এই খাবারগুলো শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে, দেখে নিন সেই তালিকা

খাওয়ার পরিবর্তে আপনার রান্নাঘরে উপস্থিত স্বাস্থ্যকর উপাদানগুলি ব্যবহার করা। আপনার রান্নাঘরে এমন অনেক উপাদান থাকবে, যেগুলোর নিয়মিত সেবন আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করবে। 

Web Desk - ANB | Published : Mar 2, 2022 11:56 AM IST

আমরা যা খাই তা সরাসরি আমাদের স্বাস্থ্যকে প্রভাবিত করে। এমন পরিস্থিতিতে, আপনার স্বাস্থ্যের কথা মাথায় রেখে স্বাস্থ্যকর খাবার বেছে নেওয়া গুরুত্বপূর্ণ । এগুলো শুধু আপনাকে সুস্থই রাখে না অনেক রোগ থেকেও রক্ষা করে। এমন পরিস্থিতিতে, একটি স্বাস্থ্যকর বিকল্প বেছে নেওয়ার প্রথম পদক্ষেপটি হল বাইরে খাওয়ার পরিবর্তে আপনার রান্নাঘরে উপস্থিত স্বাস্থ্যকর উপাদানগুলি ব্যবহার করা। আপনার রান্নাঘরে এমন অনেক উপাদান থাকবে, যেগুলোর নিয়মিত সেবন আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করবে। আসুন জেনে নিই এই স্বাস্থ্যকর খাবারগুলো।
রাগী
রাগিতে প্রোটিন, ভিটামিন সি, বি, ই, আয়রন এবং ক্যালসিয়ামের মতো পুষ্টি উপাদান রয়েছে। এগুলো আপনার চুল ও ত্বকের জন্য উপকারী। সকালের জল খাবারে রাগি খেতে পারেন। এটি আপনার স্নায়ু শিথিল করতে এবং ভালো ঘুম আনতেও সাহায্য করে। আপনি ডাল বা সুস্বাদু প্যানকেক বানিয়ে রাগি খেতে পারেন।
গুড়
চিনির পরিবর্তে, আপনি একটি স্বাস্থ্যকর মিষ্টি বিকল্প হিসাবে গুড় খেতে পারেন। এটি পুষ্টিগুণে ভরপুর। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও মিনারেল। আপনি এটি বিভিন্ন ধরণের খাবারে অন্তর্ভুক্ত করতে পারেন। আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি এটি শরীর থেকে টক্সিন বের করে দিতেও সাহায্য করে।

খেজুর
খেজুর পটাসিয়ামের সাথে ফ্ল্যাভোনয়েড, ক্যারোটিনয়েড এবং ফেনোলিক অ্যাসিডের মতো অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। মস্তিষ্কের স্বাস্থ্যের জন্যও খেজুর খুবই ভালো। গবেষণা অনুসারে, খেজুর স্মৃতিশক্তি বাড়ায় এবং আলঝেইমার রোগের ঝুঁকি কমায়।

নারকেল
নারকেল পুষ্টিগুণে ভরপুর। আপনি নারকেল জল, কাঁচা নারকেল এবং নারকেল দুধ ইত্যাদি খেতে পারেন। এটি ম্যাগনেসিয়াম, কপার এবং পটাসিয়াম সমৃদ্ধ। নারকেল জল মানসিক চাপ কমাতে এবং আপনাকে শক্তি জোগাতে সাহায্য করে।

শুষ্ক ফল
শুকনো ফল অনেক ধরনের ডেজার্টে ব্যবহার করা হয়। পানিতে ভিজিয়ে রাখার পর এক মুঠো শুকনো ফলও খেতে পারেন। এই বাদাম শারীরিক ও মানসিক উভয় স্বাস্থ্যের জন্যই উপকারী। বাদাম এবং আখরোট মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে এবং আপনাকে শক্তিশালী রাখে। আপনি এগুলি স্ন্যাক হিসাবেও খেতে পারেন। এটি আপনাকে অস্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে বাঁচায়। পেস্তা মস্তিষ্কের কার্যকারিতা এবং দৃষ্টিশক্তি উন্নত করে। এটি স্বাস্থ্যকর চুল এবং ত্বক বজায় রাখতে সাহায্য করে। চিনাবাদামও একটি দুর্দান্ত স্ন্যাকিং বিকল্প।

আরও পড়ুন: ডিম খাওয়ার পরই কি গপগপ করে এই খাবারগুলি খাচ্ছেন, অজান্তেই মৃত্যু হওয়ার আগে সাবধান

আরও পড়ুন: এই ১০ কারণে হতে পারে দাম্পত্য অশান্তি, জেনে নিন কোন কোন বিষয় সতর্ক থাকবেন

আরও পড়ুন: কম্বিনেশন স্কিনের জন্য রইল ৫টি ফেসপ্যাকের হদিশ, নিমেষে দূর হবে সকল সমস্যা 

Share this article
click me!