শুধু পিরিয়ড নয় এসব কারণেও মহিলাদের পেটে ব্যথা হতে পারে, তাই ভুলেও অবহেলা নয়

অনেক কারণে রোগীদের পেটে ব্যথা হতে পারে। এতে কোষ্ঠকাঠিন্যজনিত পেটের ব্যথা কমে যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক আরও কী কী কারণ, যার কারণে মহিলাদের পেটে ব্যথা হয়। 
 

deblina dey | Published : Apr 28, 2022 7:27 AM IST

যখনই মহিলাদের পেটে ব্যথা হয়, বেশিরভাগ মানুষ মনে করে যে তাদের পিরিয়ডের ব্যথার কারণে তাদের পেটে ব্যথা হচ্ছে, তবে এটা বলে যে তাদের সবসময় মাসিকের ব্যথা হয় এমন নয়। অনেক কারণে রোগীদের পেটে ব্যথা হতে পারে। এতে কোষ্ঠকাঠিন্যজনিত পেটের ব্যথা কমে যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক আরও কী কী কারণ, যার কারণে মহিলাদের পেটে ব্যথা হয়। 

ওভারিয়ান সিস্টের সমস্যাও পেটে ব্যথা করে 
ডিম্বাশয় থলি বা সিস্ট হল ডিম্বাশয়ের মধ্যে একটি তরল ভরা অস্বাভাবিক থলি। প্রায়ই এর কোন লক্ষণ থাকে না। মাঝে মাঝে পেট ফুলে যাওয়া, তলপেটে ব্যথা অথবা পিঠের নিচের অংশে ব্যথা দেখা যেতে পারে।। অধিকাংশ থলিই ক্ষতিকর নয়। যদি থলিটি ফেটে যায় অথবা ডিম্বাশয় মুচড়ে যায়, প্রচন্ড ব্যথা হতে পারে। এর থেকে বমি হতে পারে অথবা দুর্বল লাগতে পারে। একে ইংরেজিতে ওভারিয়ান সিস্ট বলে।
অধিকাংশ ডিম্বাশয় থলি যেমন ফলিকিউলার থলি সমূহ অথবা করপাস লুটেয়াম থলি সমূহ ডিম্বপাত এর সঙ্গে সম্পর্কযুক্ত হয়। অন্যান্য ধরনের মধ্যে আছে এন্ডোমেট্রিওসিস এর জন্য থলি, ডারময়েড থলি এবং থলিাডেনোমা সমূহ। পলিথলিিক ওভারিয়ান সিনড্রোম অসুখে দুটি ডিম্বাশয়ে অনেক ছোট ছোট থলি তৈরী হয়।
ডিম্বাশয়ের সিস্টের ক্ষেত্রে, লক্ষণগুলি জানার সাথে সাথে আপনার অবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত। ব্যাখ্যা করুন যে একটি ওভারিয়ান সিস্ট হল একটি তরল-ভরা থলি যা মহিলাদের এক বা উভয় ডিম্বাশয়ে গঠন করতে পারে। এটি একটি সাধারণ রোগ যা যেকোনো মহিলার হতে পারে। 

মূত্রনালীর সংক্রমণেও ব্যথা হয়
মূত্রনালির সংক্রমণ বা ইউটিআই (UTI) হল মূত্রনালির এক ধরনের ব্যাকটেরিয়াঘটিত সংক্রমণ। যখন এর ফলে মূত্রনালির নিম্নাংশ আক্রান্ত হয়, তখন তাকে মূত্রথলির সংক্রমণ বা সিস্টাইটিস বলে আর যখন এর ফলে মূত্রনালির ঊর্ধ্বাংশ আক্রান্ত হয়, তখন তাকে কিডনির সংক্রমণ বা পায়েলোনেফ্রাইটিস বলে।
এছাড়া মূত্রনালীর সংক্রমণের কারণেও মহিলাদের পেটে ব্যথা হতে পারে। এটি একটি সাধারণ সমস্যা। এতে ইউটিআই-এ কিডনি, জরায়ু, মূত্রাশয়, মূত্রনালীতে সংক্রমণ হয়। পুরুষদের তুলনায় নারীরা এই সমস্যায় বেশি ভোগেন। এই সমস্যায় আপনার তলপেটে ব্যথা হতে পারে।

আরও পড়ুন- মস্তিষ্ক তীক্ষ্ণ রাখতে চান, তবে ব্রেকফাস্টে রাখুন এই ৬টি খাবার

আরও পড়ুন- দুধের উপর ঘন মালাই পেতে চান, তবে কাজে লাগান এই দেশীয় টোটকা

আরও পড়ুন- রসালো লাল টুকটুকে তরমুজ কিনতে এই বিষয়গুলো মাথায় রাখুন, তবে কখনও ঠকতে হবে না

গর্ভপাতের পরেও ব্যথা হয় 
গর্ভপাত হলো কোনও ফিটাস বা ভ্রূণ নিজে নিজে বেঁচে থাকতে সক্ষম হওয়ার আগেই এটিকে অপসারণ করে অথবা মাতৃগর্ভ থেকে জোরপূর্বক বের করে দিয়ে গর্ভধারণের অবসান ঘটানো৷ গর্ভপাত ইচ্ছাকৃতভাবে ঘটানো হতে পারে, যেক্ষেত্রে এটিকে প্রায়াই মিসক্যারিজ বা গর্ভপাত বলা হয়। এ ছাড়া গর্ভপাত বা গর্ভপাতের সময় ২০ সপ্তাহের আগেই ভ্রূণ মারা যায়। গর্ভপাত হলে পেটের নিচের অংশে ব্যথা, প্রচণ্ড রক্তক্ষরণ, পিঠে ব্যথা, জ্বর, ক্র্যাম্প ইত্যাদি হতে পারে। 

Share this article
click me!