পুরুষদের কোলে ল্যাপটপ নিয়ে কাজ, দুর্বল করে দিতে পারে শুক্রাণুর মান

পুরুষদের কোলে ল্যাপটপ নিয়ে কাজ করা অত্যন্ত ক্ষতিকর প্রমানিত হতে পারে। পুরুষদের কোলে ল্যাপটপ নিয়ে কাজ করা তাদের প্রোডাক্টিভিটির উপর খুব খারাপ প্রভাব ফেলে। চলুন জেনে নেওয়া যাক সমীক্ষা কি বলছে-

deblina dey | Published : Jul 19, 2022 10:21 AM IST / Updated: Jul 19 2022, 03:58 PM IST

করোনার সময় আমাদের জীবনযাত্রায় অনেক পরিবর্তন এসেছে। বাড়ি থেকে কাজ করার পদ্ধতি শুরু হয়েছে। এমন পরিস্থিতিতে মানুষ ঘন্টার পর ঘন্টা ল্যাপটপে কাজ করে। কিন্তু পুরুষদের কোলে ল্যাপটপ নিয়ে কাজ করা অত্যন্ত ক্ষতিকর প্রমানিত হতে পারে। পুরুষদের কোলে ল্যাপটপ নিয়ে কাজ করা তাদের প্রোডাক্টিভিটির উপর খুব খারাপ প্রভাব ফেলে। চলুন জেনে নেওয়া যাক সমীক্ষা কি বলছে-

রিপোর্ট অনুসারে, এটি প্রকাশ পেয়েছে যে পুরুষদের কোলে ল্যাপটপ নিয়ে কাজ করা তাদের উর্বরতার অর্থাৎ শুক্রাণুর উৎপাদন ক্ষমতার ক্ষতি করে। আসলে ল্যাপটপ থেকে যে তাপ বের হয়। এগুলো পুরুষের অন্ডকোষের তাপমাত্রা বাড়িয়ে দেয়। এতে শুক্রাণুর মান নষ্ট হয়। ল্যাপটপ থেকে নির্গত তাপ প্রজননে সমস্যা সৃষ্টি করে। এতে পুরুষের শুক্রাণুর ওপর খারাপ প্রভাব পড়ে। 

আরও পড়ুন- শুধু অ্যালকোহল নয়, এই জিনিসগুলি আপনার লিভারের ক্ষতি করতে পারে

আরও পড়ুন- কালো জ্বর কী, বাংলার কি এই রোগের প্রকোপ বাড়ছে, জেনে নিন এর প্রাথমিক লক্ষণ

আরও পড়ুন- বয়স অনুযায়ী আপনার প্রতিদিন কতটা হাঁটা উচিত জানেন? 


গবেষণা অনুসারে, ল্যাপটপ থেকে নির্গত তাপ আমাদের ত্বক এবং অভ্যন্তরীণ টিস্যুর ক্ষতি করতে পারে। তাই ল্যাপটপ ব্যবহার করার সময় পুরুষদের আরও যত্ন নেওয়া দরকার। পুরুষদের তাদের পায়ে বা কোলে ল্যাপটপ নিয়ে কাজ করাও এড়ানো উচিত। ল্যাপটপ থেকে নির্গত তাপের কারণে, আপনাকে আরও অনেক স্বাস্থ্য সম্পর্কিত সমস্যার মুখোমুখি হতে হতে পারে। এর মধ্যে পেশী ব্যথা, তীব্র মাথাব্যথা এবং নিদ্রাহীনতার মতো অনেক সমস্যা রয়েছে।

এই সমস্ত স্বাস্থ্য সমস্যা এড়াতে, পুরুষদের তাদের পায়ে বা কোলে ল্যাপটপ নিয়ে কাজ করা এড়ানো উচিত। বরং ল্যাপটপ টেবিলে রেখে কাজ করা উচিত। এটি আপনাকে এই সমস্যাগুলি থেকে বাঁচাতে সাহায্য করবে।

Share this article
click me!