ডায়াবেটিস রোগীরা নিশ্চিন্তে খান ব্রাউন সুগার, জেনে নিন এর উপকারিতা

ব্রাউন সুগার এবং সাদা চিনি তৈরির প্রক্রিয়ায় পার্থক্য রয়েছে। এই কারণে, ব্রাউন সুগার কিছুটা কম মিষ্টি এবং সাদা চিনির চেয়ে বেশি পুষ্টি থাকে।

Parna Sengupta | / Updated: Apr 15 2022, 11:08 PM IST

মিষ্টি খাবার ডায়াবেটিস রোগীদের জীবনে নৈব নৈব চ। এমন পরিস্থিতিতে জীবনের গুরুত্বপূর্ণ স্বাদ আস্বাদন করা তাদের জন্য প্রায় কঠিন হয়ে পড়ে। অনেক সময় ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণ করার জন্য, রোগীদের মিষ্টি থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয় যাতে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

এভাবে যদি দেখা যায়, এটাও ঠিক কারণ ডায়াবেটিস নিয়ন্ত্রণের সবচেয়ে ভালো উপায় হলো পরিমিত খাদ্যাভ্যাস এবং জীবনে মিষ্টির পরিমাণ একেবারেই নগণ্য করে দেওয়া। বেশি বেশি ফলের মিষ্টি বা প্রাকৃতিক মিষ্টি খাওয়ার চেষ্টা করুন। তবে আপনি যদি মিষ্টি খেতে পছন্দ করেন তবে আপনি সাদা চিনির পরিবর্তে ব্রাউন সুগার খেতে পারেন। প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়াম, জিঙ্ক, কপার, ফসফরাস এবং আয়রন সমৃদ্ধ হওয়ায় এটি সম্ভবত আপনার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এছাড়া এতে কোলেস্টেরল ও চর্বির মাত্রা খুবই কম থাকে। 

আরও পড়ুন- এইভাবে শসা কাটলে তা কখনও তেতো হবে না, শসার তেতোভাব দূর করুন এইভাবে

আরও পড়ুন- গরমে শুকনো আমলকি খেলেও মেলে দারুন উপকার, মুক্তি পাবেন এই সমস্যাগুলি থেকে

আরও পড়ুন- চুলে হেনা করার বিষয়ে এই ভ্রান্ত ধারনাগুলো জেনে রাখা উচিত

ব্রাউন সুগার কি?

সাদা চিনির মতো, এটি আখের রস থেকে তৈরি করা হয়। ব্রাউন সুগার এর মধ্যে থাকা অল্প পরিমাণে গুড় থেকে তার রঙ পায়। সাদা চিনির স্বাদ থেকে এর স্বাদ কিছুটা আলাদা। এটা মোটেও মিষ্টি নয়। সাদা এবং বাদামী চিনি ভিন্নভাবে প্রক্রিয়া করা হয়। ব্রাউন সুগার সাধারণত সম্পূর্ণ বা আংশিকভাবে অপরিশোধিত হয়, এতে সাদা চিনির চেয়ে বেশি ভিটামিন এবং খনিজ থাকার সম্ভাবনা বেশি থাকে। তবে সাদা চিনিতে গুড় যোগ করে মাঝে মাঝে ব্রাউন সুগার তৈরি করা হয়।

বাদামী চিনি এবং সাদা চিনি মধ্যে একটি পার্থক্য আছে?

ব্রাউন সুগার এবং সাদা চিনি তৈরির প্রক্রিয়ায় পার্থক্য রয়েছে। এই কারণে, ব্রাউন সুগার কিছুটা কম মিষ্টি এবং সাদা চিনির চেয়ে বেশি পুষ্টি থাকে।

ডায়াবেটিস রোগীদের খাবারে কি ব্রাউন সুগার থাকতে পারে?

ডায়াবেটিস রোগীরা ব্রাউন সুগার খেতে পারেন। এটি তাদের জন্য উপকারী প্রমাণিত হতে পারে, তবে আপনার এটি খুব কম খাওয়া উচিত কারণ এটি আপনার জন্য খুব বেশি উপকারী প্রমাণিত নাও হতে পারে এবং আপনাকে এর পার্শ্বপ্রতিক্রিয়ার সম্মুখীন হতে হবে, তাই একজন ডায়াবেটিক রোগীর ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো ওষুধ খাওয়া উচিত নয়। কোনো ধরনের মিষ্টি খাওয়াও উচিত নয়। সাদা চিনির তুলনায় ব্রাউন সুগারে কম ক্যালোরি থাকে। ব্রাউন সুগারে উপস্থিত গুড় মেটাবলিজম বাড়াতে পরিচিত। এতে প্রোটিন এবং ভিটামিনের মতো আরও অনেক পুষ্টি উপাদান রয়েছে। যা আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে।

ডায়াবেটিস রোগীদের জন্য সাদা চিনির চেয়ে ব্রাউন সুগার একটি ভাল বিকল্প হতে পারে তবে এটি নিশ্চিতভাবে বলা যায় না। এছাড়াও, আপনি কৃত্রিম চিনি খাওয়ার বিকল্পও রাখতে পারেন। এছাড়াও, সাদা চিনি এবং বাদামী চিনি একইভাবে তৈরি করা হয়, তাই তাদের মধ্যে সামান্য পার্থক্য রয়েছে, যা খুব বেশি অর্থবোধ করে না। এমন অবস্থায় চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ধরনের চিনি ব্যবহার করবেন না।

Share this article
click me!