Health Tips- তল পেটে জমতে থাকা মেদ নিয়ে চিন্তা, এবার ঘরোয়া টিপসে মিলবে সুরাহা

চর্বি থেকে নানা সমস্যা দেখা দিতে পারে। তাই অল্প থাকতেই তা কমিয়ে ফেলা প্রয়োজন। নয়তো তা কমাতে রীতিমতন বেগ পেতে হবে পরবর্তীতে।

Jayita Chandra | Published : Nov 21, 2021 2:57 PM IST

উৎসবের মরসুম মানেই একের পর এক অনিয়ম। শরীরকে ঠিক রাখতে, সুস্থ রাখতে বিশেষ করে কোনও উৎসবের পর বেশি জরুরী। কারণ এই কয়েকদিন মোটেও শরীরের সঠিক যত্ন নেওয়া হয় না। ডায়েট ভুলে মনের মত যা ইচ্ছে খাওয়া শুরু হয়ে যায়। আর তা থেকেই শুরু নয়া সমস্যা। আর সেই কারণেই এবার তলপেটের চর্বি থেকে মুক্তি পেতে নজর দিন কয়েকটি বিশেষ বিষয়। এ থেকে ভবিষ্যতে নানান সমস্যা দেখা দেয়। আর তলপেটের চর্বি চট করে কমতে চায় না। আর ঠিক সেই কারণেই আগে থেকে প্রয়োজন সচেতনার। 

শরীরে বাড়তি মেদের (Fat) দেখা না মিললেও ক্রমেই তল পেটের চর্বির পরিমাণ বেড়ে যাচ্ছে। তা থেকে সমস্যা বাড়ছে পোশাক পড়তে, ব্যাম (Gym) করতে, ঝুঁকে কাজ করতে প্রভৃতি। তাই কমিয়ে ফেলুন তল পেটের চর্বি। এই চর্বি থেকে নানা সমস্যা দেখা দিতে পারে। তাই অল্প থাকতেই তা কমিয়ে ফেলা প্রয়োজন। নয়তো তা কমাতে রীতিমতন বেগ পেতে হবে পরবর্তীতে। 

রইল তল পেটের মেদ কমানোর সহজ উপায়ঃ
১. ঘুম থেকে উঠেই পাতি লেবুর জল খান। অবশ্যই জল সামান্য গরম করে নেবেন। এতেই পাতি লেবুর রস মিশিয়ে সামান্য মধু দিয়ে খেয়ে নিন। মিলবে সুফল।
২. বাইরের খাবার যত সম্ভব কম খান। ফলে তা থেকে সমস্যা বাড়ার সম্ভাবনা থাকবে না। এবং বাড়তি চর্বি জমা বন্ধ হবে।
৩. প্রচুর পরিমাণে ফল ও শাকসব্জি খান। এতে পুষ্টি ও ভিটামিনের পরিমাণ বেশি থাকায় শরীরে খিদে মেটাবে, এবং অসময়ের খিদে কমাতে সাহায্য করবে।
৪. চাল জাতীয় খাবার খাওয়া কমিয়ে দিন। এতে ফ্যাটের পরিমাণ বাড়তে পারে। তাই ভাতের বদলে রুটি খান। প্রেসার কুকারে ভাত রান্না করবেন না।
৫. সকালে উঠেই ব্যায়ম করুন। এতে শরীর ভালো থাকে ও শরীরের মেদের পরিমাণ কমে যায়। তাই সকালবেলা ঘুম থেকে উঠে ব্যায়ম করা অভ্যাস করুন। 
৬. আদা থেঁতো করে তা জলে মিশিয়ে নিন, এই জলেই সামান্য পরিমাণে জিড়ে মিশিয়ে খেলে মিলবে সুফল। পার্থক্য বুঝবেন কয়েকদিনেই। 

৭. দীর্ঘক্ষণ বসে থাকা কাজ হলে মাঝে মধ্যে বিরতি নিন। এতে দেখবেন অনেক তারাতারি কমে যাবে তল পেটের চর্বি। 

 আরও পড়ুন: Health Tips: নিত্যদিন বাড়ছে কাজের চাপ, অজান্তে আক্রান্ত হতে পারেন এই কয়টি রোগে

আরও পড়ুন: Health Tips : রাতের বেলা এড়িয়ে চলুন এই খাবারগুলি, না হলেই শরীরে বাসা বাঁধবে জটিল রোগ

 

  

Share this article
click me!