সেনাবাহিনীতে বাড়ছে মহিলাদের পদমর্যাদা, কর্নেল পদে পদোন্নতি পাচ্ছেন ১০৮ জন মহিলা আধিকারিক

সেনাবাহিনীতে ১০৮ জন মহিলা আধিকারিক পদোন্নতি পাবেন। সেনাবাহিনীতে মহিলা অফিসারদের পুরুষের সমকক্ষে আনতে বিশেষ অভিযানের অংশ হিসেবে ২৪৪ জন মহিলা লেফটেন্যান্টকে কঠোর সামরিক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

Web Desk - ANB | Published : Jan 20, 2023 1:47 PM IST

কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার মহিলাদের ক্ষমতায়নের পথে এগোচ্ছে। এমন পরিস্থিতিতে ভারতীয় সেনাবাহিনীতে মহিলাদের ভূমিকা নিয়ে অনেক বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিয়াচেনে প্রথম মহিলা অফিসারের মোতায়েন থেকে শুরু করে ভারতীয় সেনাবাহিনীতে প্রথমবারের মতো কমান্ডের ভূমিকার জন্য ৩০ জন মহিলা অফিসারকে নিয়োগ করা পর্যন্ত এর মধ্যে রয়েছে। একই সঙ্গে ভারতীয় সেনাবাহিনী মহিলা সেনা কর্মকর্তাদের কর্নেল পদে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে। জানুয়ারির শেষ নাগাদ এই মহিলা সামরিক কর্মকর্তাদের কমান্ডের নেতৃত্ব দিতে দেখা যাবে। ভারতীয় সেনায় এই ধরণের সিদ্ধান্ত বেশ বড় পদক্ষেপ।

তথ্য অনুযায়ী, সেনাবাহিনীতে ১০৮ জন মহিলা আধিকারিক পদোন্নতি পাবেন। সেনাবাহিনীতে মহিলা অফিসারদের পুরুষের সমকক্ষে আনতে বিশেষ অভিযানের অংশ হিসেবে ২৪৪ জন মহিলা লেফটেন্যান্টকে কঠোর সামরিক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এর মধ্যে জানুয়ারির শেষ নাগাদ ১০৮ জনকে পদোন্নতি দেওয়া হবে।

সেনা সূত্রে জানা গেছে, ইঞ্জিনিয়ারিং, সিগন্যাল, আর্মি এয়ার ডিফেন্স, ইন্টেলিজেন্স কর্পস, আর্মি সার্ভিস কর্পস, অর্ডন্যান্স কর্পস, ইলেকট্রিক্যাল এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং থেকে ১৯৯২ থেকে ২০০৬ ব্যাচের মহিলা অফিসারদের নির্বাচিত করা হয়েছে। একটি বিশেষ বোর্ড প্রক্রিয়াটি পরিচালনা করছে। পদোন্নতির পর তাদের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সেক্টরে মোতায়েন করা হবে।

সিয়াচেন হিমবাহে প্রথম মহিলা অফিসার

সেনাবাহিনীতে নারী অফিসারদের পুরুষদের সমান সুযোগ দেওয়া হচ্ছে। সম্প্রতি ৫৭ ইঞ্জিনিয়ার্স রেজিমেন্টের একজন মহিলা অফিসারকে সিয়াচেন হিমবাহে পোস্ট করা হয়েছিল এবং তাকে সেখানে অপারেশনের দায়িত্ব দেওয়া হয়েছে। ফায়ার অ্যান্ড ফিউরি কর্পসের ক্যাপ্টেন শিব চৌহানকে সিয়াচেন হিমবাহের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রে প্রথম মহিলা অফিসার হিসেবে দায়িত্ব দেওয়া হল। ক্যাপ্টেন শিব চৌহানকে সিয়াচেন হিমবাহে বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রের কুমার পোস্টে পদায়ন করা হয়েছে। প্রথম মহিলা অফিসার হয়ে ইতিহাস তৈরি করলেন ক্যাপ্টেন শিব।

টাটা বোয়িং এরোস্পেস সেনাবাহিনীর কাছে AH-64 Apache-এর জন্য প্রথম ফিউজলেজ হস্তান্তর করেছে

এদিকে, Tata Boeing Aerospace Limited (TBAL) বৃহস্পতিবার ভারতীয় সেনাবাহিনীর অর্ডার করা ছয়টি AH-64 Apache অ্যাটাক হেলিকপ্টারের জন্য প্রথম ফুসেলেজ সরবরাহ করেছে। উল্লেখযোগ্যভাবে, এটি হায়দ্রাবাদে TBAL-এর ইউনিটে তৈরি করা হয়েছে। বোয়িং ইন্ডিয়ার প্রেসিডেন্ট সলিল গুপ্তে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, এটা আমাদের জন্য গর্বের বিষয়। হায়দ্রাবাদে আমাদের যৌথ উদ্যোগ টাটা বোয়িং এরোস্পেস লিমিটেড-এ একটি স্বনির্ভর ভারত এবং বিশ্বমানের উত্পাদন ক্ষমতার প্রতি আমাদের প্রতিশ্রুতি এটির একটি সাক্ষ্য।

Share this article
click me!