কম উচ্চাতা নিয়ে সমস্যা, দ্রুত লম্বা হতে সাহায্য করবে এই যোগা

  • যোগব্যায়াম সুস্থ থাকতে সহায়তা করে
  • শারীরিক ও মানসিক শান্তির জন্য যোগ বা যোগা অত্যন্ত গুরুত্বপূর্ণ
  • শরীরের উচ্চতা বৃদ্ধিতেও কার্যকর যোগা
  • অভিনেত্রী শিল্পা শেট্টি জানিয়েছেন লম্বা হওয়ার সহজ টোটকা

Asianet News Bangla | Published : Jul 15, 2020 11:39 AM IST

"যোগ" শব্দটির দ্বারা হিন্দু, বৌদ্ধ ও জৈনধর্মের ধ্যান করাকেও বোঝায়। হিন্দু দর্শনের ছয়টি প্রাচীনতম শাখার অন্যতম হল এই যোগ বা যোগা। জৈনধর্মে যোগ মানসিক, বাচিক ও শারীরবৃত্তীয় কিছু প্রক্রিয়ার সমষ্টি। যোগ বা যোগা য়াই বলুন না কেন ভারতীয় উপমহাদেশে এক প্রকার ঐতিহ্যবাহী শারীরবৃত্তীয় ও মানসিক সাধনপ্রণালী। যোগব্যায়াম সুস্থ থাকতে সহায়তা করে। শারীরিক ও মানসিক শান্তির জন্য যোগ বা যোগা অত্যন্ত গুরুত্বপূর্ণ। করোনা ভাইরাস প্রতিরোধে বাড়িতে থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাই এমন পরিস্থিতিতে সুস্থ থাকতে আর প্রতিদিনের ওয়ার্কআউটকে আরও কার্যকর করতে এই সময়কেই কাজে লাগান।

আরও পড়ুন- মাত্র ৩০ মিনিটের ফ্যাট বার্নিং কার্ডিও ওয়ার্কআউট, নিজের ফিটনেস সিক্রেট শেয়ার করলেন বিপাশা বসু

এই সময়কে কাজে লাগিয়ে বাড়িতে থেকে খুব সহজ উপায়ে বাড়িয়ে ফেলতে পারবেন আপনার উচ্চতা। মার্কিন একটি গবেষণায় উল্লেখ রয়েছে লম্বা হওয়া বা না হওয়া মা বাবার উচ্চতার বা শুধুমাত্র জিনের ওপর তা নির্ভর করে না। লম্বা ও সুদীর্ঘ শরীর অর্জনও করা যায়। এসবের জন্য আমাদের খাদ্যাভ্যাস, চিন্তাধারা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যোগার মাধ্যমে সহজেই আপনি আপনার শরীরের উচ্চতা বৃদ্ধি করতে পারবেন। আর এই উপায় জানাচ্ছেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী শিল্পা শেট্টি। 

আরও পড়ুন- প্রতিদিন সকালে শুধুমাত্র ১৫ মিনিট, সারাবে আপনার শরীরের প্রচুর জটিল সমস্যা

অভিনেত্রী শিল্পা শেট্টিও তার নিজস্ব স্যোশাল মিডিয়া চ্যানেলে সহজেই ওয়ার্কআউটকে আরও কার্যকর করতে জরুরি টিপস দিয়েছেন। শিল্পার মতে শুধু উচ্চতা বৃদ্ধিই নয় যোগার ফলে বহু জটিল শারীরিক সমস্যার সমাধানও সম্ভব। যেমন রক্তচাপের মত সমস্যা থাকলেও তা যোগার মাধ্যমে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তাই এই সময় কাজে লাগান আপনিও পেয়ে যায় ফিটনেস ক্যুইন শিল্পার মত লম্বা ছিপছিপে শরীর।

Share this article
click me!