রোজ দিন শুরু করছেন ডিটক্স ওয়াটার দিয়ে? জেনে নিন এর আসল ভূমিকা কী

ওজন কমানোর কথা মাথায় এলে প্রায় সকলেই দিন শুরু করেন ডিটক্স ওয়াটার দিয়ে। কেউ কফি ও লেবু দিয়ে ডিটক্স ওয়াটার খান, কেউ খান পাতিলেবু ও মধুর ডিটক্স ওয়াটার তো কেউ বেছে নেন গাজরের ডিটক্স ওয়াটার। আজ এই ডিটক্স ওয়াটার নিয়ে রইল বিশেষ টিপস। জেনে নিন এই ধরনের পানীয়ের আসল ভূমিকা কী। 

Sayanita Chakraborty | Published : Aug 12, 2022 2:19 AM IST

বাড়তি ওজন সকলেরই চিন্তার কারণ। সেই ওজন কমাতে প্রত্যেকেই কিছু না কিছু পদ্ধতি অনুসরণ করে চলেন। কেউ জিম করেন তো কেউ ফ্রি হ্যান্ড এক্সারসাইজ। তেমনই কেউ মেনে চলেন স্ট্রিক্স ডায়েট তো কেউ ডায়েটের নামে আধ পেটে খেয়ে থাকেন। তবে, দিনের শুরুটা সকলের হয় একই রকম। ওজন কমানোর কথা মাথায় এলে প্রায় সকলেই দিন শুরু করেন ডিটক্স ওয়াটার দিয়ে। কেউ কফি ও লেবু দিয়ে ডিটক্স ওয়াটার খান, কেউ খান পাতিলেবু ও মধুর ডিটক্স ওয়াটার তো কেউ বেছে নেন গাজরের ডিটক্স ওয়াটার। আজ এই ডিটক্স ওয়াটার নিয়ে রইল বিশেষ টিপস। জেনে নিন এই ধরনের পানীয়ের আসল ভূমিকা কী। 

সর্ব প্রথম এটি ওজন কমাতে সাহায্য করে। যে কোনও ডিটক্স ওয়াটার শরীরে অস্থানীভাবে বিপাকীয় হার বড়িয়ে তোলে। যার কারণে ক্যালোরি পোড়ে। গবেষণায় দেখা গিয়েছে আধ লিটার জল পানে আপনার বিপাকীয় হার এক ঘন্টার জন্য ৩০ শতাংশ বৃদ্ধি পায়। 

তেমনই হজম ক্ষমতা উন্নত হয় ডিটক্স ওয়াটার পান করলে। ডিহাইড্রেশন, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকে মুক্তি পেতে পারেন ডিটক্স ওয়াটারের গুণে। এটি অন্ত্রের অবস্থা ভালো রাখে। তাই নিয়ম করে খেতে পারেন জিটক্স ওয়াটার। 


মেজাজ ভালো থাকে ডিটক্স ওয়াটার খেলে। এটি খেলে মানসিক স্বাস্থ্য ভালো থাকে। ডিটক্স ওয়াটার হজম ক্ষমতা বৃদ্ধি করায় শরীরে যাবতীয় সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। আর শরীর ঠিক থাকলে মেজেজও ঠিক থাকে। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খেতে পারেন ডিটক্স ওয়াটার। সবজি, ফলের মতো উপাদান দিয়ে এই ডিটক্স ওয়াটার তৈরি হয়। এর ফলে সবজি ও ফলে থাকা ভিটামিন, মিনারেল, ক্যালসিয়ামের মতো সকল উপকারী উপাদান শরীরে প্রবেশ করে। আর এই সকল উপাদানের গুণে বৃদ্ধি পায় রোগ প্রতিরোধ ক্ষমতা। তাই সুস্থ থাকতে রোজ খেতে পারেন ডিটক্স ওয়াটার।   

এবার থেকে দিন শুরু করুন এমন ডিটক্স ওয়াটার দিয়ে। ওজন কমাতে বেশ উপকারী এই টোটকা। বিশেষ করে খেতে পারেন আনারস ও দারুচিনির জুস, গাজরের জুস কিংবা শসার জুস। এই জুস ওজন কমানোর সঙ্গে শরীর রাখবে সুস্থ। নিয়মিত মেনে চলুন এই টোটকা। দূর হবে রোগ প্রতিরোধ ক্ষমতা, সঙ্গে ঝড়বে বাড়তি মেদ। 

আরও পড়ুন- মাত্র ২ বার ব্যবহারে দূর হবে ব্রণ, রইল বিশেষ কয়টি উপাদানের হদিশ

আরও পড়ুন- এই সময়টা পেটের সমস্যা লেগেই থাকে, তাই রইল বর্ষাকালে সুস্থ থাকার মাত্র ৫টি উপায়

আরও পড়ুন- চুল সম্পর্কে এই ছয়টি তথ্য জানেন না অনেকেই, রইল চুলের যত্নের বিশেষ টিপস
 

Share this article
click me!