গরমে নিয়ম করে পাতে রাখুন ভেন্ডি, মিলবে ৫ আশ্চর্যজনক উপকারিতা

ভেন্ডিতে ভিটামিন এও পাওয়া যায় যা ত্বককে সুস্থ করে তোলে। এছাড়াও ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, কার্বোহাইড্রেট, ফাইবার এবং ফ্যাটি অ্যাসিড যেমন লিনোলেনিক এবং অলিক পাওয়া যায় ভেন্ডিতে। ভেন্ডি খাওয়া ওজন কমাতেও সাহায্য করে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী একটি সবজি। জেনে নিন ভেন্ডির উপকারিতা কি?
 

Web Desk - ANB | Published : Apr 16, 2022 11:06 AM IST

গরম এলেই বাজারে তাজা ও সবুজ ভেন্ডি পাওয়া যায়। ভিন্ডি বেশিরভাগ মানুষের পছন্দের সবজি। শুকনো ভিন্ডি তরকারি খাবারের স্বাদ বাড়ায়। ভিন্ডি শুধু একটি সুস্বাদু সবজিই নয় এটি অনেক স্বাস্থ্য উপকারিতাও প্রদান করে। ভেন্ডিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ভেন্ডিতে ভিটামিন এও পাওয়া যায় যা ত্বককে সুস্থ করে তোলে। এছাড়াও ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, কার্বোহাইড্রেট, ফাইবার এবং ফ্যাটি অ্যাসিড যেমন লিনোলেনিক এবং অলিক পাওয়া যায় ভেন্ডিতে। ভেন্ডি খাওয়া ওজন কমাতেও সাহায্য করে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী একটি সবজি। জেনে নিন ভেন্ডির উপকারিতা কি?
১) ডায়াবেটিস নিয়ন্ত্রণ- যাদের রক্তে শর্করার মাত্রা বেশি থাকে, তাদের উচিত ভেন্ডি খাওয়া। ভিন্ডিতে রয়েছে অ্যান্টি-হাইপারগ্লাইসেমিক এবং অ্যান্টি-ডায়াবেটিক উপাদান যা রক্তে গ্লুকোজের মাত্রা কমায়। ভেন্ডিতে থাকা ফাইবার রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণে উপকারী।
২) হার্ট সুস্থ রাখে- হার্টের রোগীদের জন্যও ভিন্ডি একটি অত্যন্ত উপকারী সবজি। ভিন্ডিতে পেকটিন নামক উপাদান থাকে, যা খারাপ কোলেস্টেরল কমায় এবং হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। শরীরে কোলেস্টেরল বেড়ে গেলে হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। যারা প্রতিদিন ভেন্ডি খান তাদের কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে।
৩) রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করুন- যারা ভেন্ডি খান, তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। ভেন্ডিতে ভিটামিন সি পাওয়া যায়, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ভাইরাল সংক্রমণ প্রতিরোধে ভেন্ডি সহায়ক।
৪) ওজন কমায়- ভেন্ডি খেলে ওজনও নিয়ন্ত্রণে থাকে। ভেন্ডিতে পাওয়া ভালো কার্বোহাইড্রেট এবং চর্বি স্থূলতা নিয়ন্ত্রণ করে। ভিন্ডিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা ওজন কমাতে সাহায্য করে। আপনিও যদি পাতলা হতে চান, তাহলে অবশ্যই ডায়েটে ভেন্ডি অন্তর্ভুক্ত করুন।
৫)  হজমশক্তি উন্নত হয়- যাদের হজম সংক্রান্ত সমস্যা আছে তারা অবশ্যই ভেন্ডি খান। ভিন্ডিতে অনেক ঔষধি গুণ রয়েছে যা পরিপাকতন্ত্রের উন্নতি ঘটায়। ভেন্ডিতে পাওয়া ফাইবার আপনার পাকস্থলী এবং পরিপাকতন্ত্রের উন্নতি ঘটায়। গ্রীষ্মকালে যারা পেটের সমস্যায় ভুগেন তাদের অবশ্যই ভেন্ডি খাওয়া উচিত।

আরও পড়ুন- এই ৫ লক্ষণ দেখলেই বুঝবেন যে, শরীরে লিভার সঠিকভাবে কাজ করছে না

Latest Videos

আরও পড়ুন-  বয়স বাড়লে মুখের আগেও ছাপ পড়ে হাতে, এই উপায়ে হাতের ত্বক রাখুন টানটান

আরও পড়ুন- সিঁড়ি ব্যবহারের সময় কি আপনার শ্বাসকষ্ট হয়, তবে মোটেও অবহেলা নয় হতে পারে এই রোগ

Share this article
click me!

Latest Videos

শেষমেশ কাটলো আশঙ্কা! হাসপাতাল থেকে ছাড়া পেলেন Govinda! ধন্যবাদ জানালেন ডাক্তার ও ভক্তদের | Govinda
Mamata Banerjee Live: দক্ষিণ কলকাতার এক গুচ্ছ দুর্গাপুজোর উদ্বোধনে মমতা, দেখুন সরাসরি
ত্রাতার ভূমিকায় Bharati Ghosh! Ghatal-এর Mansuka বন্যা কবলিত মানুষদের পাশে সর্বভারতীয় মুখপাত্র
'শুধু পুজোটা যাক, এদের সব দুর্নীতি ফাঁস করব' কাদের উদ্দেশ্যে বললেন শুভেন্দু? Suvendu Adhikari
কুলতলির ঘটনায় গ্রেফতার ১, ঘটনাস্থলে আসেন ডি আই জি আকাশ মাঘারিয়া | Kultali Incident