পতাকা উত্তোলনের সময় এই বিষয়গুলো মাথায় রাখুন, জেনে নিন তেরঙ্গা উত্তোলনের নিয়ম-কানুন

স্বাধীনতার ৭৫ বছর পর আপনি আপনার তেরঙ্গা সম্পর্কে কতটা জানেন? পতাকা উত্তোলন সংক্রান্ত নিয়ম-কানুন সম্পর্কে জানেন কি? না হলে এই স্বাধীনতা দিবসের আগে জেনে নেওয়া যাক তেরঙ্গা সংক্রান্ত নিয়ম-কানুন-
 

deblina dey | Published : Aug 14, 2022 9:09 AM IST

ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ হতে চলেছে। ১৫ আগস্ট ২০২২ দেশ ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপন করতে চলেছে। এই উৎসবে মগ্ন গোটা দেশ। স্বাধীনতার এই উৎসবে লাল কেল্লা থেকে সরকারি ভবন, স্কুল-কলেজ এবং অনেক জায়গায় পতাকা উত্তোলন হয়। এমতাবস্থায় একটা প্রশ্ন যে স্বাধীনতার ৭৫ বছর পর আপনি আপনার তেরঙ্গা সম্পর্কে কতটা জানেন? পতাকা উত্তোলন সংক্রান্ত নিয়ম-কানুন সম্পর্কে জানেন কি? না হলে এই স্বাধীনতা দিবসের আগে জেনে নেওয়া যাক তেরঙ্গা সংক্রান্ত নিয়ম-কানুন-

প্রথমত এবং সর্বাগ্রে আপনার জানা উচিত যে স্বাধীনতা দিবস এবং প্রজাতন্ত্র দিবসে পতাকা উত্তোলনের মধ্যে একটি বড় পার্থক্য রয়েছে। স্বাধীনতা দিবসে পতাকাটি দড়ির সাহায্যে নিচ থেকে টেনে উপরে তোলা হয়। এর পরে এটি খোলা এবং উত্তোলন করা হয়। এই প্রক্রিয়াটিকে পতাকা উত্তোলন বলা হয়। একই সময়ে, প্রজাতন্ত্র দিবসে অর্থাৎ ২৫ জানুয়ারী, পতাকাটি উপরে বাঁধা থাকে এবং এটি খুলে দিয়ে উত্তোলন করা হয়। একে পতাকা উত্তোলন বলা হয়।
 
জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম-
তিরঙ্গাটি হাতে কাটা সুতি, সিল্ক বা খাদি কাপড় দিয়ে তৈরি করা উচিত। এর দৈর্ঘ্য-প্রস্থ অনুপাত ৩:২ হওয়া উচিত।
অশোক চক্রের কোনও নির্দিষ্ট পরিমাপ নেই। এটিতে শুধুমাত্র ২৪টি দাগ থাকা উচিত।
পতাকা অর্ধনমিত অবস্থায় উত্তোলন করা উচিত নয়। আদেশ ছাড়া তেরঙ্গা অর্ধেক ওড়ানো যাবে না।
কাউকে স্যালুট করার জন্য তেরঙ্গা নামানো যাবে না।
ত্রিবর্ণে কোনও ছবি, পেইন্টিং বা ফটোগ্রাফ ব্যবহার করা উচিত নয়।
জাতীয় পতাকার সঙ্গে কোনও ধরনের কারচুপি করা চলবে না। এটি ছেঁড়া বা নোংরা করা উচিত নয়।

আরও পড়ুন- ‘হর ঘর তিরাঙ্গা’, প্রচারে অভিযানের অংশ হিসেবে জাতীয় পতাকা গ্রহণ করলেন রতন টাটা

আরও পড়ুন- শুরু হল ‘হর ঘর তিরঙ্গা’ অভিযান, সেলেব থেকে রাজনৈতিক ব্যক্তিত্ব

আরও পড়ুন-  জাতীয় পতাকার বিক্রি ৫০ গুণ বেড়েছে, চাহিদা মেটাতে কাল ঘাম ছুটছে ব্যবসায়ীদের
কাগজের তিরঙ্গা ব্যবহার করার পরে, এটি একটি পরিষ্কার জায়গায় রাখুন, কারণ এটি ব্যবহারের পরে আবর্জনা বা রাস্তায় ফেলে দেওয়া অপমান হিসাবে মনে করা হয়।
আগে শুধু সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত তেরঙ্গা উত্তোলনের অনুমতি ছিল। এখন 'হর ঘর তিরাঙ্গা অভিযান'-এর অধীনে, সরকার ২০ জুলাই, ২০২২-এ আইন সংশোধন করেছে, এই সময়ে যে কোনও সময় তেরঙ্গা উত্তোলনের অনুমতি দিয়েছে। এখন এটি ২৪ ঘন্টা উত্তোলন করা যেতে পারে। 
কোনও ব্যক্তি যদি জাতীয় পতাকার অবমাননা, পোড়ানো, নোংরা, পিষে ফেলা বা নিয়মের পরিপন্থী পতাকা উত্তোলন করে, তাহলে তার তিন বছরের জেল বা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে। 

Read more Articles on
Share this article
click me!