এই ৪টি জুস শরীরে রক্তের অভাব রোধ করে, আজ থেকেই রাখুন ডায়েটে

আপনার শরীরে রক্তের অভাবে নানা ধরনের সমস্যা গ্রাস করতে পারে। অনেক সময় শরীরে রক্তশূন্যতার অভিযোগ উঠলে বোঝা যায় না কী খাবেন, যাতে এর ঘাটতি মেটানো যায়। তবে ডাক্তাররা আপনাকে এমন অনেক সবজি ও ফলের তালিকা দেন, যাতে আপনার রক্ত ​​বাড়ে। 

Web Desk - ANB | Published : Apr 30, 2022 9:40 AM IST

রক্তশূন্যতা হল রক্তের এমন একটি রোগ যেখানে রক্তে লোহিত রক্তকণিকা (RBC) বা হিমোগ্লোবিন স্বাভাবিক সংখ্যার চেয়ে কম থাকে,বা রক্তের অক্সিজেন বহন করার ক্ষমতা হ্রাস পায় যখন রক্তশূন্যতা ধীরে ধীরে হয়, তখন লক্ষণগুলি প্রায়ই অস্পষ্ট হয়, যেমন ক্লান্তি বোধ, দুর্বলতা, শ্বাসকষ্ট, মাথাব্যথা এবং ব্যায়াম করার কম ক্ষমতা। যখন রক্তস্বল্পতা দ্রুত হয়, তখন বিভ্রান্তি, অজ্ঞান হওয়া, চেতনা হ্রাস এবং তৃষ্ণা বৃদ্ধির মতো লক্ষণগুলি থাকতে পারে।
আপনার শরীরে রক্তের অভাবে নানা ধরনের সমস্যা গ্রাস করতে পারে। অনেক সময় শরীরে রক্তশূন্যতার অভিযোগ উঠলে বোঝা যায় না কী খাবেন, যাতে এর ঘাটতি মেটানো যায়। তবে ডাক্তাররা আপনাকে এমন অনেক সবজি ও ফলের তালিকা দেন, যাতে আপনার রক্ত ​​বাড়ে। কেউ কেউ এর মধ্যে এই ধরনের সবজি বা ফল পছন্দ করেন না, তাই আতঙ্কিত হওয়ার দরকার নেই। জেনে নিন এমনই ৪ ধরনের জুস সম্পর্কে, যেগুলো পান করলে আপনার শরীরে রক্তের অভাব দূর হয়। 
রক্তাল্পতার লক্ষণ-
রক্তশূন্যতা রক্তের সবচেয়ে সাধারণ ব্যাধি হিসাবে বিবেচিত হয়। রক্তশূন্যতায় আক্রান্ত একজন ব্যক্তির এটির অন্তর্নিহিত কারণের উপর নির্ভর করে এমন কোনো উপসর্গ নাও থাকতে পারে, এবং কোনও উপসর্গ লক্ষ্য করা যায় না, কারণ অ্যানিমিয়া প্রাথমিকভাবে অল্প, এবং তারপরে অ্যানিমিয়া আরও খারাপ হওয়ার সঙ্গে সঙ্গে লক্ষণগুলি আরও খারাপ হয়ে ওঠে। রক্তাল্পতায় আক্রান্ত রোগী ক্লান্ত, দুর্বল, মনোনিবেশ করার ক্ষমতা হ্রাস, এবং কখনও কখনও পরিশ্রমে শ্বাসকষ্ট অনুভব করতে পারে।
১) আঙ্গুরের রস
আপনি কি জানেন জাম্বুরার রস রক্ত ​​বাড়াতে সহায়ক? গ্রীষ্মের মৌসুমে এই রস শরীরকে ঠান্ডা রাখতে এবং হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে। আপনি গোটা গোটা আঙ্গুর খেতে পারেন বা এর রসে কালো লবণ যোগ করতে পারেন। 
২)  অ্যালোভেরার জুস 
অ্যালোভেরার জুস একটি খুব বিস্ময়কর ভেষজ। এটি চুল থেকে ত্বকের জন্যও উপকারী, কিন্তু আপনি কি জানেন যে প্রতিদিন এক গ্লাস অ্যালোভেরার রস পান করলে রক্ত ​​পরিষ্কার হয় এবং হিমোগ্লোবিনের পরিমাণ বৃদ্ধি পায়। 
৩) আমের রস 
খুব কম মানুষই জানেন যে আম খেলে রক্তক্ষরণ কম হয়। গ্রীষ্মের মৌসুমেও এটি সহজেই পাওয়া যায়। এর রস পান করলে আপনার রক্ত ​​বাড়তে পারে।

আরও পড়ুন- মস্তিষ্ক তীক্ষ্ণ রাখতে চান, তবে ব্রেকফাস্টে রাখুন এই ৬টি খাবার

আরও পড়ুন- দুধের উপর ঘন মালাই পেতে চান, তবে কাজে লাগান এই দেশীয় টোটকা

আরও পড়ুন- রসালো লাল টুকটুকে তরমুজ কিনতে এই বিষয়গুলো মাথায় রাখুন, তবে কখনও ঠকতে হবে না

৪) প্রতিদিন বিটের রস পান করুন
রক্তস্বল্পতার ক্ষেত্রে চিকিৎসকরা বেশি করে বিটরুট খাওয়ার পরামর্শ দেন। সরাসরি বিটরুট খেতে সমস্যা হলে এর জুসও পান করতে পারেন। আপনি অবশ্যই এটি থেকে উপকৃত হবেন। আপনি আপনার খাদ্যতালিকায় এই চারটি জুস অন্তর্ভুক্ত করতে পারেন।

Share this article
click me!