Veg Protein Rich Food: এই ৪ ডালে রয়েছে আমিষের তুলনায় বেশি প্রোটিন

যারা ওজন কমানোর চেষ্টা করছেন তাদের জন্য মুসুর ডাল খাওয়া বিশেষ উপকারী। চলুন জেনে নেওয়া যাক এমন ৪ ডালের কথা যাতে আমিষের থেকেও বেশি পরিমানে প্রোটিন আছে।
 

Web Desk - ANB | Published : Dec 19, 2021 9:43 AM IST

মুসুর ডাল প্রধানত এদেশেই খাওয়া হয়। এটি ভাত, রুটি বা ডাল ছাড়াও বর্তমানে নানান রান্নায় ব্যবহার করা হয়। দেশ জুড়ে সবচেয়ে বেশি পরিমান মুসুর ডাল পশ্চিমবঙ্গেই বেশি ব্যবহার করা হয়। তবে শরীর সুস্থ রাখতে প্রতিদিন একটি ডাল প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে বলছেন পুষ্টিবিদরা। মুসুর ডালে প্রোটিন, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। যারা ওজন কমানোর চেষ্টা করছেন তাদের জন্য মুসুর ডাল খাওয়া বিশেষ উপকারী। চলুন জেনে নেওয়া যাক এমন ৪ ডালের কথা যাতে আমিষের থেকেও বেশি পরিমানে প্রোটিন আছে। প্রোটিন সমৃদ্ধ হওয়ায় এই ডাল আপনাকে অনেকক্ষণ পরিপূর্ণ রাখে। প্রোটিন সমৃদ্ধ খাবার পেশী তৈরিতেও সাহায্য করতে পারে। আসুন জেনে নিই কোন কোন ডালগুলো প্রোটিন সমৃদ্ধ।


বিউলির ডাল
সাধারণত বিউলির ডাল, ভাতের সঙ্গে ডাল বা ডাল মাখানি তৈরি করতে ব্যবহৃত হয়। বিউলির ডাল প্রোটিন এবং ভিটামিন বি-এর অন্যতম উৎস। এই ডালে ফ্যাট এবং ক্যালোরি কম, বিউলির ডালে আয়রন, ফলিক অ্যাসিড, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামও রয়েছে। নিয়মিত বিউলির ডাল খাওয়া হজমের উন্নতি করতে, হার্টের স্বাস্থ্য রক্ষা করতে, শক্তির মাত্রা বাড়াতে, হাড়ের স্বাস্থ্যের উন্নতি করতে এবং স্নায়ুতন্ত্রকে শক্তিশালী করতে সাহায্য করতে পারে। প্রায় হাফ কাপ বিউলির ডালে ১২ গ্রাম প্রোটিন থাকে।
ছোলার ডাল
প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ ছানা ডাল আপনার স্বাস্থ্যের উন্নতিতে বিভিন্ন উপায়ে সাহায্য করতে পারে। এক কাপ ছানার ডাল আপনাকে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, আয়রন, ক্যালসিয়াম এবং পটাসিয়াম সরবরাহ করতে পারে। ছানার ডাল হৃৎপিণ্ড ও ডায়াবেটিস রোগীরাও খেতে পারে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করতেও উপকারী এবং লোহিত রক্ত ​​কণিকা গঠনে সাহায্য করে। হাফ কাপ ছানার ডালে ৯ গ্রাম পর্যন্ত প্রোটিন থাকে।


মুসুর ডাল
লাল মুসুর ডাল বা গোটা মুসুর ডাল প্রধানত উত্তর ভারতের অনেক রাজ্যে খাওয়া হয়। মুসুর ডালে প্রচুর পরিমাণে আয়রন, প্রোটিন, ফাইবার, ভিটামিন সি, বি৬, বি২, ফলিক অ্যাসিড, ক্যালসিয়াম, জিঙ্ক এবং ম্যাগনেসিয়াম রয়েছে। হাফ কাপ মুসুর ডাল আপনাকে প্রায় ৯ গ্রাম প্রোটিন সরবরাহ করে।
 অড়হর ডাল
অড়হর ডাল হল আরেকটি প্রধান প্রোটিন সমৃদ্ধ ডাল যা খিচুড়ি তৈরিতে ব্যবহৃত হয়। এই ধরনের  ডাল প্রোটিন এবং স্বাস্থ্যকর। অড়হর ডাল কার্বোহাইড্রেটের একটি বড় উৎস। এটি ফাইবার, ফলিক অ্যাসিড, আয়রন এবং ক্যালসিয়াম সমৃদ্ধ। অড়হর ডাল ডায়াবেটিস ও হৃদরোগীদের জন্য খুব ভালো। ১০০ গ্রাম অড়হর ডালে ২২ গ্রাম প্রোটিন রয়েছে।

Share this article
click me!