জীবনযাত্রায় আনুন এই কয়টি পরিবর্তন, মুক্তি পাবেন হরমোনের ভারসাম্য জনিত সমস্যা থেকে

ডায়াবেটিস, প্রেসার, হার্টের রোগ থেকে হরমোনের ভারসাম্য জনিত সমস্যা- ভুগছে অনেকেই। জেনে নিন এর প্রধান কারণ কী। কেন হয় হরমোনের ভারসাম্য জনিত সমস্যা। 

Web Desk - ANB | Published : Oct 29, 2022 10:40 AM IST

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দেখা দেয় নানান শারীরিক জটিলতা। অল্প বয়সেই ডায়াবেটিস, প্রেসার, হাইপার টেনশন থেকে কিডনির রোগ কিংবা দেখা দেয় হার্টের সমস্যা। নানান রোগে কম বেশি প্রায় সকলেই ভুগেছেন। এই সকল সমস্যার প্রধান কারণ আমাদের অস্বাস্থ্যকর জীবনযাত্রা। এছাড়াও দেখা দিচ্ছে হরমোনের ভারসাম্য জনিত সমস্যা। শরীরে হরমোনের ভারসাম্য সঠিক না থাকলে দেখা দেয় নানান সমস্যা। জেনে নিন এর প্রধান কারণ কী। কেন হয় হরমোনের ভারসাম্য জনিত সমস্যা। হরমোনের ভারসাম্যের অভাব ঘটলে থাইরয়েড, পিসিওডি, ডায়াবেটিস, বন্ধ্যাত্ব ও ব্রণর সমস্যা দেখা দেয়। এবার দেখে নিন এর প্রধান কারণ কী কী। 

খালি পেটে কফি খান অনেকে। দিনের শুরু করেন অনেকে কফি দিয়ে। এতে থাকা ক্যাফেইন আপনার বিপাকের জন্য খারাপ কাজ করে। এর কারণে অন্ত্র ও হরমোনের সমস্যা হতে পারে। 

স্ট্রেসের কারণে দেখা দিতে পারে হরমোনের ভারসাম্য জনিত সমস্যা। তাই মানসিক ভাব সুস্থ থাকা চেষ্টা করুন। প্রতিদিন মেডিটেশন করুন। এতে মন ভালো থাকবে। স্ট্রেস থেকে মিলবে মুক্তি। এতে শরীরও থাকবে সুস্থ। 

ঘুমের অভাবে হতে পারে এমনটা। অনেকে সারাদিন পর্যাপ্ত সময় ঘুমান না। যা নানান জটিলতার কারণ হয়। দিনে অন্তত ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। তা না হলে বাড়তে পারে শারীরিক জটিলতা। সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস। 

তেমনই সঠিক খাবার খান। খাদ্যতালিকায় রোজ রাখুন পুষ্টিকর খাবার। তা না হলে শরীরে পুষ্টির অভাব ঘটবে। এর থেকে দেখা দেয় নানান জটিলতা। মেনে চলুন এই বিশেষ টিপস। সুস্থ থাকতে সঠিক সময় ও সঠিক খাবার খাওয়া প্রয়োজন। মিলবে উপকার। 
এবার থেকে সুস্থ থাকতে মেনে চলুন বিশেষ কয়টি টিপস। রোজ পর্যাপ্ত পরিমাণ জল খান। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। এতে শরীর থাকবে সুস্থ। শরীরে জলের অভাব ঘটলে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়। এর কারণে বাড়ে শারীরিক জটিলতা। তেমনই প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটুন। শরীরচর্চার অভাবে দেখা দেয় শারীরিক জটিলতা। এতে শরীর থাকবে সুস্থ। তেমনই সময় মতো খাবার খান। খাবার খেয়েই ঘুমিয়ে পড়বেন না। বিশেষ করে রাতের খাবার খাওয়ার প্রায় ৩ থেকে ৪ ঘন্টা পর ঘুমাতে যান।
 

 

আরও পড়ুন- বারে বারে অসুস্থ হয়ে পড়েন? জীবনযাত্রায় আনুন এই পাঁচ পরিবর্তন দ্রুত মিলবে উপকার

আরও পড়ুন- নাকের চারিদিকে ত্বক রুক্ষ্ম হয়ে যাচ্ছে? সমস্যা সমাধানে মেনে চলুন এই ঘরোয়া টোটকা

আরও পড়ুন- সঙ্গমে তো লিপ্ত হচ্ছেন, যৌনমিলনের আগে জেনে নিন দাম্পত্যকে উষ্ণ করার সহজ কিছু ট্রিকস

Share this article
click me!