Mental Health- কাজের চাপের মধ্যে মনকে শান্ত রাখতে চান, তবে মাথায় রাখুন এই টিপস

অফিসে কাজের ব্যস্ততা, সংসারের প্রয়োজন মেটানো এবং নানা সমস্যার কারণে মানসিক চাপে থাকেন অনেক চাকরিজীবী। তবে অফিস ডেস্কে সবুজ গাছ রাখলে এসব চাপ থেকে কিছুটা মুক্তি পাওয়া যায় বলে জানিয়েছেন গবেষকরা।

Jayita Chandra | Published : Nov 24, 2021 11:59 AM IST

মনের (Mind Care) মধ্যে জমে থাকা হাজারও চাপ, অফিস, পরিবার, আর্থিক সমস্য়ারা ভিড় করে থাকে। তারই মাঝে কোথাও গিয়ে একটু শান্তি ও স্বস্তি কে না চায়। তাই শান্তির জন্য অনেক টোটকাই আমরা ব্যবহার করে থাকি। তবে সব টোটকাই যে অব্যার্থ, এমন নয়। কিন্তু প্রকৃতি মানেই এক স্বস্তির আভাস। প্রকৃতি মানেই এক সুন্দর সতেজতা। আর ঠিক সেই কারণেই মন ভালো রাখতে ও নিজেকে চিন্তা মুক্ত রাখতে এবার নয়া টিপস (Tips)। 

অফিসে কাজের ব্যস্ততা, সংসারের প্রয়োজন মেটানো এবং নানা সমস্যার কারণে মানসিক চাপে (Mental Stress) থাকেন অনেক চাকরিজীবী। তবে অফিস ডেস্কে সবুজ গাছ রাখলে এসব চাপ থেকে কিছুটা মুক্তি পাওয়া যায় বলে জানিয়েছেন গবেষকরা।  

সাম্প্রতিক এক সমীক্ষা বলছে, কাজের জায়গায় নিজের ডেস্কে যদি একচিলতেও সবুজের ছোঁয়া থাকে, তবে পরিবেশ একটু হলেও বদলাতে বাধ্য। উদ্বেগজনিত সমস্যায় কর্মক্ষেত্রে গাছ রাখার পরামর্শ দিচ্ছেন গবেষকরা।

জাপানের হিয়োগো বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের সমীক্ষায় বলা হয়, যদি অফিসে ‘ইনডোর প্ল্যান্ট’ থাকে, তাহলে অফিসকর্মীদের মানসিক স্বাস্থ্য অনেকটাই ভালো থাকে। বিশেষ করে যাঁরা নিয়মিত কর্মক্ষেত্রজনিত উদ্বেগ, চাপ, স্ট্রেস ইত্যাদি সমস্যায় ভোগেন, তাঁরা সমস্যা থেকে বাঁচতে নিজেদের ডেস্কে সবুজ গাছ রাখলে ভালো ফল পাবেন।

আরও পড়ুন: Relationship Tips: সোশ্যাল মিডিয়ায় নয় দাম্পত্য প্রেম হোক বাস্তবে, ছবি পোস্ট করার আগে কয়টি জিনিস মনে রাখুন

আরও পড়ুন- Health Care: ওজন নিয়ন্ত্রণ থেকে শুরু করে ব্রণ ও পেট সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান এই অব্যর্থ ম্যাজিক টোটকা

হার্ট টেকনোলজি জার্নালে প্রকাশিত ওই সমীক্ষায় জাপানের ৬৩টি অফিসের কর্মীরা অংশ নিয়েছিলেন। অফিস ডেস্কে গাছ রাখার আগে ও পরে তাঁদের মানসিক অবস্থা খতিয়ে দেখা হয়েছিল। কাজের ফাঁকে ফাঁকে তিন মিনিট বিরতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল কর্মীদের। প্রথমবার ডেস্কে গাছ না থাকা অবস্থায় এবং পরেরবার গাছের উপস্থিতিতে।

সমীক্ষায় দেখা গেছে, কাজের মাঝে ছোট ছোট সবুজ চারার দিকে কয়েক মিনিট তাকিয়ে থাকলেও চাপ অনেকটা কমে, সবুজ হয়ে ওঠে মন। তাই এবার ঘর সাজিয়ে তুলুন ইঅন্ডোর গাছ দিয়ে, বা অফিসের টেবিল হোক, বা চারপাশি, গাছ রাখতে পারেন পছন্দসই। সেন্টার টেবিল হোক বা কাজের টেবিলের পাশে, বনসাই হোক বা বাম্বু ট্রি, সবুজের ছোয়া থাকা মানেই তা মনের শান্তি। কেবল মন না, এক টানা চোখের সামনে ল্যাপটপ খোলা থাকে, সেই দিক থেকে খানিক চোখ সরিয়ে গাছের দিকে তালাকেও চোখ ভালো থাকবে। 

 

Share this article
click me!