খাদ্যতালিকা থেকে শরীরচর্চা- নজর থাক সর্বত্র, শীতে সুস্থ থাকতে মেনে চলুন এই টোটকা

শীতের সময় পুরোপুরি সুস্থ থাকা বেশ কঠিন। সুস্থ থাকতে খাদ্যতালিকা থেকে শরীরচর্চা- নজর থাক সর্বত্র। শীতে (Winter) সুস্থ থাকতে মেনে চলুন ঘরোয়া টোটকা (Home Remedies)। সহজ কয়টি টিপস (Tips) মেনে চললে সুস্থ থাকবেন। জেনে নিন কী করবেন। 

Sayanita Chakraborty | Published : Dec 28, 2021 6:02 PM IST

সকালের কনকনে ঠান্ডা হাওয়া, সকলে একদিন যেমন উপভোগ করছেন, তেমনই দেখা দিচ্ছে একাধিক শারীরিক সমস্যা (Illness)। এই সময় হাড়ে ব্যথা, দাঁতে ব্যথার মতো সমস্যা দেখা দেয়। এই সময় পুরোপুরি সুস্থ থাকা বেশ কঠিন। সুস্থ থাকতে খাদ্যতালিকা থেকে শরীরচর্চা- নজর থাক সর্বত্র। শীতে (Winter) সুস্থ থাকতে মেনে চলুন ঘরোয়া টোটকা (Home Remedies)। সহজ কয়টি টিপস (Tips) মেনে চললে সুস্থ থাকবেন। জেনে নিন কী করবেন। 

বায়োটিন- খাদ্যতালিকায় থাক বি৭ (B7), ভিটামিন এইচ (Vitamin H), কার্বোহাইড্রেট যুক্ত খাবার। এগুলো সহজে হজম হয়। শীতে হাঁটাহাটি কম হওয়ায় বদহজম, গ্যাসের সমস্যায় ভোগেন অনেকে। তাই রোজ ডিমের কুসুম, সয়াবিন, চিনা বাদাম, মাশরুম, কলা, ব্রকলি খান। এতে শরীর সুস্থ থাকবে। একাধিক রোগ থেকে মুক্তি মিলবে। 
আয়রন- রোজ খাদ্যতালিকায় আয়রন যুক্ত খাবার রাখা খুবই প্রয়োজন। খান মটরশুটি, ডার্ক চকোলেট (Dark Chocolate), সয়াবিন, পালং শাক। শীতের বাজারে নানা রকম সবজি থাকে। যে কোনও সবজিই খেতে পারেন এই সময়। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে। জ্বর, সর্দি, কাশি, ফ্লু-এর মতো সমস্যায় কম ভুগবেন। 

ওমেগা ৩- রোজ খান ওমেগা ৩ যুক্ত খাবার। গবেষণায় জানা গিয়েছে, ওমেগা ৩ (Omega 3) যুক্ত খাবার খেলে হার্টের কার্যক্ষমতা বাড়ে। মায়োকার্ডিয়াল ইনফার্কশনের ক্ষেত্রেও খেতে পারেন ওমেগা ৩। স্যামন, টুনা, ডিম, আখরোট, চিয়া বীজ খান। এগুলো গেলে শরীর সুস্থ থাকবে।  

ভিটামিন সি- শীতে রোজ কমলা, স্ট্রেবির, সবজি ও টমেটো খান। এতে ভিটামিন সি (Vitamin c) আছে। খাদ্যতালিকায় থাক ভিটামিন যুক্ত খাবার। এতে শরীরে যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power) তৈরি হবে, তেমনই ঘাটতি পূরণ হবে। সুস্থ থাকতে অবশ্যই খান ভিটামিন সি যুক্ত খাবার।  

আরও পড়ুন: ডিম খাওয়ার ওপর নিয়ন্ত্রণ আনুন, প্রতিদিন দুটোর বেশি ডিম খেলেই বাড়বে ডায়াবেটিসের ঝুঁকি

আরও পড়ুন: Winter Immunity Boost: শীতে খাদ্যতালিকায় থাক এই চার খাবার, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে ও সুস্থ থাকবেন

স্ট্রেস কমান- সুস্থ থাকতে চাইলে স্ট্রেস (Stress) কমান। সারাক্ষণ নয় কাজের চাপ, নয় মানসিক চাপ (Stress)। এই সবের জন্য শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ। ব্লাড প্রেসার (High Pressure), হার্টের রোগ (Heart Disease), কোলেস্টেরল থেকে কিডনির (Kidney) সমস্যা- এই সবেই ভুগছেন অনেকে। এছাড়া, ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছেন বহুজন। যে কোনও রোগ থেকে বাঁচতে মানসিক চাপ মুক্ত থাকুন। তাছাড়া, সারাদিন যতই ব্যস্ত থাকুন, নিয়মিত এক্সারসাইজ (Exrecise) করা খুবই প্রয়োজন। 
 

Share this article
click me!