আপনার জীবন বদলে দিতে পারে রামধনু ডায়েট, খেতে মজাদার আর স্বাস্থ্যে চমৎকার, ট্রাই করে দেখবেন নাকি?

প্রতিদিন তিন থেকে পাঁচটি ফল এবং সবজি খাওয়া নিঃসন্দেহে আপনার স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু, বেশিরভাগ বিশেষজ্ঞদের মতে, স্বাস্থ্যকর খাবারের ক্ষেত্রে তা আপনি কতটা খাচ্ছেন সেটা শুধু গুরুত্বপূর্ণ নয়, কী ধরণের খাবার পাতে পড়ছে, সেটাও গুরুত্বপূর্ণ।

Parna Sengupta | / Updated: Jun 15 2022, 06:11 AM IST

ওজন কমানোর কথা মাথায় এলে সবার আগে খাদ্যতালিকায় থেকে বাদ পড়ে পছন্দের খাবার। অনেকে তো অর্ধেক খেয়ে দিন কাটান। এতে যে সময় সময় লাভ হয় এমন নয়। বরং, ভুল ডায়েটের জন্য অনেকেই অসুস্থ হয়ে পড়েন।

প্রতিদিন তিন থেকে পাঁচটি ফল এবং সবজি খাওয়া নিঃসন্দেহে আপনার স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু, বেশিরভাগ বিশেষজ্ঞদের মতে, স্বাস্থ্যকর খাবারের ক্ষেত্রে তা আপনি কতটা খাচ্ছেন সেটা শুধু গুরুত্বপূর্ণ নয়, কী ধরণের খাবার পাতে পড়ছে, সেটাও গুরুত্বপূর্ণ। খাবারের বৈচিত্রের ওপর নির্ভর করে ডায়েটের সফলতা। 

আপনার প্লেটটিকে রামধনুর মতো দেখাতে গেলে আপনার খাবারটিকে যতটা সম্ভব প্রাণবন্ত করতে সবুজ, লাল, বেগুনি, হলুদ এবং কমলা জাতীয় বিভিন্ন রঙের খাবার যোগ করতে হবে। এর মানে হল যে আপনি শরীরের জন্য ফল এবং শাকসবজি থেকে বিভিন্ন পুষ্টি, ভিটামিন, খনিজগুলি পর্যাপ্ত পরিমাণে পান। আপনি পুষ্টিকর রামধনুর সমস্ত রঙ খেয়ে শরীরকে সবরকম রোগের সঙ্গে লড়ার শক্তি দিতে পারেন। একেই বলে রেনবো ডায়েট বা রামধনু ডায়েট। 

তাহলে কিভাবে একটি স্বাস্থ্যকর ও পুষ্টিকর রঙিন ডায়েট প্লেট তৈরি করবেন?

লাল: লাল ফল এবং শাকসবজির মধ্যে রয়েছে অ্যান্থোসায়ানিন নামক পিগমেন্ট, যা আপনার শরীরে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। ডালিম, লাল লঙ্কা, স্ট্রবেরি, টমেটো, এমন খাবার যা আপনার উপকার করতে পারে। এগুলি ত্বকের জন্যও উপকারী বলে বিবেচিত হয়, ডায়াবেটিসের ঝুঁকি কমায় এবং স্ট্রোক এবং হৃদরোগের সম্ভাবনা কমায়।

কমলা এবং হলুদ: এই দুটি প্রাণবন্ত রঙের জন্য দায়ী উদ্ভিদ রঙ্গক ক্যারোটিনয়েড, যা বেশিরভাগ কমলা এবং হলুদ খাবারে প্রচুর পরিমাণে থাকে। গাজর, লেবু, কমলালেবু, আম এবং মিষ্টি আলু খাওয়ার পরিমাণ বাড়ালে তা আপনার সামগ্রিক স্বাস্থ্যকে উপকৃত করবে। এগুলি অনাক্রম্যতা তৈরিতে সাহায্য করে, চোখের জন্য উপকারী, ত্বকের জন্য স্বাস্থ্যকর এবং স্বাস্থ্যকর জয়েন্টগুলি বজায় রাখে।

সবুজ: পাতাযুক্ত সবুজ শাকগুলি ক্যালসিয়ামের একটি দুর্দান্ত উত্স এবং এটি নিয়মিতভাবে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত। ভিটামিন এ সমৃদ্ধ সবজির মধ্যে রয়েছে ব্রকলি এবং ব্রাসেলস স্প্রাউট। ভিটামিন সি সমৃদ্ধ অন্যান্য সবুজ খাবারের মধ্যে রয়েছে কিউই এবং সবুজ বেল মরিচ। আপনার ডায়েটে সবুজ খাবারের পরিমাণ বাড়ানো আপনার শরীরকে পরিষ্কার করবে, টিস্যু মেরামতে সহায়তা করবে এবং ক্যান্সারের ঝুঁকি কমবে।

নীল এবং বেগুনি: ফাইটোনিউট্রিয়েন্টগুলি নীল এবং বেগুনি ফল এবং সবজিতে প্রচুর পরিমাণে রয়েছে। ব্ল্যাকবেরি, বরই, ব্লুবেরি, লাল বাঁধাকপি এবং বেগুন উপকারী খাবারগুলির মধ্যে রয়েছে। এগুলি স্বাস্থ্যের জন্য অপরিহার্য বলে বিবেচিত হয় কারণ এগুলি প্রদাহজনক অবস্থার সাথে লড়াই করতে সাহায্য করে, স্বাস্থ্যকর মূত্রনালী বজায় রাখে এবং বয়স বাড়ার সাথে সাথে স্মৃতিশক্তি হ্রাসের সম্ভাবনা হ্রাস করে।

ব্রাউন: ফাইবারের স্বাস্থ্য উপকারিতা যথেষ্ট। এটি চিনির মাত্রার ভারসাম্য বজায় রেখে, রক্তে শর্করার স্পাইক কমিয়ে, অন্ত্রের গতি নিয়ন্ত্রণ করে, কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে এবং হজমের স্বাস্থ্যকে বজায় রাখে। বাদামী তাজা ফল, পুষ্টিকর বাদাম, বীজ এবং গোটা শস্যে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়।

Share this article
click me!