দেশের একমাত্র ভারত মাতা মন্দির রয়েছে হরিদ্বারে, জেনে নিন কেন সবার নজর কাড়ে এই মন্দির

ভারত মাতা মন্দিরটি স্বামী সত্যমিত্রানন্দ গিরি দ্বারা নির্মিত হয়েছিল, যা ১৯৮৩ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দ্বারা উদ্বোধন করেছিলেন।

Parna Sengupta | Published : Aug 8, 2023 3:00 PM IST / Updated: Aug 08 2023, 08:31 PM IST

উত্তরাঞ্চল প্রদেশের হরিদ্বার শহরটি গঙ্গার তীরে অবস্থিত ভগবান শ্রী হরি বা বদ্রীনাথের দ্বার হিসাবে বিবেচিত হয়। একে গঙ্গাদ্বার বলা হয় এবং পুরাণে একে মায়াপুরী ক্ষেত্র বলা হয়। এখানে তৈরি হয়েছে ভারত মাতা মন্দির, যা দেশের আর কোথাও নেই। এই মন্দিরটি ভারত মাতাকে উত্সর্গীকৃত এবং এটি বিখ্যাত ধর্মীয় নেতা স্বামী সত্যমিত্রানন্দ গিরি দ্বারা নির্মিত হয়েছিল। তৎকালীন প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধী ১৯৮৩ সালে এই মন্দিরের উদ্বোধন করেন। মন্দিরটির আটটি তলা রয়েছে এবং এটি ১৮০ ফুট উচ্চতায় অবস্থিত।

ভারত মাতা মন্দিরের ইতিহাস

সমস্ত দেশপ্রেমিক এবং স্বাধীনতা সংগ্রামীদের জন্য উত্সর্গীকৃত, ভারত মাতা মন্দিরটি স্বামী সত্যমিত্রানন্দ গিরি দ্বারা নির্মিত হয়েছিল, যা ১৯৮৩ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দ্বারা উদ্বোধন করেছিলেন।

ভারত মাতা মন্দিরের দ্বিতীয় তলা (শূর মন্দির)

এই তলাটি সমস্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের জন্য উত্সর্গীকৃত যারা আমাদের দেশের স্বাধীনতার জন্য লড়াই করেছেন এবং সেই উদ্দেশ্যে তাদের জীবন দিয়েছেন। ঝাঁসির রানি, ভগৎ সিং, সুভাষ চন্দ্র বসু, মহাত্মা গান্ধী ইত্যাদি সহ দেশপ্রেমিকদের অনেক মূর্তি রয়েছে।

ভারত মাতা মন্দিরের তৃতীয় তলা (মাতৃ মন্দির)

তৃতীয় তলাটিকে 'মাতৃ মন্দির' বলা হয় যা ভারতীয় ইতিহাসের সমস্ত মাতৃমন্দিরকে উৎসর্গ করা হয়। মীরা বাই, সাবিত্রী এবং মৈত্রী এই মন্দিরে উপস্থিত রয়েছে।

ভারত মাতা মন্দিরের চতুর্থ তলা (সন্ত মন্দির)

চতুর্থ তলায় জৈন ধর্ম, শিখ ধর্ম এবং বৌদ্ধ ধর্ম সহ ভারতের বিভিন্ন ধর্মের মহান সাধুদের মূর্তি রয়েছে, যেখান থেকে এটি 'সন্ত মন্দির' নামটি পেয়েছে। আপনি এখানে কবির দাস, গৌতম বুদ্ধ, তুলসী দাস এবং শ্রী সাই বাবার মতো কিছু মহাপুরুষকে দেখতে পাবেন।

ভারত মাতা মন্দিরের পঞ্চম তলা

বহুতল বিশিষ্ট এই মন্দিরের পঞ্চম তলায় রয়েছে একটি বিশাল হলঘর, যা বিভিন্ন প্রদেশের ইতিহাস ও সৌন্দর্যের চিত্রকলা দিয়ে সুশোভিত। এখানে সবচেয়ে অনন্য চিত্রকর্ম হল যশোদার একটি চিত্রকর্ম যা মাখন চুরি করার জন্য ভগবান কৃষ্ণকে তিরস্কার করছে।

ভারত মাতা মন্দিরের ৬ষ্ঠ তলা (শক্তি মন্দির)

ষষ্ঠ তলাটি 'শক্তি মন্দির' নামে পরিচিত যেখানে দেবী সরস্বতী, দেবী দুর্গা, দেবী পার্বতীর পূজা করা হয়।

ভারত মাতা মন্দিরের সপ্তম তলা

সপ্তম তলাটি ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়েছে, যেখানে তাঁর দশ অবতারের একটি মূর্তি স্থাপন করা হয়েছে।

ভারত মাতা মন্দিরের অষ্টম তলা

এই মন্দিরের অষ্টম ও শেষ তলায় ভগবান শিবের একটি মন্দির রয়েছে। এই তলা বিশিষ্ট ভগবান শিব মূর্তিটি ধ্যানরত অবস্থায় উপবিষ্ট এবং পটভূমিতে হিমালয় পর্বতমালার প্রতিরূপ রয়েছে।

ভারত মাতা মন্দিরের সময়

ভারত মাতার মন্দির প্রতিদিন সকাল আটটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত ভক্ত এবং পর্যটকদের দেখার জন্য উন্মুক্ত থাকে, এই সময়ে আপনি যে কোনও সময় ভারত মাতা মন্দির হরিদ্বারে দেখতে আসতে পারেন।

ভারত মাতা মন্দিরের প্রবেশমূল্য

ভারত মাতা মন্দিরে প্রবেশ ও দর্শনের জন্য কোনো প্রবেশমূল্য নেই, এখানে আপনি কোনো ফি ছাড়াই আরামে ঘুরে আসতে পারেন।

ভারত মাতা মন্দির হরিদ্বার দেখার সেরা সময়

যদিও ভক্তরা বছরের যে কোন সময় ভারত মাতা মন্দির দেখতে পারেন, কিন্তু আপনি যদি ভারত মাতা মন্দিরের সাথে হরিদ্বারের অন্যান্য পর্যটন স্থান দেখতে যান, তাহলে গ্রীষ্মের মাসগুলি তার জন্য সেরা অর্থাৎ মার্চ থেকে জুন পর্যন্ত। শীতের মৌসুম (অক্টোবর-ফেব্রুয়ারি) এড়িয়ে চলতে চাই কারণ বেশ ঠান্ডা পড়ে। এগুলি ছাড়াও, আপনি গঙ্গা দশেরা, অমাবস্যা, পূর্ণিমা, বৈশাখীর মতো পবিত্র উত্সবগুলিতেও আসতে পারেন।

Read more Articles on
Share this article
click me!