টাকার চেয়েও বেশি আনন্দ দিতে পারে এই জিনিসগুলি, যা আগে কখনও ভেবেই দেখেননি

এমন কয়েকটি বিষয় রয়েছে যা আপনাকে টাকার থেকেও বেশি আনন্দ দিতে পারে। অনেকে হয়তো বিষয়গুলি নিয়ে খুব একটা চিন্তা করেন না। 

Asianet News Bangla | Published : Sep 15, 2021 12:50 PM IST / Updated: Sep 15 2021, 06:37 PM IST

টাকা দিয়ে সব সময় সব কিছু কেনা যায় না। যেমন হচ্ছে আনন্দ। এই অনুভূতিকে কখনওই টাকা দিয়ে কেনা যায় না। আসলে এক একজন মানুষের আনন্দ এক একটি বিষয়ের মধ্যে সীমাবদ্ধ থাকে। কেউ খেয়ে আনন্দ পান, তো কেউ খাইয়ে। আবার কারও আনন্দ লুকিয়ে থাকে অন্য কোনও বিষয়ের মধ্যে। কিন্তু, এমন কয়েকটি বিষয় রয়েছে যা আপনাকে টাকার থেকেও বেশি আনন্দ দিতে পারে। অনেকে হয়তো বিষয়গুলি নিয়ে খুব একটা চিন্তা করেন না। কিন্তু, এই বিষয়গুলি যে আনন্দ ও স্বস্তি দিতে পারে তা টাকার পক্ষে দেওয়া কোনওভাবেই সম্ভব নয়। 

ভালো সম্পর্ক

সম্পর্ক যদি ভালো হয় তাহলে তার থেকে আনন্দ আর কিছুটা পাওয়া যায় না। বিশেষ করে বৈবাহিক সম্পর্ক বা প্রেম জীবনে যদি শান্তি থাকে তাহলে আনন্দের মাত্রা বেড়ে যায়। তবে সব সময় পরিস্থিতি কখনও একইরকম থাকে না। কিন্তু, সঙ্গীর সঙ্গে যদি আপনার মনের মিল ঠিক থাকে তাহলে যে কোনও সমস্যাকেই তুরি মেরে উড়িয়ে দেওয়া যায়। একইভাবে বাবা-মা, ভাই-বোনের সঙ্গে সম্পর্ক যদি ভালো হয় তাহলে মনের মধ্যে অনেকটা শান্তি পাওয়া যায়। যে কোনও প্রতিকূল পরিস্থিতির সঙ্গে লড়াই করার শক্তি মেলে। 

শরীরচর্চা 

নিয়মিত শরীরচর্চা করলে মন ভালো থাকে। শরীরে যেন আলাদা একটা উদ্যম লক্ষ্য করা যায়। কারণ এর ফলে মন ভালো রাখার হরমোনগুলির ক্ষরণ বাড়তে থাকে। আর শরীরচর্চা করার ফলে নেচিবাচকতা অনেকটাই দূর হয়ে যায়। সব সময় ইতিবাচক চিন্তাভাবনা করেন অনেকেই। আর এই মনোভাবের জন্যই যে কোনও সমস্যার সমাধান করাও খুব সহজ হয়ে যায়। ফলে সহজ হয় জীবন। এতেই মনে অনেক বেশি আনন্দ পাওয়া যায়। এই আনন্দ টাকার থেকে অনেকটা বেশি।

অফিসে যাতায়াতের সময়

তালিকায় এই বিষয়টি দেখে নিশ্চয় অবাক লাগছে? অবাক লাগলে নিজের মনকে জিজ্ঞাসা করলেই এর উত্তর পেয়ে যাবেন। অফিসে যাতায়াতের সময় যদি কমে যায় তাহলে খুব আনন্দ হয়। অফিস থেকে তাড়াতাড়ি বাড়ি ফিরতে পারলে মন ভালো থাকে। আর অফিস থেকে বাড়ি ফিরতেই যদি অনেকটা সময় লেগে যায় তাহলে তো কোনও কথাই নেই। সঙ্গে সঙ্গে বিরক্তি লাগা শুরু হয়ে যায়। তাই অনেকেই সুযোগ থাকলে অফিসের কাছাকাছি জায়গায় থাকার চেষ্টা করেন। যাতে যাতায়াতের সময় অনেকটাই বেঁচে যায়। 

পরিবারের সঙ্গে সময় কাটানো

পরিবারের সঙ্গে সময় কাটালেও বেশ আনন্দ পাওয়া যায়। ব্যস্ততার মধ্যে থেকে একটু সময় বের করে কখনও পরিবারের সঙ্গে সময় কাটিয়ে দেখবেন, এতে একটা অসাধারণ তৃপ্তি পাওয়া যায়। টাকা দিয়ে কখনও এই তৃপ্তি পাওয়া যায় না। কিন্তু, পরিবার যদি পাশে থাকে তাহলে সব ধরনের সমস্যা থেকে মোকাবিলার জোর পাওয়া যায়। এমনকী, এর ফলে এমনই মন ভালো হয়ে যায়। 

TMC Leader Firhad Hakim starts campaign for Mamata Banerjee on Bhabanipur By Election 2021 RTB

Share this article
click me!