ডায়বেটিস নিয়ন্ত্রণে শুধু ওষুধ নয়, কাজে লাগান এই অব্যর্থ দাওয়াই

  • করোনা প্রতিরোধে সরকারের তরফে নির্দেশ ছিল বাড়িতে থাকা 
  • লকডাউনে ঘরে থেকেই মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়ছেন অনেকে
  • আর এর সরাসরি প্রভাব পড়ছে স্বাস্থ্যের উপর
  • ডায়বেটিস নিয়ন্ত্রণ করার জন্য সহজ যোগব্যয়ামগুলি

Asianet News Bangla | Published : Jan 31, 2021 10:36 AM IST / Updated: Jan 31 2021, 04:09 PM IST

শরীরে অগ্ন্যাশয় যদি যথেষ্ট ইনসুলিন তৈরি করতে না পারে অথবা শরীর যদি উৎপন্ন ইনসুলিন ব্যবহারে ব্যর্থ হয়, তাহলে 'ডায়াবেটিস' বা 'বহুমূত্র রোগ' হয়। এর ফলে রক্তে চিনি বা শকর্রার উপস্থিতিজনিত অসামঞ্জস্য দেখা দেয়। ইনসুলিনের ঘাটতিই হল এই রোগের মূল কথা। এই রোগের ফলে ইনসুলিন উৎপাদন বা ইনসুলিনের কাজ করার ক্ষমতা-এর যে কোনও একটি বা দুটোই যদি না হয়, তাহলে রক্তে বাড়তে থাকে গ্লুকোজ। আর একে নিয়ন্ত্রণ না করা গেলে ঘটে নানা রকম জটিলতা, দেহের টিস্যু ও যন্ত্র বিকল হতে থাকে।

আরও পড়ুন- এই ৪ সমস্যা থাকলে এলাচ খাওয়া বন্ধ করুন, হতে পারে মারাত্মক বিপদ

একমাত্র যোগার মাধ্যমে সহজেই শারীরিক বা মানসিক সমস্যা কমিয়ে ফেলা সম্ভব। এখনও করোনা মোকাবিলায় পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রেখে যত্ন নিতে হচ্ছে নিজের। সেই অভ্যাস গড়ে উঠেছে সকলের মধ্যেই। তাই করোনা মহামারীর সময় অনেকেই ঘরে থেকেই নিজের সুস্থতা বজায় রেখেছেন। আর এর ফলে মানসিক চাপ বা স্ট্রেস এর সরাসরি প্রভাব পড়তে পারে স্বাস্থ্যের উপর। কারণ টেনশন এর ফলে প্রবণতা বৃদ্ধি পাচ্ছে  ডায়বেটিস এর মত সমস্যা। 

আরও পড়ুন- মাসল ক্র্যাম্প থেকে মানসিক চাপ, এই একটি বলেই দূর হবে সব সমস্যা 

এমন পরিস্থিতিতে সুস্থ থাকতে কাজে লাগান যোগার মত টোটকা। বাড়িতে থেকেই খুব সহজ উপায়ে কমিয়ে ফেলুন এই শারীরিক সমস্যা। এই প্রকার জটিল রোগ নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে যোগা। হিন্দু দর্শনের ছয়টি প্রাচীনতম শাখার অন্যতম হল এই যোগ বা যোগা। জৈনধর্মে যোগ মানসিক, বাচিক ও শারীরবৃত্তীয় কিছু প্রক্রিয়ার সমষ্টি।  শুধু ডায়বেটিস নয় রক্তচাপের মত সমস্যা থাকলেও তা যোগার মাধ্যমে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তাই ঘরে থেকেই কাজে লাগান আপনিও থাকুন সুস্থ ও সুরক্ষিত। দেখে নিন ডায়বেটিস নিয়ন্ত্রণ করার জন্য সহজ যোগব্যয়ামগুলি-

Share this article
click me!