ধূমপানের জন্য বাড়ছে হৃদরোগের সমস্যা, জেনে নিন ধূমপান কীভাবে হার্টের ক্ষতি করে

যুবকদের মধ্যে এই ধরনের রোগীর সংখ্যা বেশি। এক গবেষণায় পাওয়া তথ্য অনুসারে, প্রায় ১০০ জন যুবকের ৩ জনের হার্টের সমস্যা আছে। আর এর কারণ হল ধূমপান (Smoking)। বয়ঃসন্ধির কালেই অনেক বাচ্চা ধূমপানের আসক্ত হয়ে পড়ে। এর থেকে বাড়ে হার্টের অসুখ। 

Sayanita Chakraborty | Published : Feb 25, 2022 5:44 AM IST / Updated: Feb 25 2022, 11:17 AM IST

আমাদের দৈনিক জীবনযাত্রা (Lifestyle) সবচেয়ে বেশি প্রভাব ফেলে আমাদের শরীরের ওপর। সঠিক সময় খাদ্যগ্রহণ, স্বাস্থকর খাবার খাওয়া ও নিয়মিত এক্সারসাইজের (Exercise) অভ্যেস যেম সুস্থ থাকতে সাহায্য করে। তেমনই কিছু বদঅভ্যেসের জন্য হতে পারে মৃত্যু। এমনই একটি খারাপ অভ্যেস হল ধূমপান (Smoking)। এ অভ্যেস থেকে দেখা দেয় হার্টের সমস্যা। যা এক সময় মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। চিকিৎসকদের মতে, ৪৫ বছরের কম বয়সী তরুণদের মধ্যে বেশিরভাগ হৃদরোগ ধূমপানের কারণে হচ্ছে। 

জানা গিয়েছে, ভারতে জনসংখ্যার প্রায় ৩ থেকে ৪ শতাংশ মানুষ হার্টের সমস্যায় ভোগেন। যুবকদের মধ্যে এই ধরনের রোগীর সংখ্যা বেশি। এক গবেষণায় পাওয়া তথ্য অনুসারে, প্রায় ১০০ জন যুবকের ৩ জনের হার্টের সমস্যা আছে। আর এর কারণ হল ধূমপান (Smoking)। বয়ঃসন্ধির কালেই অনেক বাচ্চা ধূমপানের আসক্ত হয়ে পড়ে। এর থেকে বাড়ে হার্টের অসুখ। 

বিশেষজ্ঞদের মতে, ধূমপান ধমনির ভেতরের দেওয়ালকে ক্ষতিগ্রস্থ করে। যার ফলে অ্যাথেরোমা নামক এক চর্বিজাতীয় পদার্থ জমে হৃদপিন্ডে। সিগারেটের ধোঁয়া থেকে তৈরি হয় কার্বন মনোক্সাইড। এটি শরীরে অক্সিজেনের (Oxygen) মাত্রা কমিয়ে দেয়। ফলে, রক্ত হার্ট ও শরীরের অন্যান্য অংশে অক্সিজেন সরবরাহ করতে পারে না। এছাড়াও, সিগারেটে থাকা নিকোটিন শরীরে অ্যাড্রেনালিন উৎপাদন করে। এতে হার্টের স্পন্দর বেড়ে যায় ও ব্লাডপ্রেশার (Blood Pressure) বাড়ে। রক্ত জমাট বাঁধার সম্ভাবনাও থাকে। ফলে হার্টের অসুখ, হার্ট অ্যাটাক ও স্ট্রোক হতে পারে। 

এছাড়াও, একাধিক রোগের কারণ হল ধূমপান (Smoking)। ধূমপানের ফলে শরীরে তাপ বৃদ্ধি পায়। প্রদাহ, জ্বালাপোড়ার সমস্যা বাড়ে। যা শরীরের নানারকম সমস্যা তৈরি করে। এছাড়াও, দীর্ঘমেয়াদি নাকের ইনফেকশন দেখা দেয় সিগারেট (Cigarette) থেকে। সিগারেটে থাকা একাধিক উপদানের জন্য দেখা দেয় উচ্চরক্তচাপ। সঙ্গে দৃষ্টিশক্তি লোপ পায় এই ধোঁয়া থেক। এছাড়াও, ইন্দ্রিয়ের ক্ষমতা দূর্বল করে সিগারেট। সঙ্গে কমে ঘ্রাণ নেওয়া ও স্বাদগ্রহণের ক্ষমতা। ক্যান্সারের কারণ হল সিগারেট। সিগারেটে থাকে নিকোটি, টার এবং কার্বন মনোক্সাইড, অ্যামোনিয়া, হাইড্রোজেন সাইনাইডের মতো উপাদান থেকে বাড়ে ক্যান্সারের (Cancer) ঝোঁক। ফুসফুস, মূত্রথলি, কিডনি কন্ঠনালীতে ক্যান্সারের সম্ভাবনা বাড়ে নিয়মিত ধূমপান করলে। ধূমপান মহিলাদের জন্যও ক্ষতিকার। ধূমপানের জন্য গর্ভপাত হওয়ার সম্ভাবনা থাকে। এমনকী, অপরিণত শিশুর জন্মের কারণ হল ধূমপান (Smoking)। 

আরও পড়ুন: ঘুম থেকে উঠে এই পাঁচ ভুল করবেন না, শারীরিক ও মানসিক ক্ষতি হতে পারে এই কারণে

আরও পড়ুন: কোভিডে মৃত্যু শূন্য উত্তর ২৪ পরগণা, রাজ্যে সংক্রমণ কমলেও শীর্ষে কলকাতা

আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেন সংঘাতের জের, আকাশছোঁয়া সোনার দাম,মাথায় হাত মধ্যবিত্তের

 

Share this article
click me!