রাতে চোখে ঘুম নেই, সকালে বসে যাচ্ছে চোখের কোল, এবার পাঁচ সমাধানে চটজলদি মিলবে ঘুম

ডাক্তারের পরামর্শ ছাড়া কখনই ঘুমের ওষুধ খাওয়া ঠিক নয়। এই সমস্যার সমাধান মিলতে পারে পাঁচটি খাদ্যের দ্বারাই। তাই বদলে ফেলুন নিজের খাদ্য তালিকা।

Jayita Chandra | Published : Sep 14, 2021 11:18 AM IST

রাতে ঘুম ঠিক না হলে নানা সমস্যা দেখা দেয় দিন ভর। কাজে মন না বসা, শরীরে শক্তি না পাওয়া, দিনভর বিরক্তিভাব, ফলেই তা কাটাতে পরিমাণ মতন ঘুমের প্রয়য়োজন। সেই দিকে নজর দিয়েই অনেকে হয়তো রাতে ঘুমের আগে ঘুমের ওষুধও খেয়ে থাকেন। কিন্তু তা থেকে শরীরে নানা ক্ষতি হতে পারে। ডাক্তারের পরামর্শ ছাড়া কখনই ঘুমের ওষুধ খাওয়া ঠিক নয়। এই সমস্যার সমাধান মিলতে পারে পাঁচটি খাদ্যের দ্বারাই। তাই বদলে ফেলুন নিজের খাদ্য তালিকা।

আরও পড়ুন- হোমিওপ্যাথি ওষুধ যদি খান, এই নিয়মগুলো মেনে চলছেন তো

আরও পড়ুন- ​জলেও কি বাড়তে বাড়ে মেদ, সঠিক নিয়ম জেনে জল পান করে এবার হয়ে উঠুন স্লিম

রাতে ভালো ঘুমোতে খাদ্য তালিকায় কী রাখবেন জেনে নিনঃ
১. কাজুবাদামঃ পুষ্টিগুণে ভরপুর কাজু খেলে শরীর এমনই সুস্থ থাকে। দিনভর কাজের উদ্যোগ নিতে কোনও সমস্যা হয় না। এবং কাজু খেলে রাতে ঘুম খুব ভালো হয়।
২. কলাঃ কলাতে ভিষণ  পরিমাণে শরীরের শক্তি বাড়ে। তা থেকে কর্মক্ষমতাও বৃদ্ধি পায়। কলাতে প্রচুর কার্বোহাইড্রেট ও ফাইবার থাকে। তাই কলা খেলে রাতে ভালো ঘুম হয়।
৩. মধুঃ যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা যদি রাতে ঘুমতে যাওয়ার আগে এক চামচ মধু খেয়ে শুতে যান তবে তা থেকে রাতের ঘুম খুব ভালো হয়।
৪. চেরি ফল রাতে ঘুমের পক্ষে খুবই উপযোগী। তাই চেরি ফল নিত্যদিন খাওয়া ভালো। শুধু তাই নয় এ থেকে মাইগ্রেনের সমস্যাও কমে।
৫. দুধ শরীরের শক্তি বৃদ্ধিতে সাহায্য করে থাকে। এছাড়া শরীরের সকল প্রকার অভাব মেটাতে দুধের জুড়ি মেলা ভার। রাতে শোওয়ার আগে দুধ খেলে এতে ঘুম ভালো হয়। 

    

Share this article
click me!