মাইগ্রেনের ব্যাথায় জর্জরিত, এই ৫টি অভ্যাস মেনে চললে হবে না মাথাব্যথা

এটি একটি স্নায়বিক সমস্যা। মাইগ্রেনে মাথার একপাশে প্রচণ্ড ব্যথা হয়, যা ওষুধ না খেলে ভালো হয় না। মাইগ্রেনের ব্যথা ৫-৬ ঘণ্টার বেশি স্থায়ী হতে পারে। মাইগ্রেন হওয়ার অনেক কারণ রয়েছে। যার কারণে মাথাব্যথা বেড়ে যায়। জেনে নিন কারণ, উপসর্গ এবং কীভাবে মাইগ্রেন এড়ানো যায়।
 

deblina dey | Published : Apr 24, 2022 11:12 AM IST

আজকাল প্রত্যেকেই মাথা ব্যথার সমস্যায় ভুগছেন। মাথা ব্যথার অনেক কারণ রয়েছে। কিছু লোক মানসিক চাপ এবং ঘুমের অভাবের কারণে মাথাব্যথা করে। কিছু লোকের জন্য, জীবনযাত্রার ব্যাঘাতের কারণে মাথাব্যথার সমস্যা দেখা দেয়। যাদের মাইগ্রেনের সমস্যা আছে তাদের প্রচণ্ড ব্যথার মধ্য দিয়ে যেতে হয়। মাইগ্রেনের রোগীদের মধ্যে মাথাব্যথা, মাথা ঘোরা, বমি হওয়া সাধারণ। এটি একটি স্নায়বিক সমস্যা। মাইগ্রেনে মাথার একপাশে প্রচণ্ড ব্যথা হয়, যা ওষুধ না খেলে ভালো হয় না। মাইগ্রেনের ব্যথা ৫-৬ ঘণ্টার বেশি স্থায়ী হতে পারে। মাইগ্রেন হওয়ার অনেক কারণ রয়েছে। যার কারণে মাথাব্যথা বেড়ে যায়। জেনে নিন কারণ, উপসর্গ এবং কীভাবে মাইগ্রেন এড়ানো যায়।

মাইগ্রেনের কারণ-

উদ্বেগ এবং চাপ
গ্যাস এবং অ্যাসিড গঠন
নিদ্রাহীনতা
রুটিন ব্যাঘাত
গরম সূর্য এবং তাপ
একটি খালি পেট হচ্ছে
অনেক ভ্রমণ

মাইগ্রেনের লক্ষণ-
বমি এবং বমি বমি ভাব
চামড়া প্রিক 
বিরক্তি 
কথা বলতে সমস্যা
হাত ও পায়ে কাঁপুনি
চোখের নিচে কালো দাগ 
শরীরে দুর্বলতা
চোখের সামনে কালো দাগ 

এই বিষয়গুলো খেয়াল রাখলে মাইগ্রেন কমবে- মাইগ্রেনের রোগীর প্রথমে জানার চেষ্টা করা উচিত যে কোন কারণে মাইগ্রেনের সমস্যা বাড়ে। প্রত্যেক ব্যক্তির বিভিন্ন ট্রিগার পয়েন্ট আছে। এমন পরিস্থিতিতে প্রথমেই খুঁজে বের করা উচিত কী কারণে আপনার মাইগ্রেন হচ্ছে। এর অনেক কারণ থাকতে পারে।

১)  নিদ্রাহীনতা- কারো কারো ঘুম না হওয়ার সমস্যা থাকে। এমন অবস্থায় দীর্ঘক্ষণ ঘুমের অভাবে মাথাব্যথার সমস্যা বাড়তে থাকে। ঘুমের অভাব ক্লান্তি এবং দুর্বলতার দিকে পরিচালিত করে। খাবার ঠিকমতো হজম হয় না এবং শরীরে নানা ধরনের সমস্যা হতে থাকে। এমন অবস্থায় মাইগ্রেনের সমস্যাও বাড়ে। 

২) দুশ্চিন্তা ও মানসিক চাপ- আজকাল সব রোগের মূলে বাড়ছে দুশ্চিন্তা ও মানসিক চাপ। এ কারণে মাইগ্রেনের ব্যথাও বেড়ে যায়। ঝগড়া হলে বা অফিসের কাজের টেনশনে কারো কারো মাথাব্যথা হয়। এটি মাইগ্রেনের কারণও হতে পারে।

৩) অ্যাসিড বা গ্যাস হওয়া- অ্যাসিড তৈরির কারণেও কারও কারও মাইগ্রেনের সমস্যা হয়। এই ধরনের ব্যক্তিরা অবশ্যই মাথাব্যথার সময় বমি করেন, যার কারণে অ্যাসিড নিঃসৃত হয় এবং ব্যথা উপশম হয়। সেই সঙ্গে পেটে গ্যাসের কারণে কারও কারও মাথাব্যথা শুরু হয়। মাথায় গ্যাস উঠে এবং ব্যথা বেড়ে যায়। এ ধরনের লোকদের গ্যাস উৎপাদন বন্ধ করতে হবে। গ্যাস সমৃদ্ধ খাবার খাবেন না এবং খালি পেটে থাকবেন না।

৪) রুটিনে ব্যাঘাত- মাইগ্রেনের একটি বড় কারণ হল রুটিনে ব্যাঘাত। কিছু মানুষের জীবনযাত্রার পরিবর্তনের পর মাথাব্যথার সমস্যা শুরু হয়। খাদ্যাভ্যাসের ব্যাঘাত, ঘুমের অভাব, উদ্বেগ ও মানসিক চাপ বা এমনকি ভ্রমণের কারণেও এই ধরনের লোকেদের মাথাব্যথা হয়, যেমন মাইগ্রেন।

আরও পড়ুন- এই সরকার বেকার যুবকদের প্রতি মাসে ৭৫০০ টাকা পর্যন্ত দেয়, এভাবে আবেদন করুন

আরও পড়ুন- গরমে পেট সুস্থ রাখতে মুগ-মসুর ডাল মিশিয়ে খান, জেনে নিন এর উপকারিতা

আরও পড়ুন- দুধের উপর ঘন মালাই পেতে চান, তবে কাজে লাগান এই দেশীয় টোটকা

৫) কড়া রোদ ও তাপ- গরমে মাইগ্রেনের সমস্যা অনেক বেড়ে যায়। প্রখর রোদে বের হওয়ার পরও মাথাব্যথা শুরু হয়। হঠাৎ এসি থেকে গরমে গেলে তাপমাত্রার পরিবর্তন হয় এবং মাইগ্রেন শুরু হয়। এছাড়া অতিরিক্ত গরমে মাথাব্যথার সমস্যা বেড়ে যায়।

Share this article
click me!