Asianet News BanglaAsianet News Bangla

ডায়াবেটিস মাত্রা ঠিক রাখে এই কয়টি পানীয়, জেনে নিন এগুলো স্বাস্থ্যের জন্য কতটা উপকারী

ডায়াবেটিস একবার ধরলে তা ধীরে ধীরে শরীরের সমস্ত অরগ্যানের ওপর প্রভাব ফেলে। মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দেয়। তাই ডায়াবেটিস (Diabetes) হলে শুধুমাত্র ওষুধ খেলে হবে না। প্রয়োজন নিয়মিত শরীরচর্চা। সঙ্গে বিশেষ গুরুত্ব দিতে হবে খাদ্যতালিকায় (Food)। ডায়াবেটিস রোগীদের নিয়মিত কয়টি শরবত খাওয়া দরকার। যা স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। জেনে নিন কী কী খাবেন। 

Drinks for those people who suffering from diabetes
Author
Kolkata, First Published Dec 31, 2021, 2:36 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কর্মব্যস্ত জীবনে শরীরচর্চার (Exercise) সময় নেই কারও। দিন কাটে ল্যাপটমে মুখ গুঁজে। অফিসে গেলে তাও বা কিছু হাঁটাচলা হত। কিন্তু, যবে থেকে চলছে ওয়ার্ক ফ্রম হোম (Work From Home), তবে থেকে তাও বন্ধ। বাড়ি থাকা জন্য একেবারে বন্ধ শরীরচর্চা (Exercise)। এর থেকে বাড়ছে রোগ। সুগার, প্রেসার, কোলেস্টেরলের মতো বাসা বাঁধছে শরীরে। বর্তমানে বহু মানুষ ডায়াবেসিটিসে (Diabetes) আক্রান্ত। এই রোগকে সাইলেন্ট কিলার (Scient Killer) বলা হয়। ডায়াবেটিস একবার ধরলে তা ধীরে ধীরে শরীরের সমস্ত অরগ্যানের ওপর প্রভাব ফেলে। মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দেয়। তাই ডায়াবেটিস (Diabetes) হলে শুধুমাত্র ওষুধ খেলে হবে না। প্রয়োজন নিয়মিত শরীরচর্চা। সঙ্গে বিশেষ গুরুত্ব দিতে হবে খাদ্যতালিকায় (Food)। ডায়াবেটিস রোগীদের নিয়মিত কয়টি শরবত খাওয়া দরকার। যা স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। জেনে নিন কী কী খাবেন। 

ছাতুর শরবত- রোজ সকালে এক গ্লাস ছাতুর শরবত খান। ছোলা থেকে ছাতু তৈরি হয়। ফলে এতে হাই প্রোটিন ও কার্বোহাইড্রেট থাকে। যা রক্তে শর্করার (Glucose) মাত্রা ঠিক রাখে। ছাতু জলে গুলে খেতে পারেন। অথবা পেঁয়াজ দিয়ে শরবত তৈরি করতে পারেন। কিন্তু, ভুলেও এতে চিনি দেবেন না। তাহলে উপকারের থেকে ক্ষতি বেশি হবে। 

ভেজিটেবল জুস- নিয়মিত ভেজিটেবল জুস খান। শীতের মরশুমে সবজির বাজার পূর্ণ হয়ে গিয়েছে। এই সময় সুস্থ থাকতে নিয়মিত ভেজিটেবল জুস (Vegetable Juice) খান। বাড়িতে এই জুস বানান। ইন্টারঘেঁটে জেনে নিন কীভাবে বানাবে। এই জুস খাওয়া ডায়াবেটিসের রোগীদের জন্য খুবই প্রয়োজন। এতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। সঙ্গে রক্তে শর্করার মাত্রা ঠিক থাকে। 

চিনি ছাড়া কফি- জানেন কি কফি ডায়াবেটিসের (Diabetes) রোগীদের জন্য উপকারী। টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমে চিনি ছাড়া কফি খেলে। চিনি ও ক্রিম দিলে ক্যালোরির মাত্রা বাড়বে। রক্তে শর্করার মাত্রাকে প্রভাবিত করে। তাই নিয়মিত চিনি ছাড়া কফি খান। এতে সুস্থ থাকবেন। 

আরও পড়ুন: Covid-19: রাজ্যে কোভিড সংক্রমণ ফের পার করল ১ হাজারের গণ্ডী, লাগামছাড়া আক্রান্ত কলকাতায়

আরও পড়ুন: গর্ভধারণের আগে ওজন কমাতে হয়েছিল ভারতী সিংকে, জেনে নিন কীভাবে স্থূলতা প্রজনন ক্ষমতাকে প্রভাবিত করে

জল- ডায়াবেটিসের রোগীদের প্রচুর জল খান দরকার। রক্তে শর্করার মাত্রা বাড়বে না সঠিক পরিমাণ জল খেলে। ডিহাইড্রেশনের (Hydrate) মাত্রা ঠিক থাকে। ডায়াবেটিসের (Diabetes) রোগীদের নানা রকম ওষুধ খেতে হয়, ফলে ডিহাইড্রেশনের সমস্যা থেকে যায়। এক্ষেত্রে, প্রচুল জল খান। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios