শরীর থেকে জল শুষে নেয় এইসব খাবার! কোনওভাবেই খাবেন না এগুলো

একথা সবাই জানি যে গরমে যতবেশী তরল জাতীয় খাবার গ্রহণ করব, তত ভালো। কিন্তু আরেকটা তথ্য দিই। এই গরমে এমন কিছু খাবার রয়েছে, যা শরীর থেকে জল শুষে নেয়। 

Parna Sengupta | Published : Jun 7, 2022 5:04 PM IST

মাথার ওপরে গনগনে সূর্য। আর নানা কাজে বাড়ি থেকে বের হওয়া মাস্ট। এই অবস্থায় শরীর সুস্থ রাখবেন কীভাবে। একথা সবাই জানি যে গরমে যতবেশী তরল জাতীয় খাবার গ্রহণ করব, তত ভালো। কিন্তু আরেকটা তথ্য দিই। এই গরমে এমন কিছু খাবার রয়েছে, যা শরীর থেকে জল শুষে নেয়। অবাক হবেন না। ঠিকই শুনেছেন। এমন কিছু খাবার, যা আমরা প্রায় রোজই খেয়ে থাকি, তা আমাদের শরীর থেকে জল শুষে নেয়। ফলে ডিহাইড্রেশন অবধারিত। রইল সেইসব খাবারের তালিকা, যা শরীরকে জলশূণ্য করে দেয়

কফি থেকে দূরে থাকুন
কফি শক্তির একটি বড় উৎস। আপনি কি জানেন অতিরিক্ত কফি খাওয়ার ফলে আমাদের শরীরে জলশূন্যতা হতে পারে। কফিতে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে। এতে আমাদের শরীরের মেটাবলিজম বাড়ে। যার কারণে আমাদের শরীরে তাপ বেড়ে যায়।

ঠান্ডা পানীয় এড়িয়ে চলুন
মানুষ ঠান্ডা পানীয় পান করা বা জলের পরিবর্তে ঠান্ডা পানীয় পান করার মধ্যে পার্থক্য বোঝে না। ঠান্ডা পানীয়ের চিনি আপনার শরীরের উপর একটি হাইপারকাইনেটিক প্রভাব ফেলে। যার কারণে শরীরে জলশূন্যতা দেখা দেয়।

অ্যালকোহল পান করবেন না:
যারা অ্যালকোহল পান করে। তাদের জেনে রাখা দরকার যে অ্যালকোহল একটি ডিহাইড্রেটিং পদার্থ। এটা আপনার মনে খারাপ প্রভাব ফেলে। এর প্রভাবের কারণে আপনার শরীরে জলশূন্যতার সম্ভাবনা বেড়ে যায়।

অতিরিক্ত প্রোটিন ডিহাইড্রেশন বাড়ায়:
আপনি যদি জিমে যেতে পছন্দ করেন বা আপনার ডায়েটে বেশি প্রোটিন গ্রহণ করেন তবে আপনি ডিহাইড্রেটেড বোধ করতে পারেন। কারণ ভারী খাবার হজম করতে আপনার শরীরের প্রচুর জলের প্রয়োজন যা পূরণ করা যায় না।

নোনতা খাবার কম খান:
লবণাক্ত খাবার খেলেও শরীরে জলশূন্যতা হতে পারে। ফলে কিডনি বেশি লবণ গ্রহণ করে। এটি শরীরের অন্যান্য অংশ থেকে জল টেনে এটি সংশোধন করার চেষ্টা করে। এত লবণ অন্যান্য অঙ্গ ও কোষকে প্রভাবিত করে। এতে শরীরে জলশূন্যতা হতে পারে।

Share this article
click me!