উদ্বেগ বাড়াচ্ছে ওভারিয়ান ক্যান্সারের হার, জেনে নিন এই মারণ রোগের সাধারণ উপসর্গগুলো

সমীক্ষার তথ্য অনুযায়ী ১৫ থেকে ২০ শতাংশ নারী জিনগত কারণে এ রোগে আক্রান্ত হতে পারেন। জিনগত কারণ ছাড়াও অন্য বিচ্ছিন্ন যে কোন কারণে ওভারিয়ান ক্যান্সারে কেউ আক্রান্ত হতে পারেন।

Parna Sengupta | Published : Feb 22, 2022 1:26 PM IST

ওভারিয়ান ক্যান্সার। নাম শুনলেই অধিকাংশ মহিলাই ভীতি বোধ করেন। কিন্তু এই ক্যান্সারের যে সাধারণ লক্ষ্মণগুলো রয়েছে, তাতে খুব একটা পাত্তা দেওয়ার প্রয়োজন বোধ করেন না। ফলে সমীক্ষা (Research) বলছে ক্রমশ বাড়ছে মহিলাদের (Women) মধ্যে ওভারিয়ান ক্যান্সারের (Ovarian cancer) হার। দেখা গিয়েছে যে অন্তত দুই তৃতীয়াংশ (two Third) মহিলারা ফুসফুস (Lungs), পেটে ব্যথা (Abdominal pain), প্রসাবের (Toilet) পরেও ভরা বোধ করা বা প্রায়শই টয়লেটের যাওয়ার প্রয়োজনের মতো উপসর্গগুলি জানেন না, আর জানলেও তা উপেক্ষা করেন।

সমীক্ষা চালানো দাতব্য সংস্থা জানাচ্ছে ওভারিয়ান ক্যান্সারের মত মারণ রোগের উপসর্গগুলি কিন্তু খুব সাধারণ। ঘরোয়া রোগের মতোই। তাই সমস্যা বাড়ছে। কারণ মহিলাদের কাছে লক্ষণগুলি খুব অস্পষ্ট বা পেটের সাধারণ সমস্যাগুলির মতো।

সংস্থার প্রধান নির্বাহী অ্যানওয়েন জোনস বলেছেন, লক্ষণগুলি জানা প্রত্যেকের জন্য গুরুত্বপূর্ণ। কারণ সচেতনতা বাড়লে  কম রোগীর রোগ দেরিতে নির্ণয় করা হবে, কম লোকেরই শেষ ধাপে চিকিত্সা করাবেন ও কম সংখ্যক ডিম্বাশয় ক্যান্সারে অকারণে মারা যাবেন।

এক হাজার জন মহিলার উপর করা সমীক্ষায় দেখা গেছে যে পাঁচজনের মধ্যে মাত্র একজন (২১ শতাংশ) জানেন যে ফুলে যাওয়া টিউমারের সম্ভাব্য লক্ষণগুলি কী কী। দুই তৃতীয়াংশ (৬৮ শতাংশ) জানেন না পেটে ব্যথা ওভারিয়ান ক্যান্সারের একটি লক্ষণ। আরও ৯৭ শতাংশ জানেন না যে সর্বদা ইউরিন ভরা অনুভব করা একটি গুরুত্বপূর্ণ উপসর্গ। 

সমীক্ষার তথ্য অনুযায়ী ১৫ থেকে ২০ শতাংশ নারী জিনগত কারণে এ রোগে আক্রান্ত হতে পারেন। জিনগত কারণ ছাড়াও অন্য বিচ্ছিন্ন যে কোন কারণে ওভারিয়ান ক্যান্সারে কেউ আক্রান্ত হতে পারেন।

ডিম্বাশয়ের ক্যান্সারের বেশিরভাগ লক্ষণ ও লক্ষণগুলি অন্যান্য অনেক স্বাস্থ্যের অবস্থার মতো, যেমন জ্বালাময়ী আন্ত্রিক সিন্ড্রোম (আইবিএস) এর মতো। ডিম্বাশয়ের ক্যান্সারের কয়েকটি সাধারণ লক্ষণ ও লক্ষণগুলি নিম্নলিখিত:

পেট বা শ্রোণী অঞ্চলে অস্বস্তি
পেটে ফুলে যাওয়া
পেটের ফোলাভাব
খাওয়ার সময় ক্ষুধা হারাতে বা দ্রুত পূর্ণ বোধ করা 
অন্ত্র অভ্যাসের পরিবর্তন, যেমন কোষ্ঠকাঠিন্য
বেশিবার প্রস্রাব করার প্রয়োজন হয়

Share this article
click me!