Effects of Smoking: বন্ধুদের সঙ্গে কাউন্টারে চলছে সিগারেট, তবে এই ১০ বিষয় অবশ্যই জেনে নিন

বন্ধুদের সঙ্গে কাউন্টারে সিগারেট খেয়ে বা এর ধোয়া থেকে তৈরি রিং হাওয়ায় উড়িয়ে মনে করে যে এটাই তাদের জীবনের চাপ কমিয়ে দিতে সাহায্য করছে। তবে সাবধান... সিগারেটের ধোঁয়ায় আপনার মূল্যবান জীবন যেন ধ্বংস হয়ে না যায়। ঠিক এই কারনেই কাউন্টার নেওয়ার আগে সিগারেট এর এই ১০টি বিষয় জেনে রাখা জরুরি-

Web Desk - ANB | Published : Dec 28, 2021 10:48 AM IST

সিগারেট খাওয়া এখনকার জেনইউ-এর শখ হয়ে উঠেছে। ছেলে-মেয়ে উভয়কেই সিগারেটের নেশায় লিপ্ত হতে দেখা যায়। অনেক সময় শখের বশে শুরু হওয়া এই সেবন ধীরে ধীরে খুব খারাপ অভ্যাসে পরিণত হয়, যার কারণে একে ছেড়ে দেওয়া সবার পক্ষে কঠিন হয়ে পড়ে। একবার সিগারেট শুরু করলে তা ছাড়ানো কঠিন।
প্রায়শই যখন এই যুবকরা বন্ধুদের সঙ্গে কাউন্টারে সিগারেট বা এর ধোয়া থেকে তৈরি রিং হাওয়ায় উড়িয়ে দেয়, তখন মনে করে যে এটাই তাদের জীবনের চাপ কমিয়ে দিতে সাহায্য করছে। তবে সাবধান... সিগারেটের ধোঁয়ায় আপনার মূল্যবান জীবন যেন হাওয়া হয়ে না যায়। ঠিক এই কারনেই কাউন্টার নেওয়ার আগে সিগারেট এর এই ১০টি বিষয় জেনে রাখা জরুরি-
১) ক্যান্সার হতে পারে
বলা হয় যে ধূমপানের ফলে প্রায় ১২ ধরনের ক্যান্সার হতে পারে। মুখের ক্যান্সার, গলার ক্যান্সার, স্বরযন্ত্রের ক্যান্সার, খাদ্যনালীর ক্যান্সার, জরায়ুর ক্যান্সার, কিডনি, যকৃত, মূত্রাশয়, যকৃত, পাকস্থলী, মলদ্বার, লিউকেমিয়া। অতিরিক্ত সিগারেট সেবনের কারণে ক্যান্সার হতে পারে। বলা হয়, বিশ্বে ক্যান্সারে যত মৃত্যু হয়, তার বেশির ভাগই ফুসফুসের ক্যান্সারের কারণে।
২) ব্রেন স্ট্রোকের ঝুঁকি
সিগারেট খাওয়ার ফলে ব্রেন স্ট্রোকও হতে পারে। ধূমপান এবং স্বাস্থ্য বিষয়ক অনেক বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে আপনি যদি সিগারেট পান করেন তবে আপনার ব্রেন স্ট্রোক হওয়ার সম্ভাবনা ২ থেকে ৪ গুণ বেড়ে যায়। আসলে, এটা বলা হয় যে ধূমপান মস্তিষ্কে রক্ত ​​​​সরবরাহকারী টিউবগুলিকে দুর্বল করে দেয়।
৩) ফুসফুসের সমস্যা
ধূমপানের প্রকৃত প্রভাব ফুসফুসে পড়ে এবং ফুসফুস সংক্রান্ত নানা ধরনের রোগ রয়েছে। সিগারেট সেবনের ফলে যে অঙ্গটি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় তা হল ফুসফুস। ধূমপান ফুসফুসের অভ্যন্তরে শ্বাসনালী বা এয়ারসেক নামে পরিচিত।
৪) হাড় দুর্বল হয়ে যায়
আমাদের সব সময় বলা হয় দুধ পান করা উচিত, না হলে হাড় দুর্বল হয়ে যাবে। কিন্তু আপনি যদি তরুণ হন এবং সিগারেট খান, তাহলে আপনার হাড় অবশ্যই দুর্বল হবে, এটা প্রায় নিশ্চিত। অল্পবয়সী যারা প্রতিদিন সিগারেট খায় তাদের হাড় ফ্র্যাকচার হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।
৫) হার্ট অ্যাটাকের ঝুঁকি
ধূমপান হার্ট অ্যাটাকের ঝুঁকিও উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দেয়। বলা হয়ে থাকে সিগারেট খেলে মানুষ নানা রোগে আক্রান্ত হয়। এটি সেবনের ফলে হৃৎপিণ্ডের ধমনী পাতলা হয়ে যায় এবং বিপিও বিপজ্জনক মাত্রায় বেড়ে যায় এবং হার্টের সমস্যা হয়।
৬) সিগারেটের সংখ্যা
আপনি যদি দিনে ৫টি সিগারেট পান করেন তবে আপনি নিজের জন্য অনেক রোগকে আমন্ত্রণ জানাচ্ছেন। সিগারেট থেকে কার্বন মনোক্সাইড এবং নিকোটিন আপনার হৃদয়কে অনেক দ্রুত কাজ করতে বাধ্য করবে।
৭) মুখের রোগ
যদিও সিগারেট সেবনের ফলে শুধু মুখের ক্যান্সারই হয় না, মুখের আরও অনেক রোগও হয়। সিগারেট সেবনে দাঁতের এনামেল দূর হয়, দাঁতের হলদেটে ভাব, মাড়ি কুঁচকে যায়, দাঁত দুর্বল হয়ে ফেটে যায়, ধীরে ধীরে খাবারের স্বাদ চলে যায়।
৮) অকাল বুড়ো দেখাতে শুরু করবে
বেশি সিগারেট খাওয়ার ফলে বয়সের আগেই আপনাকে বয়স্ক দেখাতে শুরু করে। আপনি যদি ২৫ বছর বয়স থেকে বন্যভাবে সিগারেট খান, তবে এটি ত্বকে অক্সিজেন হ্রাস করতে শুরু করে, যার কারণে আপনাকে নিজের চেয়ে দ্বিগুণ বয়সী দেখাতে শুরু করে। চোখের নিচে গর্ত হয় এবং ত্বক কুঁচকে যেতে থাকে।
৯) পুরুষদের এই সমস্যা বাড়তে পারে
বলা হয় অতিরিক্ত ধূমপান পুরুষত্বহীনতা বাড়াতে পারে। বলা হয় যে এটি লিঙ্গের দিকে পরিচালিত রক্তনালীগুলির ক্ষতি করতে শুরু করে।
১০) গর্ভবতী হওয়া কঠিন হতে পারে
যে মহিলারা প্রতিদিন অতিরিক্ত ধূমপান করেন তাদের গর্ভধারণ করা কঠিন হতে পারে। গর্ভধারণ বন্ধ হয়ে গেলেও গর্ভের সন্তানের জন্য অনেক ঝুঁকি থাকে। এমন পরিস্থিতিতে সন্তানের পরিকল্পনা করার আগে মহিলাদের সিগারেট থেকে দূরে থাকা উচিত।

আরও পড়ুন: Diabetes Prevention in Winter: শীতে ডায়াবেটিস থাক নিয়ন্ত্রণে, জেনে নিন কী করবেন

আরও পড়ুন: Causes of Heart Disease: আপনার কয়টি অভ্যেস ডেকে আনছে হার্টের রোগ, জেনে নিন কী কী

আরও পড়ুন: Benefits of Dates: শীতকালে খেজুর খাওয়ার পরামর্শ কেন দেওয়া হয়, জেনে নিন এর গুরুত্বপূর্ণ কারণ

আরও পড়ুন: Benefits of Masala Tea : শীতে পান করুন মসলা চা, জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা

Share this article
click me!