ভয়ঙ্কর আকার নিচ্ছে করোনা, কীভাবে বাড়াবেন প্রতিরোধ ক্ষমতা

  • শুরু হয়েছে করোনার সেকেন্ড ওয়েভ
  • ভয়ঙ্কর আকার নিচ্ছে এই মহামারী
  • করোনাকে সঙ্গে নিয়েই চলতে হবে
  • প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়া সুরক্ষিত থাকার কোনও উপায় নেই

Asianet News Bangla | Published : May 3, 2021 9:56 AM IST

শুরু হয়েছে করোনার সেকেন্ড ওয়েভ। দেশ জুড়ে আবারও ভয়ঙ্কর আকার নিচ্ছে এই মহামারী। এখন এই পরিস্থিতিতে বেশ বোঝা যাচ্ছে, আগামী আরও বেশ কিছুটা সময় করোনাকে সঙ্গে নিয়েই চলতে হবে। যদিও, আশঙ্কা করা হচ্ছে, জুন-জলাই মাসে এই সংক্রমণ তার সর্বোচ্চ মাত্রায় পৌঁছবে। আর সেই বিপদ মাথায় করেই আমাদের করতে হবে জীবন-যাপন। অতএব, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়া বা সুরক্ষিত থাকা ছাড়া আর কোনও উপায় নেই।

আরও পড়ুন- ভিটামিন 'D' শরীরে ঢুকলেই কাছে ঘেষবে না করোনা ভাইরাস, বাড়বে রোগ-প্রতিরোধ ক্ষমতা 

কিন্তু কীভাবে বাড়াবেন করোনা প্রতিরোধ করার ক্ষমতা?

প্রথমেই বলে রাখা ভালো, আলাদা করে করোনা প্রতিরোধ করার জন্য বিশেষ কোনও উপায় নেই। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়লেই, করোনা প্রতিরোধ করা অনেকটাই সম্ভব হবে। কারণ এমন বহু ঘটনা সামনে এসেছে যে করোনা টিকা নেওয়ার পরেও এই রোগ আক্রান্ত হতে দেখা গিয়েছে। আর শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর প্রথম চাবিকাঠি লুকিয়ে রয়েছে, সুষম খাবার খাওয়া, ব্য়ায়াম বা শারীরিক পরিশ্রম করা আর দিনে অন্তত সাত ঘণ্টা ঘুম। এছাড়া মতান্তরে, শরীরে ভিটামিন-সি এর প্রয়োজনীয়তা। তা মুসম্বি লেবু হোক বা পাতিলেবুর রস। এই দুই লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকে। এছাড়া অনেকে মনে করেন, কতগুলো ভেষজ রয়েছে, যেগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে যে কোনও সংক্রমণের হাত থেকে বাঁচাতে ম্য়াজিকের মতো কাজ করে।

আরও পড়ুন- দুর্দান্ত ফিচার-সহ আকর্ষণীয় লুক, ভারতে লঞ্চ হল Samsung এর Galaxy M42 5G 

মনে করা হয়, প্রতিদিন সকালে নিয়ম করে গোটা পাঁচেক তুলসী পাতা খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। গুলঞ্চ পাতা বা শাকও এই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যথেষ্ট উপকারী। এরপরেই আসে রসুনের নাম। রোজ সকালে দু-কোয়া করে রসুন খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বৃদ্ধি পায়। তবে সকালে না-খেয়ে অন্য় সময়ে খেলেও  সমস্য়া নেই। প্রতিদিন নিয়ম করে দু-কোয়া করে রসুন খেলেই মিলবে উপকার। এছাড়া প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে গরম দুধে একটু হলুদ মিশিয়ে খেলে শরীর খুব ভালো থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়। খাওয়া ছাড়াও নিয়মিত ব্য়ায়াম করা খুব জরুরি। যদি আর কিছু সম্ভব না-হয়, তাহলে নিয়ম করে হাঁটুন। ওটাও একটা ব্য়ায়াম। চাইলে একটু ফ্রি-হ্য়ান্ড করে নিতে পারেন। প্রতিদিন অন্তত ৭ ঘণ্টা ঘুম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য় খুব জরুরি।

Share this article
click me!