বাড়িতে রোজ এই কয়টি কৌশল মেনে চলুন, মেডিটেশন ছাড়াই দূর হবে মানসিক চাপ

মানসিক চাপ থেকে মুক্তি পেতে সকলেই বলেন ব্যয়াম বা মেডিটেশন করতে। কিন্তু, সময়ের অভাবে তা সব সময় হয়ে ওঠে না। স্ট্রেস দূর করতে সবার আগে সহজ কয়টি টোটকা মেনে চলুন। এই চারটি কৌশলে দূর হবে সকল মানসিক চাপ। মেডিটশন না করে স্ট্রেস বা মানসিক দূর করতে এগুলো বেশ উপকারী। 

Sayanita Chakraborty | Published : May 23, 2022 4:54 AM IST

ক্রমে বেড়ে চলেছে কাজের চাপ। বসের দেওয়া টার্গের মিট করা কঠিন হয়ে দাঁড়িয়েছে। এই নিয়ে প্রতিদিনই টেনশনই লেগে থাকে। তার সঙ্গে আবার পরিবারের চাপ। পারিবারিক অশান্তি, খরচ সংক্রান্ত চিন্তা লেগেই থাকে। এতে মানসিক চাপ আসা স্বাভাবিক। মানসিক চাপ থেকে মুক্তি পেতে সকলেই বলেন ব্যয়াম বা মেডিটেশন করতে। কিন্তু, সময়ের অভাবে তা সব সময় হয়ে ওঠে না। স্ট্রেস দূর করতে সবার আগে সহজ কয়টি টোটকা মেনে চলুন। এই চারটি কৌশলে দূর হবে সকল মানসিক চাপ। মেডিটশন না করে স্ট্রেস বা মানসিক দূর করতে এগুলো বেশ উপকারী। 

সিগারেট বা যে কোনও তামাকজাত দ্রব্য ত্যাগ করুন। মানসিক চাপ বাড়লে বাড়তে থাকে সিগারেট খাওয়ার ঝোঁক। দিনের বেলা কটা করে সিগারেট খান খেয়াল থাকে না। এই স্বভাব আগে ত্যাগ করুন। সিগারেট বা কোনও তামকজাত দ্রব্যের গ্রহণে বাড়ে মানসিক চাপ। 

রান্না করতে পারেন। অনেকেরই রান্না করার ঝোঁক থাকে। রোজের একঘেঁয়ে পদ নয়। বরং, রোজ একটি করে নতুন নতুন ডিশ বানানোর চেষ্টা করুন। এতে স্ট্রেস কমবে। রান্না করার জন্য আলাদা করে সময় বের করতে হবে না। দিনের যতটুকু সময় রান্নার জন্য বরাদ্দ করেন, সেই সময়ই নতুন নতুন পদ রাঁধুন এতে মুক্তি পাবেন। 

কাজের জন্য অধিকাংশই নিজের শখকে বিসর্জন দিয়ে থাকেন। এই ভুল একেবারে নয়। নিজের শখের খেয়াল রাখুন। আপনার যা হবি, সেটার জন্য নির্দিষ্ট সময় বরাদ্দ করুন। এতে মন ভালো থাকবে। সঙ্গে স্ট্রেস থেকে মুক্তি পাবেন। এবার থেকে মেনে চলুন এই টোটকা। মানসিক সুস্বাস্থ্য বজায় থাকলে শরীরও ঠিক থাকে। তাই নিয়মিত মেনে চলুন এই বিশেষ টোটকা। 

অফিসের কথা ভাববেন না। অনেকেই সারাদিন অফিস নিয়ে চিন্তা করতে থাকে। অফিসের শিফটের আগে ও পরে কাজের অভ্যেস ত্যাগ করুন। তেমনই ছুটির দিনে কাজ করবেন না। এতে শারীরিক জটিলতা বৃদ্ধি পাবে। সুস্থ থাকতে চাইলে মেনে চলুন এই বিশেষ টোটকা। সারাদিন কাজের কথা চিন্তা করার জন্য বাড়ে স্ট্রেস। বাড়িতে রোজ এই কয়টি কৌশল মেনে চলুন। মেডিটেশন বা ব্যায়াম ছাড়াই দূর হবে মানসিক চাপ। মাত্র কয়েকদিনেই ফল পাবেন। রোজ মেনে চললে সুস্থ থাকবেন।

আরও পড়ুন- চুলের যাবতীয় সমস্যা দূর হবে এই তিন তেলের গুণ, জেনে নিন কী করবেন

আরও পড়ুন- বিগ বাম্পার, গত একমাসের মধ্যে সোমবার সবচেয়ে সস্তা হল সোনা, রূপোর দামেও ব্যাপক পতন

আরও পড়ুন- এই চার উপায় সহজে বাড়বে Stamina, জেনে নিন কী করবেন, মেনে চলুন এই টোটকা 
 
    
 

Share this article
click me!