রান্নাঘরের এই দুই উপাদান দিয়েই বাড়িয়ে তুলুন প্রতিরোধ ক্ষমতা, জেনে নিন এই সহজ উপায়

  • করোনা মহামারী ভারতে দ্রুত ছড়িয়ে পড়েছে
  • এর বিরুদ্ধে লড়তে প্রতিরোধ ক্ষমতা জোরদার করা জরুরী
  • তবে ছোটখাটো সমস্যায় শরীর দুর্বল হবে না
  • প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলুন রান্নাঘরে থাকা সাধারন এই মশলা দিয়েই

Asianet News Bangla | Published : May 8, 2021 8:52 AM IST

করোনা মহামারীর সেকেন্ড ওয়েভ ভারতে দ্রুত ছড়িয়ে পড়েছে। এটি এমন একটি রোগ যা মানুষের জীবনযাত্রা ব্যহত করে দিয়েছে। এমন পরিস্থিতিতে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য আপনার প্রতিরোধ ক্ষমতা জোরদার করা জরুরী। যদি আপনার প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয় তবে আপনার শরীরটি করোনার ভাইরাস বা অন্যান্য রোগের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম হবে। এর ফলে আপনার ছোটখাটো সমস্যায় শরীর দুর্বল হয়ে পড়বে না। রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে, রান্নাঘরে থাকা কয়েকটি মশালার সাহায্য নিতে পারেন। এগুলি খাওয়া আমাদের প্রতিরোধ ক্ষমতা জাগায়। এর মধ্যে একটি মশলা হল দারুচিনি, যা মধুর সঙ্গে মিশ্রিত হলে স্বাস্থ্য ভাল হয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। সর্দি-ফ্লু জাতীয় রোগ প্রতিরোধে দারচিনি ও মধুও ব্যবহার করা হয়।

আরও পড়ুন- করোনার মধ্যে অতিরিক্ত নুন খাচ্ছেন, যে কোনও সময়ে হতে পারে মৃত্যু, সাবধান হোন এখনই 

দারুচিনি ও মধুর উপকারিতা

মধুতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং এনজাইম রয়েছে, যার কারণে শরীরটি ভিতর থেকে উন্নত এবং সতেজ থাকে। মধু সংক্রমণের বিরুদ্ধে অ্যান্টি-ব্যাকটেরিয়ার মতো কাজ করে। একই সঙ্গে দারুচিনি সেবন করলে রোগ নিরাময় করতে সাহায্য করে। দেহকে সুস্থ রাখতে আয়ুর্বেদে দারচিনি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। মধু এবং দারচিনি প্রদাহ হ্রাস করে এবং অ্যালার্জির সমস্যাও দূর করে। মধু দারচিনি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। চায়ের মধ্যে মধু এবং দারচিনি যুক্ত করে আপনি শরীরকে সংক্রমণ থেকে রক্ষা করতে পারেন। সুতরাং আপনি ভাল স্বাস্থ্যের জন্য মধু এবং দারচিনি ব্যবহার করতে পারেন। আসুন জেনে নিই কীভাবে মধু ও দারচিনি ব্যবহার করতে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করার জন্য।

আরও পড়ুন- এভারেস্ট বেস ক্যাম্পে কোভিড-কে ধোঁকা দিয়ে চার শৃঙ্গে দেবাশিস, পালকে জুড়ল আমাদাবলাম জয় 

প্রথমে প্যানে ১ কাপ জল ফুটিয়ে নিন। এরপর এতে এক চতুর্থাংশ চামচ দারুচিনি গুঁড়ো দিয়ে জলের সঙ্গে মিশিয়ে নিন। ২ থেকে ৩ মিনিট এই মিশ্রণ এভাবে ফুটিয়ে নিন। এবার একটি কাপে এই মিশ্রণটি ঢেলে নিয়ে তাতে এক চামচ মধু মিশিয়ে গরম গরম পান করুন। সকালে খালি পেটে এই পানীয় পান করার চেষ্টা করুন, তবে যদি সকালে এই পানীয় পান করতে সমস্যা থাকে তবে বেলা ১১ টা নাগাদ বা সন্ধ্যায় এই চা পান করতে পারেন।

Share this article
click me!