৪০ বছর বয়সের পর পুরুষদের সতর্ক হওয়া উচিত, এই সমস্যার সম্মুখীন হতে পারেন

৪০ বছর বয়সের পরে, শরীরে অনেক হরমোনের পরিবর্তন আসতে শুরু করে, যার ফলে প্রায়শই ওজন বৃদ্ধি পায় এবং পেট এবং কোমরের চারপাশে চর্বি হয়। এতে অনেক রোগের ঝুঁকি তৈরি হয়, যা সময়মতো নিয়ন্ত্রণ করা না গেলে জীবন-হুমকিও হতে পারে। 

Web Desk - ANB | Published : May 1, 2022 8:41 AM IST

পৌঢ় বয়সে, পুরুষদের তাদের স্বাস্থ্যের বিশেষ যত্ন নিতে হয় কারণ ৪০ বছর বয়সের পরে, শরীরে অনেক হরমোনের পরিবর্তন আসতে শুরু করে, যার ফলে প্রায়শই ওজন বৃদ্ধি পায় এবং পেট এবং কোমরের চারপাশে চর্বি হয়। এতে অনেক রোগের ঝুঁকি তৈরি হয়, যা সময়মতো নিয়ন্ত্রণ করা না গেলে জীবন-হুমকিও হতে পারে। এই বয়সে পুরুষদের যদি এই লক্ষণগুলি দেখা শুরু হয়, তাহলে বুঝবেন শরীরে সবকিছু ঠিকঠাক চলছে না।

৪০ এর পরে, পুরুষদের এই সমস্যাগুলি হতে পারে
১) প্রায়ই টেনশনে থাকা
অফিসে কাজের চাপ এবং ঘরের দায়িত্বের কারণে পুরুষদের প্রায়ই টেনশনের শিকার হতে হয়। এটি হরমোনের পরিবর্তনের দিকে পরিচালিত করে, যা ফলস্বরূপ উচ্চ রক্তচাপ এবং স্থূলতার দিকে পরিচালিত করে।
২) হরমোনের ভারসাম্যহীনতা
৪০ বছর বয়সের পর পুরুষদের শরীরে টেস্টোস্টেরন হরমোনের নিঃসরণ কমতে শুরু করে, যার ফলে চর্বির পরিমাণ বেড়ে যায়, যদিও পেটের মেদ বাড়ানোর কারণও হতে পারে অস্বাস্থ্যকর খাবার এবং ব্যস্ত জীবনযাপন।
৩) শরীরের কার্যকলাপ হ্রাস
বার্ধক্যের সঙ্গে সঙ্গে, পুরুষদের দায়িত্বও বৃদ্ধি পায়, যা পূরণ করার চেষ্টা করে তারা প্রায়শই তাদের স্বাস্থ্যের যত্ন নিতে ব্যর্থ হয়। বিশেষ করে তারা জিমে ব্যায়াম বা অন্যান্য ওয়ার্কআউট করার সময় পান না। মনে রাখবেন আপনার শারীরিক পরিশ্রম কম হলে শরীরে খারাপ প্রভাব পড়বে নিশ্চিত। 

আরও পড়ুন- মস্তিষ্ক তীক্ষ্ণ রাখতে চান, তবে ব্রেকফাস্টে রাখুন এই ৬টি খাবার

আরও পড়ুন- দুধের উপর ঘন মালাই পেতে চান, তবে কাজে লাগান এই দেশীয় টোটকা

আরও পড়ুন- রসালো লাল টুকটুকে তরমুজ কিনতে এই বিষয়গুলো মাথায় রাখুন, তবে কখনও ঠকতে হবে না

৪) বিপাকীয় ব্যাঘাত
৪০ বছর পার হওয়ার পর মেটাবলিজমের মাত্রা কমতে শুরু করে, যার ফলে ক্যালরি পোড়ানোর ক্ষমতাও কমতে শুরু করে, যা সরাসরি আপনার ওজনকে প্রভাবিত করে এবং চর্বি জমতে শুরু করে।

Share this article
click me!