরীক্ষা এবং নিয়ন্ত্রক অনুমোদনগুলি এর ট্যালককে নিরাপদ এবং অ্যাসবেস্টস-মুক্ত বলে প্রমাণ করেছে। বৃহস্পতিবার, এটি বিবৃতি পুনর্ব্যক্ত করেছে কারণ এটি পণ্যটি বন্ধ করার ঘোষণা দিয়েছে।

J&J অক্টোবরে সাবসিডিয়ারি এলটিএল ম্যানেজমেন্ট বন্ধ করে দেয়, এটিকে তার ট্যাল্ক দাবি অর্পণ করে এবং অবিলম্বে এটিকে দেউলিয়া করে দেয়, মুলতুবি মামলাগুলিকে থামিয়ে দেয়। যারা মামলা করেছেন তারা বলেছেন যে জনসন অ্যান্ড জনসনকে মামলার বিরুদ্ধে আত্মপক্ষ সমর্থন করতে হবে, অন্যদিকে জেএন্ডজে এবং বাদী সংস্থা কেলার পোস্টম্যানের একজন অ্যাটর্নি বেন হোয়াইটিং বলেছেন, যেহেতু মামলাগুলি দেউলিয়া হওয়ার কারণে বিরাম দেওয়া হয়েছে, কোম্পানির বিক্রয় সিদ্ধান্ত অবিলম্বে তাদের প্রভাবিত করবে না। তবে যদি একটি ফেডারেল আপিল আদালত মামলাগুলিকে এগিয়ে যাওয়ার অনুমতি দেয় তবে গ্রাহকরা প্রমাণ হিসাবে পণ্যগুলি টানতে জনসন অ্যান্ড জনসনের সিদ্ধান্ত ব্যবহার করার চেষ্টা করতে পারেন, হোয়াইটিং বলেছেন। 'যদি এই মামলাগুলি আবার চলে যায়, তবে এটি একটি খুব বড় চুক্তি,' হোয়াইটিং বলেছিলেন। দেউলিয়া হওয়ার আগে, কোম্পানিটি রায় এবং নিষ্পত্তিতে $৩.৫বিলিয়ন খরচের সম্মুখীন হয়েছিল, যার মধ্যে ২২ জন মহিলাকে $২ বিলিয়নের বেশি মূল্যের রায় দেওয়া হয়েছিল, দেউলিয়া আদালতের রেকর্ড অনুসারে।

ট্যালক বেবি পাউডারের বিশ্বব্যাপী বিক্রি বন্ধের আহ্বান জানিয়ে শেয়ারহোল্ডারদের একটি প্রস্তাব এপ্রিল মাসে ব্যর্থ হয়েছে।২০১৮ রয়টার্সের একটি তদন্তে দেখা গেছে যে J&J কয়েক দশক ধরে জানত যে অ্যাসবেস্টস, একটি কার্সিনোজেন, তার ট্যাল্ক পণ্যগুলিতে উপস্থিত ছিল। অভ্যন্তরীণ কোম্পানির রেকর্ড, ট্রায়াল সাক্ষ্য এবং অন্যান্য প্রমাণ দেখায় যে কমপক্ষে ১৯৭১ থেকে ২০০০ এর দশকের প্রথম দিকে, J&J এর কাঁচা ট্যাল্ক এবং ফিনিশড পাউডার কখনও কখনও অল্প পরিমাণে অ্যাসবেস্টসের জন্য ইতিবাচক পরীক্ষা করে। মিডিয়া রিপোর্টে, আদালতের কক্ষে এবং ক্যাপিটল হিলে উপস্থাপিত অ্যাসবেস্টস দূষণের প্রমাণের প্রতিক্রিয়ায়, J&J বারবার বলেছে যে এর ট্যাল্ক পণ্যগুলি নিরাপদ, এবং ক্যান্সার সৃষ্টি করে না। ১৮৯৪ সাল থেকে বিক্রি হওয়া জনসনের বেবি পাউডার কোম্পানির পরিবার-বান্ধব ইমেজের প্রতীক হয়ে উঠেছে। ১৯৯৯ সালের একটি অভ্যন্তরীণ J&J বিপণন উপস্থাপনা শিশু পণ্য বিভাগকে নির্দেশ করে, যার মূল অংশে বেবি পাউডার ছিল, J&J-এর "#১ সম্পদ", রয়টার্স রিপোর্ট করেছে, যদিও বেবি পাউডার তার মার্কিন ভোক্তা স্বাস্থ্য ব্যবসার মাত্র ০.৫% এর জন্য দায়ী ছিল যখন কোম্পানি।

আরও পড়ুন,২৪ রকমের অত্যাশ্চর্য বাঙালি পদ, যা যুগ যুগ ধরে বাঙালির রসনাকে তৃপ্ত করে চলেছে

আরও পড়ুন,দুদিন পরেও জ্ঞান ফেরেনি রাজুর,হার্ট অ্যাটাকে ক্ষতিগ্রস্ত মস্তিষ্ক, চলছে লাইফ সাপোর্ট
 

Share this article
click me!