গ্রীষ্মের রাতে হৃদরোগে মৃত্যুর হার সবচেয়ে বেশি, এতে ঝুঁকি রয়েছে পুরুষদের

গ্রীষ্মের চেয়ে মাত্র এক ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়লে এই আশঙ্কা প্রায় চার শতাংশ বেড়ে যায়। গবেষণায় দাবি করা হয়েছে যে ঝুঁকি শুধুমাত্র ৬০ থেকে ৬৫ বছর বয়সী পুরুষদের প্রভাবিত করে। মহিলাদের উপর এর কোন প্রভাব খুব কম। যুক্তরাজ্যে গত ১৫ বছরে হৃদরোগে আক্রান্ত হয়ে ৮০ হাজারেরও বেশি মৃত্যুর খবর সমীক্ষায় উঠে এসেছে।
 

Web Desk - ANB | Published : Mar 31, 2022 12:15 PM IST

বর্তমান জীবনধারায় খুব অল্প বয়সেই শরীরে হার্ট সংক্রান্ত রোগ বাসা বাঁধে। আসলে অনিয়মিত খাদ্যাভ্যাস এবং শারীরিক পরিশ্রম কমে যাওয়াই এর একটি বড় কারণ। কিন্তু এখন নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে যে তাপও কার্ডিওভাসকুলার রোগ অর্থাৎ সিভিডির কারণে মৃত্যুর কারণ হতে পারে। বিএমজে ওপেন জার্নালে প্রকাশিত সমীক্ষা অনুসারে, গ্রীষ্মের রাতে তাপমাত্রা বৃদ্ধির কারণে পুরুষদের হার্ট অ্যাটাক বা স্ট্রোকে মৃত্যুর ঝুঁকি বেশি থাকে। এই সমীক্ষায় বলা হয়েছে, সাধারণ গ্রীষ্মের চেয়ে মাত্র এক ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়লে এই আশঙ্কা প্রায় চার শতাংশ বেড়ে যায়। গবেষণায় দাবি করা হয়েছে যে ঝুঁকি শুধুমাত্র ৬০ থেকে ৬৫ বছর বয়সী পুরুষদের প্রভাবিত করে। মহিলাদের উপর এর কোন প্রভাব খুব কম। যুক্তরাজ্যে গত ১৫ বছরে হৃদরোগে আক্রান্ত হয়ে ৮০ হাজারেরও বেশি মৃত্যুর খবর সমীক্ষায় উঠে এসেছে।
গবেষকরা বলছেন, এখন গ্রীষ্মের রাতগুলো আরও গরম হয়ে উঠছে এবং এর সবচেয়ে বড় কারণ জলবায়ু পরিবর্তন। এমন পরিস্থিতিতে গবেষণার ফলাফল উদ্বেগজনক। আগামী দিনে এই কারণে মৃত্যুর সংখ্যা বাড়তে পারে। গরম আবহাওয়া হার্টের জন্য ঝুঁকিপূর্ণ বলে মনে করা হয়। বিশেষ করে যারা ইতিমধ্যেই হৃদরোগে আক্রান্ত তাদের জন্য এটি আরও ঝুঁকিপূর্ণ।
কিভাবে রিসার্চ করা হয়েছে?
গবেষকরা ইংল্যান্ড এবং ওয়েলসে ২০০১ এবং ২০১৫ এর মধ্যে প্রতি বছর জুন এবং জুলাই মাসের জন্য CVD এর জন্য দায়ী প্রাপ্তবয়স্কদের মৃত্যুর জন্য জাতীয় পরিসংখ্যানের অফিস থেকে নিয়েছেন। প্রদত্ত ডেটা অধ্যয়ন করেছেন, কারণ যুক্তরাজ্যে এই মাসগুলিতে তাপপ্রবাহ সবচেয়ে বেশি ঘন ঘন এবং তীব্র হয়। .
গবেষকরা ইংল্যান্ড এবং ওয়েলসের সমান্তরাল অক্ষাংশে অবস্থিত ওয়াশিংটনের কিং কাউন্টির জন্য সরকারী USA ডেটা থেকে তথ্য সংগ্রহ করেছেন। কিং কাউন্টিতেও একই রকম সমুদ্র-মুখী এলাকা রয়েছে এবং ইংল্যান্ড-ওয়েলসের মতো, বাড়িতে এসির ব্যবহার কম। যাইহোক, মার্কিন তথ্য শুধুমাত্র পুরুষদের অন্তর্ভুক্ত. উপরন্তু, তিনি UK এবং USA এর জন্য সরকারী আবহাওয়া সংক্রান্ত তথ্য দেখেছেন। ফলাফলগুলি দেখায় যে ২০০১ থেকে ২০১৫ এর মধ্যে, ইংল্যান্ড এবং ওয়েলসে ৩৯,৯১২ সিভিডি মৃত্যু ৬৮.৯ শতাংশ পুরুষ এবং কিং কাউন্টিতে ৪৮৮ টি রেকর্ড করা হয়েছিল।
৬৫ এর বেশিদের উপর কোন প্রভাব নেই
গবেষণায় বলা হয়েছে, রাতের তাপে মৃত্যুর ঝুঁকি ৬৫ বছরের বেশি বয়সী পুরুষদের মধ্যে পাওয়া যায়নি। গবেষকরা বর্তমানে এই কারণটি বুঝতে অক্ষম। একই সময়ে, ৬০ থেকে ৬৫ বছর বয়সী মহিলাদের মধ্যে এই সমস্যাটি দেখা যায়নি। এমন পরিস্থিতিতে, গবেষকরা এখন মহিলাদের উপর আলাদাভাবে এই ঝুঁকি নিয়ে গবেষণা করার কথা ভাবছেন।
বিশেষজ্ঞরা কি বলছেন
যুক্তরাজ্যের বিশেষজ্ঞরা হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য গরম আবহাওয়ার বিপদ বর্ণনা করে গবেষণাটিকে স্বাগত জানিয়েছেন। বিশেষজ্ঞরা জানিয়েছেন, গত ১০ বছরে গ্রীষ্মের রাতে তাপমাত্রা বেশি বেড়েছে। এমতাবস্থায়, এই গবেষণার মাধ্যমে, ভবিষ্যতে এটি এড়াতে ব্যবস্থা নেওয়া যেতে পারে। গবেষকরা বলছেন, রাতে ঘুমানোর সময় এয়ার কন্ডিশনার (এসি) ব্যবহার, ঘর গরম হওয়া থেকে রক্ষা করতে পর্দা ব্যবহার এবং সঠিক পরিমাণ জল পান করলে এই ঝুঁকি এড়ানো যায়।

আরও পড়ুন- গরমে ১ টা পাতিলেবু উপকার দেবে ১১ টি জটিল সমস্যা থেকে, জানলে অবাক হবেন

আরও পড়ুন- মাসিকের কতদিন পরে সহবাস করলে বাচ্চা হয়? সহজ ব্যাখ্য়ায় জানুন অতি গুরুত্বপূর্ণ তথ্য

আরও পড়ুন- গরমে গলা শুকিয়ে কাঠ, ঘরেই বানান গুড়ের শরবত, যা খেতে আখের রসের মতো

Share this article
click me!