এক বছর ধরে জল ছাড়া দিন কাটাচ্ছেন এই পুষ্টিবিদ, কমেছে শারীরিক সমস্যাও

  • ইন্দোনেশিয়ার বালির বাসিন্দা বছর পয়ত্রিশের সোফি
  • পেশায় তিনি একজন পুষ্টিবিদ
  • হজমের সমস্যা-সহ আরও বহু সমস্যা দেখা দিয়েছিল
  • টানা ৫২ ঘন্টা অবধি একবারেই তরল ছাঁড়া কাটিয়েছেন তিনি

deblina dey | Published : Feb 14, 2020 6:50 AM IST / Updated: Feb 14 2020, 12:21 PM IST

ইন্দোনেশিয়ার বালির বাসিন্দা বছর পয়ত্রিশের সোফি। পেশায় তিনি একজন পুষ্টিবিদ। দীর্ঘদিন ধরে সোফি ভুগছিলেন নানা শারীরিক সমস্যায়। কোনও খাবার খাওয়ার পরেই হঠাৎ করে মুখ ফুলে যাওয়. খাবারের অ্যালার্জী, শুষ্ক ত্বক, হজমের সমস্যা-সহ আরও বহু সমস্যা ক্রমেই সোফির জীবন দুর্বিসহ করে তুলছিল। প্রচুর চিকিৎসা করেও কোনও লাভ হয়নি। তাঁর এই অবস্থা দেখে সোফির এক বন্ধু তাঁকে জল পান করা বন্ধ রাখতে বলেন কয়েকদিনের জন্য। 

বন্ধুর কথা মত, সেই ডায়েট মেনে চলেন সোফি। যখনই তাঁর তেষ্টা পেত তখন সে রসালো ফল খেয়ে নিত। সোফি জানিয়েছে, এখনও অবধি টানা ৫২ ঘন্টা অবধি একবারেই তরল ছাঁড়া থেকেছেন তিনি। আর এই ডায়েট তিনি টানা ১০ দিন পালন করবেন। বিগত এক বছর ধরে এই ডায়েট পালন করছেন তিনি। সোফির মতে, এটি কেবল ধারণা যে মানুষ জল ছাড়া বাঁচতে পারে না। তিনি আরও বলেছেন, এই ডায়েটে আসতে হলে আমাদের আত্ম-নিয়ন্ত্রণ বজায় রাখা দরকার। 

সোফি আরও জানিয়েছেন, "প্রথম প্রথম যখন সোফি এই ডায়েট শুরু করেন তখন প্রচুর সমস্যায় কাটাতে হয়েছিল কয়েকদিন। পরে তা আয়ত্তে চলে আসে। মুখ ফুলে যাওয়ার সমস্যা নিয়ে যখন ডাক্তারের কাছে গিয়েছিলাম চিকিৎসক প্লাস্টিক সার্জারির পরামর্শ দিয়েছিল। তবে এখন আর আমাকে তা করতে হবে না।" এই ডায়েটের বিষয়ে সোফি আরও গবেষণা করতে চান। আমার পরিবারও ভাবছে আমি কীভাবে জল ছাড়া এতদিন বেঁচে আছি। এই উপায়ে আমি আগের থেকে অনেক সুস্থ আছি।"

Share this article
click me!