এই পাঁচ লক্ষণ দেখলে সতর্ক হন, আক্রান্ত হতে পারেন থাইরয়েডের সমস্যায়

অল্প বয়সেই অনেকের দেখা দিচ্ছে থাইরয়েডের সমস্যা। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে ওষুধ খেয়ে হয় সারাজীবন। এবার এই রোগ দেখা দিলে থাকতে হয় নিয়মে। সময় থাইরয়েড রোগের চিকিৎসা না করলে দেখি দিতে পারে কঠিন সমস্যা। আজ রইল পাঁচটি লক্ষণের হদিশ। থাইরয়েড দেখা দিলে হতে পারে এই কয়টি লক্ষণ।   

Sayanita Chakraborty | Published : May 16, 2022 4:19 AM IST

কথাতেই আছে রোগে কোনও বয়স সেই। যে কোনও বয়সে শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। কখনও ডায়াবেটিস, কখনও প্রেসার তো কখনও হার্টের রোগ। এর সঙ্গে অল্প বয়সেই অনেকের দেখা দিচ্ছে থাইরয়েডের সমস্যা। এটি হরমোনের ভারসাম্য নষ্ট হলে দেখা দেয়। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে ওষুধ খেয়ে হয় সারাজীবন। এবার এই রোগ দেখা দিলে থাকতে হয় নিয়মে। সময় থাইরয়েড রোগের চিকিৎসা না করলে দেখি দিতে পারে কঠিন সমস্যা। আজ রইল পাঁচটি লক্ষণের হদিশ। থাইরয়েড দেখা দিলে হতে পারে এই কয়টি লক্ষণ।   

থাইরয়েড গ্রন্থির ক্ষরণ বেশি হলে শরীর দুর্বল লাগে সারাক্ষণ। অল্প কাজ করলেই দুর্বল লাগা, ক্লান্তি বোধ দেখা দেয় থাইরেড গ্রন্থির ভারসাম্য নষ্ট হলে এমন সমস্যা দেখা দিতে পারে। যদি খেয়াল করেন, আজকাল অল্প কাজ করলেই এমন সমস্যা দেখা দিচ্ছে তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।  

ওজন বৃদ্ধি হল এই সমস্যার লক্ষণ। হঠাৎ করে যদি দেখেন ওজন বাড়ছে, নানান চেষ্টা করেও তা নিয়ন্ত্রণ করতে পারছেন না তাহলে ডাক্তারি পরামর্শ নিন। থাইরয়েড টেস্ট করান। ওজন বৃদ্ধি এর একটি গুরুত্বপূর্ণ লক্ষণ। থাইরয়েডের চিকিৎসা শুরু করলে ওজন থাকবে নিয়ন্ত্রণে। 

ঋতুচক্রে সমস্যা দেখা দেয় থাইরয়েড রোগ শরীরে বাসা বাঁধলে। অনিয়মিত ঋতুচক্র, কিংবা কোনও মাসে অধিক ব্লিডিং, কোনও মাসে কম হলে, চিকিৎসকের পরামর্শ নিন। থাইরয়েড হলে এমন হতে পারে। তাই ঋতুচক্র নিয়ে কোনও রকম সমস্যা দেখা দিলে ডাক্তারি পরামর্শ নিন।  

চুল পড়ার সমস্যা নিয়ে আমরা কম- বেশি সকলেই ভুক্তভোগী। এই সমস্যা থেকে বাঁচতে নিত্য নতুন প্রোডাক্ট ব্যবহার করে থাকি। সকলেরই মত যত্নের অভাবে চুল পড়ে। কিন্তু, জানেন কি থাইরয়েডের সমস্যার জন্য বাড়তে পাড়ে চুল পড়ার সমস্যা। এক্ষেত্রে ঘরোয়া টোটকা মেনে চলার আগে ডাক্তারি পরামর্শ নিন। 

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিলে ফেলে থাকবেন না। থাইরয়েডের জন্য হতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যা। তাই চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খান। সুস্থ থাকবেন। সঙ্গে সঠিক খাদ্যগ্রহণ মুক্তি দিতে পারে এই সমস্যা থেকে। এবার থেকে মেনে চলুন এই টোটকা। এই পাঁচ লক্ষণ দেখলে সতর্ক হন, আক্রান্ত হতে পারেন থাইরয়েডের সমস্যায়। শুরুতেই রোগের চিকিৎসা করুন। সুস্বাস্থ্য বজায় থাকবে। 

আরও পড়ুন- বিগ ধামাকা, একমাসের মধ্যে সবচেয়ে সস্তা হল সোনা, রূপোর দামেও বিপুল পতন

আরও পড়ুন- Bangla News Coronavirus Coronavirus West Bengal গত ২৪ ঘন্টায় কোভিডে আক্রান্ত কতজন ? শহরে 'হটস্পট' চিহ্নিত করে কড়া নজরদারি পুরসভার

আরও পড়ুন- বলিরেখা দূর করতে মেনে চলুন এই বিশেষ টোটকা, জেনে নিন কী করলে সমস্যা দূর হবে
 

Share this article
click me!