ভিটামিন ডি এর উপকারিতা কারও অজানা নয়, সূর্যালোক ছাড়া এইভাবে পাবেন এই ভিটামিন

ভিটামিন-ডি-এর প্রধান উৎস সকালের সূর্যের আলো ধরা হলেও আরও কিছু জিনিস রয়েছে যেখান থেকে আমাদের শরীর ভিটামিন-ডি পায়। এমন পরিস্থিতিতে ভিটামিন ডি-এর ঘাটতি মেটাতে কী কী জিনিস খাওয়া উচিত তা আমরা এখানে বলব। আসুন জেনে নিই।
 

Web Desk - ANB | Published : Apr 2, 2022 12:05 PM IST / Updated: Apr 02 2022, 05:38 PM IST

বিশেষজ্ঞরা বলছেন, ভিটামিন-ডি আমাদের শরীরের জন্য খুবই উপকারী। এর ফলে আমাদের শরীরের হাড় ও দাঁত সুস্থ থাকে। তাই প্রতিদিন ভিটামিন-ডি গ্রহণ করা উচিত। এমন পরিস্থিতিতে ভিটামিন-ডি-এর প্রধান উৎস সকালের সূর্যের আলো ধরা হলেও আরও কিছু জিনিস রয়েছে যেখান থেকে আমাদের শরীর ভিটামিন-ডি পায়। এমন পরিস্থিতিতে ভিটামিন ডি-এর ঘাটতি মেটাতে কী কী জিনিস খাওয়া উচিত তা আমরা এখানে বলব। আসুন জেনে নিই।

সূর্যালোক ছাড়াও ভিটামিন ডি এর অন্যান্য উৎস হল-

বিশেষজ্ঞরা বলছেন, এসব খেলে ভিটামিন-ডি এর ঘাটতি পূরণ হয়। এই ভিটামিনের অভাবে শরীরে বাসা বাঁধে নানান জটিল রোগ। দেখে নিন সূর্যের আলো ছাড়া কোন কোন খাদ্য থেকে পাবেন এই ভিটামিন-
ডিম, গরুর দুধ, মাশরুম, মাছ, ভিটামিন ডি সম্পূরক, সিরিয়াল এবং ওটমিল
ভিটামিন ডি এর উপকারিতা-
প্রতিদিন কয়েক মিনিট রোদে বসে থাকলে আপনি আরাম অনুভব করেন। এটি আপনার পেশীগুলিকে শান্ত করে এবং মস্তিষ্কের জ্ঞানীয় বিকাশকেও উৎসাহিত করে।
আপনি যখন রোদে বসেন, সূর্যের আলো মস্তিষ্ককে সেরোটোনিন নামক হরমোন নিঃসরণ করতে উদ্দীপিত করে যা আপনার মেজাজকে উন্নত করে এবং আপনাকে শান্ত অনুভব করে।
গর্ভবতী মহিলাদের প্রতিদিন কয়েক মিনিট রোদে স্নান করা উচিত। ভিটামিন ডি তাদের অকাল প্রসব এবং জন্মের সাথে সম্পর্কিত অন্যান্য সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।
ভিটামিন-ডি হাড়ের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সূর্যস্নান শরীরে ক্যালসিয়ামের শোষণ বাড়ায় এবং আপনার হাড়কে শক্তিশালী করে।
সকালে সূর্যস্নানের ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকে।

আরও পড়ুন- মাত্র কয়েক দিনেই হুড়মুড়িয়ে কমবে ওজন, কাজে লাগান এই দেশীয় টোটকা

আরও পড়ুন- কাঁচা না পাকা কোন কলার পুষ্টিগুণ বেশি, জেনে নিন কি বলছেন পুষ্টিবিদরা

আরও পড়ুন- ঘরেই তৈরি করুন ডিটক্স ওয়াটার, মুখ হবে উজ্জ্বল ওজন কমবে ঝটপট

Share this article
click me!