দীর্ঘদিন ধরে চলা কাশির সমস্যা হতে পারে হাঁপানির লক্ষণ, জেনে নিন রোগের উপসর্গ

শীতে কম-বেশি সকলেই কাশির (Cough) সমস্যায় ভুগে। কতদিন ধরে কাশি চলছে তা সহজে কেউ খেয়াল রাখেন না। তবে, জানেন কি এই সমস্যা হাঁপানি (Asthma) রোগের ইঙ্গিত দেয়। শীতে এমন আরও কয়টি সমস্যা আছে যা উপেক্ষা করা উচিত নয়। জেনে নিন কী কী।   

Sayanita Chakraborty | Published : Jan 1, 2022 10:22 AM IST

শীত পড়ার আগে থেকেই নানা রকম সমস্যায় ভুগতে থাকেন অনেকে। কখনও জ্বর, কখনও সর্দি-কাশি তো কখনও ত্বকের সমস্যা। এমন সাধারণ সমস্যাগুলো লেগেই থাকে। ফলে, সকলেই তা উপেক্ষা করে যাই। জ্বর হলে ডাক্তার না দেখিয়ে ওষুধ (Medicine) খাওয়া কিংবা ঘরোয়া টোটকা (Tips) মেনে চলার কাহিনি রোজওই কোনও না কোনও বাড়িতে হচ্ছে। কিন্তু, জানেন কী এই সাধারণ সমস্যাই কঠিন রোগের ইঙ্গিত দেয়। যা আর সঠিক সময় চিকিৎসা না করলে প্রাণহানি পর্যন্ত হতে পারে।  
শীতে কম-বেশি সকলেই কাশির (Cough) সমস্যায় ভুগে। এই সমস্যা থেকে বাঁচতে ওষুধের (Medicine) দোকান থেকে পছন্দ মতো কফ সিরাপ খেয়ে থাকি। অথবা কেউ খান ঘরে তৈরি কারা। এই ভাবেই কাটে দীর্ঘ দিন। কতদিন ধরে কাশি চলছে তা সহজে কেউ খেয়াল রাখেন না। তবে, জানেন কি এই সমস্যা হাঁপানি (Asthma) রোগের ইঙ্গিত দেয়। শীতে এমন আরও কয়টি সমস্যা আছে যা উপেক্ষা করা উচিত নয়। জেনে নিন কী কী।   

ঠান্ডা লেগে গলা ভারী হয়ে যায় অনেকের। এর থেকে কথা বলতে কষ্ট হয়। এই সমস্যা বেশি দিন ফেলে রাখবেন না। ঘরোয়া টোটকা মেনে গলার সমস্যা সমাধানের চেষ্টা করুন। যদি সহজে সমাধান না হয় তাহলে ডাক্তার দেখান। মনে রাখবেন কথা বলতে না পারার সমস্যা কিন্তু হাঁপানির (Asthma) লক্ষণ। 

শীতে অনেকেরই শ্বাস কষ্ট অনুভূত হয়। এই সমস্যা একেবারেই ফেলে রাখবেন না। শ্বাস কষ্ট হলে তৎক্ষণাত ডাক্তার দেখান। হাঁপানি হলে শ্বাস কষ্ট হয়। আর এই সমস্যা শুরুতেই সমাধান না করলে দম বন্ধ হয়ে মৃত্যু পর্যন্ত হতে পারে। আর শীতে হাঁপানির (Asthma) সমস্যা বাড়ে, তাই ফেলে রাখবেন না। 

দীর্ঘদিন ধরে কাশির (Cough) সমস্যায় ভুগছেন। শীতের শুরুতেই দেখা দিয়েছে সমস্যা। এখনও তা হচ্ছে। নিজে দু ফাইল কাশির ওষুধ খেয়ে ফেলেছেন। সঙ্গে চলছে ঘরোয়া টোটকা। এমন সমস্যা ফেলে রাখবেন না। হাঁপানি রোগের প্রাথমিক লক্ষণ হল কাশি।  

আরও পড়ুন: ডায়াবেটিস মাত্রা ঠিক রাখে এই কয়টি পানীয়, জেনে নিন এগুলো স্বাস্থ্যের জন্য কতটা উপকারী

আরও পড়ুন: রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে খাদ্যতালিকায় রাখুন এই ১০টি খাবার, জেনে নিন কী কী খাবেন

বুকে চাপ হলে আমরা ভাবি ঠান্ডা লেগে হয়েছে। কিন্তু, একেবারেই তা নয়। হাঁপানির সমস্যা দেখা দিলে বুকে চাপ অনুভূত হয়। এমনকী, হার্টের (Heart) রোগেও এটা লক্ষণ। তাই বুকে ব্যথা (Chest Pain) বা বুকে চাপ হলে তা ফেলে রাখবেন না। যদিওবা ঠান্ডা লেগে সর্দি জমে এমন হয়, তাহলেও ডাক্তারি পরামর্শ নেওয়ার প্রয়োজন আছে। 

Share this article
click me!