এভাবে সেক্স করুন- তাহলে HIV ছুঁতেও পারবে না, রইল নিরাপদ যৌন মিলনের টিপস

 চিকিৎসক ও বিজ্ঞানীরা জানিয়েছেন এজাতীয় মারণ রোগের হাত থেকে নিজেকে রক্ষা করা উপায়গুলিও। বিশেষজ্ঞদের কথায় আপনি কীভাবে যৌনকাজে লিপ্ত হচ্ছেন তার ওপর অনেকটাই নির্ভর করে।

Web Desk - ANB | Published : May 1, 2022 1:17 PM IST

যৌন সংসর্গ বাড়ার জন্য দ্রুত বাড়ছে নানা ধরনের যৌনরোগ, STD , HIV বা এ এইডস-এর মত মারণ রোগগুলি। এই জাতীয় রোগগুলি খুবই সংক্রামক। একজন মানুষের থেকে অন্যজন্যের দেহে দ্রুত ছড়িয়ে পড়ে। সম্প্রতি তথ্যের অধিকার আইনের মাধ্যমে জানা গেছে কোভিড -১৯ এর লক়াউনের প্রথম পর্যায়ে ভারতের প্রায় ৮৫ হাডার এইচআইভি রোগের রিপোর্ট করা হয়েছে। ২০১১-১২ - ২০২০-২১ সালের মধ্যে অসুরক্ষিত যৌন কার্যকরণের কারণে এই রোগ দ্রুত বৃদ্ধি পাচ্ছে বলেও জানান হয়েছে। কী করে আক্রান্তের সংখ্যায় লাগাম পরানো যায় তাই নিয়ে শুরু হয়েছে আলোচনা। বিজ্ঞানী ও চিকিৎসকদের কথায় নিরাপদ যৌন মিলন ও বা সেক্স প্র্যাক্সিটের মাধ্যমেই এজাতীয় রোগের হাত থেকে মুক্তি পাওয়া যায়। 

বিজ্ঞানী বা চিকিৎসকদের কথায় এইচআইভির মত রোগ ছড়িয়ে পড়ার কারণ হল 
একজনের একাধিক যৌন সঙ্গী  থাকা
অল্পবয়স থেকেই যৌন জীবনে সক্রিয় হয়ে ওঠা 
একজনের একাধিক অংশীদার রয়েছে এমন কারও সঙ্গে যৌন ক্রিয়ায় লিম্প হওয়ায় 
যৌন মিলনের সময় কনডোম ব্যবহার না করা 
একজনের ব্যবহার করা ইনজেকশন সিরিঞ্জ অনেকে ব্যবহার করা 


একই সঙ্গে চিকিৎসক ও বিজ্ঞানীরা জানিয়েছেন এজাতীয় মারণ রোগের হাত থেকে নিজেকে রক্ষা করা উপায়গুলিও। বিশেষজ্ঞদের কথায় আপনি কীভাবে যৌনকাজে লিপ্ত হচ্ছেন তার ওপর অনেকটাই নির্ভর করে। যৌন সম্পর্কে লিম্প হওয়ার সময় নিজেকে সুরক্ষিত রাখতে হবে। বিশেষজ্ঞরা বলেছেন যৌন সুরক্ষা আর যৌন সচেতনতা অত্যান্ত জরুরি। যখনও কোনও ব্যক্তি যৌন ক্রিয়াকলাপে নিযুক্ত হয় তখন নিরাপদ যৌনতা অনুশীলন করা জরুরি।

নিরাপদ যৌন-অনুশীলন হল-
যৌন মিলনের সময় সর্বদা একটি বাধা পদ্ধতি ব্যবহার করা। অর্থাৎ কনডোমের ব্যবহার জরুরি।  সরাসরি মৌখিক, মলদ্বার ও যৌনাঙ্গের যোগাযোগ এড়িয়ে চলতে হবে
সম্পূর্ণ অপরিচিত ব্যক্তির সঙ্গে আবেগপ্রবণ হয়ে যৌন সম্পর্ক স্থাপন বা সহাবস এড়িয়ে চলতে হবে
যৌন সঙ্গীর বিশ্বস্ততা ও তার যোগাযোগে ওপরে অনেকটাই নির্ভর করে আপনার স্বাস্থ্য
যৌনসঙ্গীর যৌনাঙ্গে কোনও আঁচিল বা আসলার হয়েছে কিনা বা অন্য কোনও ক্ষত হয়েছে কিনা তা পরীক্ষা করা জরুরি। পাশাপাশি নিজের যৌনাঙ্গ নিয়েও সচেতন থাকতে হবে। 
যৌনসঙ্গীর সংখ্যা সীমিত করুন 
আপনার যৌন রোগ থাকলে তা অবশ্যই লুকিয়ে যাবেন না 
নিয়মিত চিকিৎসা ও পরীক্ষার প্রয়োজন রয়েছে। 
অন্তরঙ্গ অবস্থায় কখনই ড্রাগ বা অ্যালকোহন ব্যবহার করবেন না- তাহলে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা অনেকক্ষেত্রেই কমে যাবে, বাধা দেওয়ারও ক্ষমতা কমে যাবে। 
হেপাটাইটিস বি ও সি-র পরীক্ষা করা জরুরি। 

নিরাপদ যৌন অভ্যাসের জন্য এগুলি মেনে চলুন-যৌন শিক্ষা গ্রহণ করুন।  কনডোম ছাড়া কখনই সেক্স করবেন না। এসটিডি পরীক্ষা অত্যান্ত জরুরি। যৌন সঙ্গীর সঙ্গে আপনার সম্পর্ক স্বচ্ছ হওয়া জরুরি। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে পিছিয়ে যাবে না। মনে রাখবেন আপনার এই দ্বিধা আরও বড় সমস্যা তৈরি করতে পারে। 

Share this article
click me!