মনের জোর বাড়ায় তাস, সাহেব-বিবি-গোলামের মধ্যেই লুকিয়ে আছে ৭টি ইতিবাচক শক্তি

বন্ধু এবং পরিবারের সাথে ভাল সময় কাটানোর কথা আসে, তখন তাস  খেলতে কে না ভালোবাসে? মনোপলি ডিল এবং মনোপলি বিডের মতো গেমগুলি উইকএন্ড গেমের রাত। পিকনিক এবং পার্টিগুলির জন্য সর্বদাই সেরা বাছাই হয়েছে৷ যদিও এখনও পর্যন্ত অধিকাংশ মানুষই তাস কে একটি বিনোদনমূলক খেলা হিসেবেই বিবেচনা করেন। কিন্তু বিজ্ঞাণ বলছে সম্পূর্ণ অন্য কথা।

Web Desk - ANB | Published : Aug 8, 2022 3:19 PM IST

বন্ধু এবং পরিবারের সাথে ভাল সময় কাটানোর কথা আসে, তখন তাস  খেলতে কে না ভালোবাসে? মনোপলি ডিল এবং মনোপলি বিডের মতো গেমগুলি উইকএন্ড গেমের রাত। পিকনিক এবং পার্টিগুলির জন্য সর্বদাই সেরা বাছাই হয়েছে৷ যদিও এখনও পর্যন্ত অধিকাংশ মানুষই তাস কে একটি বিনোদনমূলক খেলা হিসেবেই বিবেচনা করেন। কিন্তু বিজ্ঞাণ বলছে সম্পূর্ণ অন্য কথা।  গবেষণায় উঠে এসেছে তাস মানুষকে অনেক কিছু শেখায়। আবার মানসিক সুস্থতাও প্রদান করে। অঙ্ক যারা কাঁচা - তাদের জন্য তাস নাকি একটি গুরুত্ব বিষয়। তাস খেললে একদিকে যেমন ডিপ্রেসান কেটে যায়, অন্যদিকে তেমনই অঙ্কে উন্নতি করা যায়। 

বিজ্ঞানীদের কথায় তাস খেলা যে কোনও মানুষকেই উজ্জীবিত করে। মানসিক স্বাস্থ্যের উন্নতি করে। পাশাপাশি ইতিবাচক দিকগুলি তুলে ধরতে সাহায্য করে। 

তাস খেলার মাধ্যমে ডোপামিন হরমোন নিঃসরণ হয়। যা মানুষকে অনেক বেশি উৎসাহী করে। মানুষের শক্তির মাত্রা বাড়়িয়ে দেয়। তাস খেলা মানুষের মনে ইতিবাচক প্রভাব বাডৃাতে সাহায্য করে। তাস খেলার মাধ্যমে মানুষ যে কোনও চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারে। 

তাস খেলা সম্পর্ক তৈরি করে। ভাইবোন, বন্ধুদের সঙ্গে তাস খেলার মাধ্যমে সম্পর্ক আরও গাঢ়় হয়। এটি এমন একটি ইন্ডোরগেম যেখানে সকলেই অংশ গ্রহণ করতে পারে। তাস খেলার মাধ্যমে সম্পর্কের বরফ গলে যায়। পাশাপাশি মানুষকে দলগতভাবে কাজ করতে শেখায়। 

তাস খেলার মাধ্যমে মানুষের মস্তিষ্ক সক্রিয় হয়। মুখস্ত করতে সুবিধে হয়। যে কোনও কাজে গতি বাড়াতে সাহায্য করে। একাগ্রতা বাড়ায়, ফোকাস করার ক্ষমতা বাড়ায়, জেতার খিদের পাশাপাশি মস্তিষ্কের নেটওয়ার্ক বাড়াতে সাহায্য করে।  

আপনার পর্যবেক্ষণ দক্ষতা উন্নত করুন এবং বুস্ট করুন আপনার বিরোধীদের পরবর্তী পদক্ষেপের পূর্বাভাস দেওয়ার জন্য আপনাকে তাস খেলার সময় তাদের প্রতি গভীর নজর রাখতে হবে। নিদর্শন খুঁজে পেতে এবং আপনার পরবর্তী পদক্ষেপের জন্য সম্ভাব্য বিকল্পগুলি দ্রুত উপলব্ধি করতে, আপনাকে অবশ্যই সতর্ক এবং সতর্ক থাকতে হবে। এই গেমগুলি নিঃসন্দেহে আপনার বিশদ বিবরণ যাচাই করার এবং আপনার চারপাশে নেওয়ার ক্ষমতা উন্নত করার একটি মজার উপায়।

এটি স্মৃতি শক্তির দক্ষতা বাড়ানো এবং স্ট্রেস উপশম করার পাশাপাশি, তাস খেলা গণিত, যৌক্তিক যুক্তি এবং সমালোচনামূলক এবং কৌশলগত চিন্তা করার দক্ষতা বাড়াতে পারে। এটি আপনাকে আপনার কৌশল পরিবর্তন করতে চ্যালেঞ্জ করে এবং গেমটি যখন অপ্রত্যাশিত মোড় নেয়, এবং সমস্ত প্রতিকূলতা আপনার বিরুদ্ধে স্তূপ করা হয় তখনও জয়ের লক্ষ্য আপনি খেলে যান- তাই এই খেলা জেতার খিদে বাড়িয়ে তুলতে সাহায্য করে। হার না মানা মনোভাব তৈরি করে। 


ব্যাখ্যা করুন, সিদ্ধান্ত নিন, কৌশল করুন - সঠিক সময়ে সঠিক পদক্ষেপগুলি করতে শিখুন! তাস খেলার মাধ্যমে এই জাতীয় সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আপনি পটু হয়ে যাবে। বোঝা এবং ব্যবহার সম্পর্কে অনেক কিছু শেখায় এই খেলা। তারা আপনাকে পর্যবেক্ষণ, অনুমান করতে, কৌশলগত সিদ্ধান্ত নিতে এবং কীভাবে সফল মোড় নিতে হয় তা শিখতে সাহায্য করে যা আপনাকে জিততে সাহায্য করে। 

পাত পেড়ে মাটিতে বসে ভাত-রুটি খান, তাহলে এই রোগগুলির হাত থেকে সহজে রেহাই পাবেন

ইলিশ চেনার সহজ উপায়, যদি ঠকতে না চান জেনে নিন কোন ইলিশের স্বাদ বেশি

ভুলেও মঙ্গলবার আর অমাবস্যায় নতুন বাড়িতে পা রাখবেন না, রীতিমত সংকটে পড়ে যাবেন আপনি

Share this article
click me!