এই বয়সের মহিলাদের কোভিডের ঝুঁকি সবচেয়ে বেশি, জানাচ্ছে সমীক্ষা

  • গবেষণায় করোনভাইরাসটির আরও একটি তথ্য় প্রকাশ্যে এসেছে
  • এই মহিলাদের মধ্যে করোনাভাইরাস ঝুঁকি সবচেয়ে বেশি রয়েছে
  • মে ও জুনের মধ্যে মহিলাদের উপর এই গবেষণা করা হয়
  • গবেষণায় পাঁচ লক্ষাধিক মহিলার ডেটা অন্তর্ভুক্ত ছিল

deblina dey | Published : Dec 7, 2020 6:45 AM IST

করোনা ভাইরাস নিয়ে যে গবেষণা করা হচ্ছে তাতে নতুন নতুন প্রকাশ পাওয়া গিয়েছে। সাম্প্রতিক এক গবেষণায় করোনভাইরাসটির আরও একটি তথ্য় প্রকাশ্যে এসেছে। এই গবেষণা অনুসারে, বয়স্ক মহিলাদের মধ্যে করোনাভাইরাস ঝুঁকি সবচেয়ে বেশি রয়েছে। করোনার ভাইরাসের সঙ্গে জড়িত এই গবেষণায় দেখা গিয়েছে যে, মহিলাদের মেনোপজের পরে তাদের যৌন হরমোন ইস্ট্রোজেনের মাত্রা হ্রাস পায়। যার কারণে তারা 'লগ কোভিড'-এর লক্ষণগুলি বিকাশের ঝুঁকি অনেক বেশি।

আরও পড়ুন- কেন প্রতিদিন পাতে রাখবেন গুড়, জেনে নিন গুড় সম্পর্কিত ১০ অবিশ্বাস্য উপকারিতা

কিংস কলেজ লন্ডনের বিজ্ঞানীরা যখন মেনোপজ এবং কোভিড -১৯ এর মধ্যে একটি সম্ভাব্য যোগসূত্র খুঁজে বের করার চেষ্টা করেছিলেন, তখন তাঁরা দেখতে পান যে নিম্ন স্তরের এস্ট্রোজেন হরমোনযুক্ত মহিলারা এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি রয়েছে। যুক্তরাজ্যে মে ও জুনের মধ্যে মহিলাদের উপর করোনভাইরাসগুলির প্রভাব পরীক্ষা করার জন্য এই গবেষণাটি করা হয়েছিল। এটিতে পাঁচ লক্ষাধিক মহিলার ডেটা এই গবেষণায় অন্তর্ভুক্ত ছিল। এই সমীক্ষায়, বিজ্ঞানীরা মেনোপোসাল পরবর্তী মহিলা এবং পূর্ববর্তী মহিলারা উভয়ই গর্ভনিরোধক বড়ি COCP এবং হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি HRT গ্রহণের বিষয়ে কথা বলেছেন। 

আরও পড়ুন- কেন এই চাল ডায়েটে রাখতে বলেন পুষ্টিবিদরা, রোগ প্রতিরোধক ক্ষমতা-সহ রয়েছে আরও ৮ উপকারিতা

এই সমীক্ষার প্রাথমিক পর্যায়ে জানা গিয়েছে যে ৪৫-৫০ বছর বয়সী মহিলাদের বা যারা মেনোপজের সময়ে রয়েছেন, তাঁদের অন্যান্য মহিলাদের তুলনায় করোনোভাইরাস আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে। গবেষণায় আরও বলা হয়েছে যে, এই বয়সের মহিলাদের মধ্যে রক্তাল্পতা, জ্বর এবং ক্রমাগত কাশি জাতীয় লক্ষণ বেশি থাকে এবং হাসপাতালে চিকিত্সার সময় অক্সিজেনের প্রয়োজনও রয়েছে। সমীক্ষায় আরও দেখা গিয়েছে যে ১৮-২৫ বছর বয়সী COCP ব্যবহারকারী মহিলাদের অনুমানযুক্ত করোনভাইরাস প্রভাবিত এবং হাসপাতালে ভর্তির তুলনায় উল্লেখযোগ্য পরিমাণ কম ছিল। 

এই গবেষণায় দেখা গিয়েছে যে, মহিলাদের যৌন হরমোন এই রোগের বিরুদ্ধে সুরক্ষা হিসাবে কাজ করতে পারে। চিতিৎসত ক্লেয়ার স্টেভস, যিনি কিংস কলেজ লন্ডনে কোভিড সিম্পটম স্টাডি অ্যাপ দলের হয়ে কাজ করেছিলেন, ইংরেজি সংবাদ মাধ্যম গার্ডিয়ানকে বলেছিলেন যে 'ইমিউন প্রতিক্রিয়া সম্পর্কিত বিষয়গুলির মধ্যে হরমোন বা বয়স এবং লিঙ্গ পার্থক্য সম্পর্কে গুরুত্বপূর্ণ ও বড় ভূমিকা নিতে পারে।

Share this article
click me!