এবার থেকে বাংলাতেই পড়া যাবে ইঞ্জিনিয়ারিংয়ের কোর্স, বিশেষ ঘোষণা নরেন্দ্র মোদীর

বাংলাতেই পড়া যাবে ইঞ্জিনিয়ারিং কোর্স। এমনই সুখবর শুনিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

Parna Sengupta | Published : Jul 29, 2021 2:18 PM IST / Updated: Jul 29 2021, 08:19 PM IST

রাজ্যের ছাত্র ছাত্রীদের জন্য সুখবর। এবার থেকে বাংলাতেই পড়া যাবে ইঞ্জিনিয়ারিং কোর্স। এমনই সুখবর শুনিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভবিষ্যতে পাঁচটি আঞ্চলিক ভাষায় ইঞ্জিনিয়ারিং পড়া যাবে বলে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। এতে ভাষা সমস্যা নিয়ে উচ্চশিক্ষায় যে বাধা আসত, তা কেটে যাবে বলেই মনে করা হচ্ছে। বাংলা ছাড়াও ইঞ্জিনিয়ারিং পড়া যাবে হিন্দি, তেলুগু, তামিল ও মরাঠি। বাংলা সহ ৮টি রাজ্যের ১৪টি কলেজে পাঁচটি ভাষায় পড়াশোনা করা যাবে। মোদী বলেন মাতৃভাষায় পড়াশোনা করলে পড়ুয়াদের আত্মবিশ্বাস বাড়বে।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী মোদী ঘোষণা করেন ভবিষ্যতে ইঞ্জিনিয়ারিং কোর্সে পাঁচটি ভাষায় পড়াশোনা করা যাবে। এদিন জাতীয় শিক্ষানীতি প্রণয়নের বর্ষপূর্তি অনুষ্ঠানে বক্তব্য রাখেন মোদী। বৃহস্পতিবার মোদী বলেন করোনা আবহে জাতীয় শিক্ষানীতি প্রণয়ন করা হয়েছে। গত এক বছরে জাতীয় শিক্ষানীতির সাহায্যে নতুন অনেক প্রকল্প বাস্তবায়িত হয়েছে। তিনি বলেন অনলাইন এডুকেশন ছাত্রছাত্রীকে নতুন পদ্ধতির সঙ্গে পরিচয় করিয়েছে। অভ্যস্ত হয়েছেন পড়ুয়ারা এইভাবে পড়াশোনা করতে। 

Bank holidays 2021:অগাষ্ট মাসে ১৫ দিন বন্ধ থাকবে ব্যাংক, রইল পুরো তালিকা

Vastu Tips: বেডরুমের এক কোণায় রেখে দিন নুন, সংসারে ফিরবে শান্তি-সমৃদ্ধি

জানেন কী, আপনার জীবন থেকে কেটে নেওয়া হচ্ছে এক এক সেকেন্ড আয়ু

প্রধানমন্ত্রী বলেন ১৫ই অগাষ্ট স্বাধীনতার ৭৫ বছরে প্রবেশ করবে দেশ। জাতীয় শিক্ষানীতির জন্য শুরু প্রকল্প ভারতকে নয়া রাস্তা দেখাবে। এই শিক্ষানীতি আধুনিক ভারতের নির্মাণ করবে। জাতীয় শিক্ষানীতি ভারতের ভাগ্য বদলাবে বলেও মনে করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন পড়াশোনায় নতুন দিগন্ত খুলবে। বিদেশ থেকে ভারতে পড়াশোনা করতে আসবেন পড়ুয়ারা। বিদ্যাপ্রবেশ প্রকল্পের মাধ্যমে গ্রামেও প্লে স্কুল তৈরি হবে।

"

Share this article
click me!