আপনার নখ কি স্বাস্থ্যকর? কী করে পরীক্ষা করবেন নিজের নখের স্বাস্থ্য

চুলের মত নখেও থাকে কেরাটিন। তাই নখেরও পর্যাপ্ত পরিমাণে পুষ্টির প্রয়োজন রয়েছে। সেই কারণে পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। পাশাপাশি নখের যত্ন নেওয়াও জরুরি। 

Web Desk - ANB | Published : Aug 8, 2022 6:47 PM IST

আমরা সকলেই আমাদের ত্বক এবং চুলের প্রতি বিশেষ মনোযোগ দিই কিন্তু আমাদের নখগুলি প্রায়শই ততটা ভালবাসা এবং যত্ন পায় না। মাঝেমধ্যে অমরা অবশ্য ম্যানিকিওর করি। কিন্তু তাও পুরো হাতের জন্য। শুধু নখের জন্য আমরা তেমন কোনও ব্যবস্থা নিই না। কিন্তু নখের স্বস্থ্য রয়েছে। নখ যদি স্বাস্থ্যকর হয় তাহল সেটি উজ্জ্বল আর সুন্দর দেখায়। কিন্তু তা না হলেই নখ দ্রুত ভেঙে যায়। অনুজ্জ্বল দেখায়। পুষ্টিবিদ অঞ্জলি মুখার্জির মতে নখের স্বাস্থ্য  নখ দেখলেই বোঝা যায়। 

চুলের মত নখেও থাকে কেরাটিন। তাই নখেরও পর্যাপ্ত পরিমাণে পুষ্টির প্রয়োজন রয়েছে। সেই কারণে পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। পাশাপাশি নখের যত্ন নেওয়াও জরুরি। কিন্তু আপনি যদি দেখেন আপনার নখ রঙ, দীপ্তি এবং স্বর হারাচ্ছে, সম্ভাবনা রয়েছে যে তারা তাদের স্বাস্থ্যের পক্ষে ভাল নয়। “অনেক মহিলাকে প্রায়ই অভিযোগ করতে শোনা যায় যে তাদের নখ খুব ভঙ্গুর এবং সহজেই ফাটছে। যদিও সমস্যাটি বেশ সরল বলে মনে হচ্ছে, এর বেশ কিছু অন্তর্নিহিত কারণ রয়েছে, "পুষ্টিবিদ অঞ্জলি মুপোধ্যায় লিখেছেন, সুস্থ নখের লক্ষণগুলি ভাগ করে নিয়ে।
নিচের পোস্টটি দেখুনঃ

এটি করেছেন পুষ্টিবিদ অঞ্জলি মুখোপাধ্যায়। তিনি নখের স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি যত্ন নেওয়ার উপায়ও বলে দিয়েছেন। যা নখের যত্নের জন্য অত্যান্ত জরুরি।


স্বাস্থ্যকর নখের চিহ্নঃ
নখে একটি গোলাপি আভা  থাকবে
মাঝখানটা কিছুটা উত্থিত থাকবে। 
ডগার দিকটা কিছুটা বাঁকা থাকবে 
কখনও কখনও তারা রঙ, টেক্সচার এবং আকৃতি পরিবর্তন করতে পারে, যা পুষ্টির ঘাটতি, সংক্রমণ, বা অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যাকে নির্দেশ করে।


“একটি কম সক্রিয় থাইরয়েড প্রায়শই ভঙ্গুর নখের সাথে যুক্ত থাকে। ক্যালসিয়াম এবং প্রোটিনের অভাবযুক্ত খাদ্যও নখের শক্তির অভাবের কারণে সহজেই ভেঙে যায় বা ফাটতে পারে,” বলেছেন পুষ্টিবিদ।

ভঙ্গুর নখ এড়াতে, পুষ্টিবিদ আয়রন সমৃদ্ধ খাবার (মেথি, নাচিনি, মাছ এবং বেশিরভাগ শাক-সবজি) এবং বায়োটিন সাপ্লিমেন্ট এবং ডিম খাওয়ার পরামর্শ দিয়েছেন।

“এছাড়া, একজনকে অবশ্যই খুব বেশিক্ষণ হাত ভেজা রাখা এড়াতে চেষ্টা করতে হবে কারণ তারা ভঙ্গুরতাকে আরও বাড়িয়ে দেয়। "আপনি সবুজ শাক সবজি, দুগ্ধজাত দ্রব্য, তিলের বীজ বা এমনকি প্রতিদিনের ক্যালসিয়াম পরিপূরকের মাধ্যমে ক্যালসিয়ামের পরিমাণ বাড়াতে পারেন," তিনি পরামর্শ দেন। 

Share this article
click me!