এই লক্ষণগুলো জানান দেয় যে আপনার হার্ট দুর্বল, সাবধান হোন এখন থেকেই

এ ছাড়া কারও কারও হৃদস্পন্দন বেড়ে গেলে, বেশি ক্লান্তি, দুর্বলতা, বুকে ব্যথা এবং শ্বাস নিতে কষ্ট হলে এসব সমস্যাকে অবহেলা করবেন না। এগুলো আপনার হার্ট দুর্বল হওয়ার লক্ষণ হতে পারে। আসুন জেনে নিই দুর্বল হার্টের লক্ষণগুলো কী কী?  
 

Web Desk - ANB | Published : May 12, 2022 11:05 AM IST

আজকাল মানুষ হার্ট সংক্রান্ত সমস্যায় বেশি ভুগছে। খুব অল্প বয়সে মানুষ হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকিতে থাকে। সেই সঙ্গে করোনার পর এই সমস্যা আরও বেড়েছে। আসলে, কোভিড-পরবর্তী লক্ষণগুলিতে মানুষের হৃদয়ে দুর্বলতা দেখা গেছে। করোনা থেকে সেরে ওঠার পর মানুষ দীর্ঘদিন ধরে ক্লান্ত ও দুর্বল বোধ করছে। এ ছাড়া কারও কারও হৃদস্পন্দন বেড়ে গেলে, বেশি ক্লান্তি, দুর্বলতা, বুকে ব্যথা এবং শ্বাস নিতে কষ্ট হলে এসব সমস্যাকে অবহেলা করবেন না। এগুলো আপনার হার্ট দুর্বল হওয়ার লক্ষণ হতে পারে। আসুন জেনে নিই দুর্বল হার্টের লক্ষণগুলো কী কী?  

দুর্বল হার্টের লক্ষণ
১) দ্রুত হার্টবিট- 
স্বাভাবিক জীবনে আমরা হৃদস্পন্দন অনুভব করি না, তবে আপনার হৃদস্পন্দন যদি হঠাৎ করে খুব দ্রুত হয়ে যায় এবং আপনি সহজেই স্পন্দন অনুভব করতে সক্ষম হন। তাই এটা উপেক্ষা করবেন না. এটি আপনার হার্টের দুর্বলতার লক্ষণ হতে পারে। এর জন্য অক্সিমিটার দিয়ে আপনার হার্টবিট চেক করতে থাকুন। সাধারণত ৬০-১০০-এর মধ্যে নাড়ি থাকা উচিত, তবে যদি এটি এর থেকে বেশি বা কম হয় তবে আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত। 
২) ক্লান্তি এবং দুর্বলতা- 
আপনি যদি খুব দুর্বল এবং ক্লান্ত বোধ করেন তবে আপনার হৃদয় দুর্বল হতে পারে। আসলে আমাদের হৃৎপিণ্ড সারা শরীরে রক্ত ​​বহন করে। কিন্তু দুর্বল হয়ে পড়লে রক্ত ​​সঞ্চালন হতে বেশি সময় লাগে। এ কারণে আপনি বেশি ক্লান্ত বোধ করেন। এমন পরিস্থিতিতে ডাক্তারের পরামর্শ নিন। 
৩) বুকে ব্যথা- 
বুকে কোনও ধরনের ব্যথা থাকলে তা গুরুত্ব সহকারে নেওয়া উচিত। হার্টের দুর্বলতার কারণেও বুকে ব্যথা হতে পারে। করোনা ভাইরাস আমাদের ফুসফুস এবং শরীরের অন্যান্য অংশকে প্রভাবিত করছে, যার কারণে বুকে ব্যথার সমস্যাও হতে পারে। অনেক সময় করোনা থেকে সেরে ওঠার পরও উপসর্গ দেখা দেয়। বুকে ব্যথা থাকলে হার্ট অ্যাটাকের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়।  

আরও পড়ুন- এই আবহাওয়ায় হাড় মজবুত রাখতে খাদ্যের পাশাপাশি মালিশ করুন এই ৪ তেল দিয়ে

আরও পড়ুন- মশা তাড়ানোর কয়েল বা তেল, মশা নয় আপনার জন্য কতটা ক্ষতিকর জানেন

আরও পড়ুন- বাচ্চার পেটে কৃমি হলে ওষুধ ছাড়াও এই জিনিসগুলো কার্যকর, খাওয়ার সঙ্গে সঙ্গে আরাম পাবে

৪) শ্বাস-প্রশ্বাসে অসুবিধা- 
এমনকি করোনা থেকে সেরে ওঠার পরও আপনি কয়েকদিন ধরে আপনার অক্সিজেনের মাত্রা পরীক্ষা করতে থাকুন। অনেক সময় পরেও করোনা ভাইরাসের প্রভাব আমাদের হার্টে পড়তে পারে, যার ফলে শ্বাস নিতে অসুবিধা হতে পারে। তাই, করোনা থেকে সেরে ওঠার পরও বারবার আপনার অক্সিজেনের মাত্রা পরীক্ষা করতে থাকুন। শ্বাস নিতে অসুবিধা হলে চিকিৎসকের পরামর্শ নিন।

Share this article
click me!