Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: নিত্যদিন বাড়ছে কাজের চাপ, অজান্তে আক্রান্ত হতে পারেন এই কয়টি রোগে

প্রতিদিন ৫ থেকে ৬ ঘন্টার বেশি ঘুম হয় না। এসবের মাঝে বাড়তি পাওনা বলতে অফিসে কাজের চাপ, সংসারে অশান্তি, ফ্ল্যাটের ইএমআই, বাচ্চার পড়াশোনা- সব নিয়ে নানা রকম মানসিক চাপ চলতে থাকে। এই সবের জন্য শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ (Disease)।

health tips- Health hazards due to work pressure
Author
Kolkata, First Published Nov 21, 2021, 10:02 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সকাল ঘুম থেকে উঠেই দৌড়াদৌড়ি। তাড়াহুড়ো করে সংসার সামলে অফিস বের হওয়া। তারপর সারাদিন কাজের চাপ। সারাদিন খাটনির পর বাড়ি ফেরা। ফিরে সব সামলে ঘুমাতে ঘুমাতে বেজে যায় রাত ২টো। প্রতিদিন রাতে ৬ ঘন্টার বেশি ঘুম হয় না কোনও দিন। এসবের মাঝে বাড়তি পাওনা বলতে মানসিক চাপ (Mental Stress)। অফিসে কাজের চাপ, সংসারে অশান্তি, ফ্ল্যাটের ইএমআই, বাচ্চার পড়াশোনা- সব নিয়ে নানা রকম মানসিক চাপ চলতে থাকে। এই সবের জন্য শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ (Disease)। এছাড়া, অফিসে সারাক্ষণ বসে কাজ করার জন্য বাড়ছে ওজন। এর থেকে দেখা দিচ্ছে ওবিসিটির সমস্যা। 

ক্রমে বাড়ছে ডায়াবেটিস (Diabetes), হাই প্রেসার (High Pressure), কোলেস্টেরলের (Cholesterol), ওবেসিটি (obesity) মতো রোগ নিত্যদিন বেড়ে চলেছে। বাড়ছে স্লিপ ডিজঅর্ডার (sleep disorder) , ব্যাক পেইনের (back pain) সমস্যা। শুধু তাই নয়, অনেক রোগীর মৃত্যুর কারণ হচ্ছে এই ডায়াবেটিস, হাই প্রেসার ও কোলেস্টেরল  মতো রোগ। সম্প্রতি, প্রকাশিত একটি রিপোর্টে দেখা গিয়েছে গত ৪ বছরে অধিক মাত্রায় বেড়েছে এই সকল রোগের সংক্রমণ। আর এই সকল রোগের প্রধান কারণ হল মানসিক চাপ ও লাইফস্টাইল ডিসঅর্ডার।  

আরও পড়ুন: Health Tips: ক্রমে বাড়ছে কার্ডিওভাসকুলার রোগ, জেনে নিন কী কারণে আক্রান্ত হচ্ছে এই রোগে

দ্রুত গতিতে চলতে থাকে জীবনে অতিরিক্ত কাজের চাপে ভুগছেন অনেকেই। এর থেকে দেখা দিচ্ছে মানসিক চাপ। যা হাই ব্লাড প্রেসার বা উচ্চ রক্তচাপ অথবা হাইপার টেনশনের প্রধান কারণ।  গবেষণায় দেখা গিয়েছে, ব্লাড প্রেসার শেষ ৪ বছরে বেড়েছে ৩৫ শতাংশ। এই রোগ থেকে হার্ট ডিজিজ, হার্টফেল, স্ট্রোক এমনকী কিডনির সমস্যা দেখা দেয়। 

আরও পড়ুন: Health Tips : ক্যান্সার থেকে উচ্চ রক্তচাপ, প্রতিদিন পাতে রাখুন শীতের এই 'Superfood'

ডায়াবেটিসকে বলা হয় সাইলেন্ট কিলার। যা এক এক করে শরীররে প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গতে আক্রান্ত করে থাকে। এই রোগ শরীর বাসা বাঁধলে চোখ, ফুসফুস, হার্ট, কিডনি সব একে একে আক্রান্ত হয়। ডায়াবেটিস ধীরে ধীরে মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন-এর প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, ২০৩০ সালের মধ্যে বিশ্বে ৩৪০ মিলিয়ন মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত হতে পারে।   
এছাড়া, কাজের চাপে দীর্ঘক্ষণ বসে কাজ করার জন্য শরীরে বাসা বাঁধছে বেশ কয়টি রোগ। ঘাড়ে ব্যথা তো রোজই হয়। জানেন কী, আপনি আক্রান্ত হতে পারেন স্পন্ডেলাইটিসে। এছাড়াও, দীর্ঘক্ষণ বসে থাকার জন্য দেখা দিতে পারে হাঁটুর ব্যথা, ব্যাক পেইন।  সমস্যা দেখা দিতে পারে মেরুদন্ডে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios