রাম মন্দিরে বসবে ১৪টি সোনা খচিত দরজা, রাম মূর্তির প্রাণ প্রতিষ্ঠার জন্য সেজে উঠছে অযোধ্যা

২২শে জানুয়ারী অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য দেশ-বিদেশের বিখ্যাত ব্যক্তিত্বদের আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। এই অনুষ্ঠানকে জমকালো করতে সরকার কোনো খামতি রাখতে চায় না।

Parna Sengupta | Published : Dec 25, 2023 11:38 AM IST

অযোধ্যায় রাম মন্দিরের রাম মূর্তির প্রাণ প্রতিষ্ঠার প্রস্তুতি পুরোদমে চলছে এবং শহরটিকে সম্পূর্ণ নতুন রূপ দেওয়া হচ্ছে। মন্দিরের নির্মাণ কাজ প্রায় শেষ এবং প্রস্তুতি চূড়ান্ত করা হচ্ছে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নিজে এ বিষয়ে আগ্রহ নিচ্ছেন এবং তিনি ক্রমাগত প্রস্তুতির রিপোর্ট নিচ্ছেন। রাম মন্দিরের ১৪টি সুন্দর দরজা মহারাষ্ট্রের সেগুন দিয়ে তৈরি করা হচ্ছে। এই দরজাগুলোকে রাজকীয় রূপ দিতে সেগুলোতে সোনার খোদাই করা হবে। এছাড়া মন্দিরের দেয়াল ও অভ্যন্তরীণ অংশে সুন্দর কারুকার্য করা হয়েছে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বহুবার রাম মন্দির এবং অযোধ্যাকে একটি ধর্মীয় শহর হিসাবে গড়ে তোলার ইচ্ছা প্রকাশ করেছেন।

২২শে জানুয়ারী অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য দেশ-বিদেশের বিখ্যাত ব্যক্তিত্বদের আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। এই অনুষ্ঠানকে জমকালো করতে সরকার কোনো খামতি রাখতে চায় না। প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানকে ঐতিহাসিক করতে, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দিল্লিতে বিজেপি কর্মকর্তাদের সাথে তার বৈঠকে প্রতিটি গ্রামে অনুষ্ঠানটি নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন। ২২ জানুয়ারি সারাদেশে নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হবে।

তামিলনাড়ুর শ্রমিকরা সোনার দরজা তৈরির কাজ করছে

রাম মন্দিরের নিচতলার কাজ প্রায় শেষ, এখন দরজা তৈরি হচ্ছে। লাইটিং ও ফিটিং এর কাজও প্রায় শেষ হয়েছে। রাম মন্দিরের নিচতলার ১৪টি সুন্দর বাঁকা দরজা মহারাষ্ট্র থেকে আনা সেগুন কাঠ দিয়ে তৈরি করা হচ্ছে। এই দরজাগুলি প্রথমে তামা দিয়ে প্রলেপ দেওয়া হবে এবং তারপরে সোনার কাজ করা হবে। তামিলনাড়ুর কর্মীরা এই সোনার দরজা তৈরি করছেন। এই সব শ্রমিক হায়দরাবাদের একটি কোম্পানিতে কাজ করেন।

নাগারা স্টাইলে তৈরি হচ্ছে রাম মন্দির

রাম মন্দিরটি নাগারা শৈলীতে নির্মিত হচ্ছে যা উত্তর ভারতের একটি গুরুত্বপূর্ণ স্থাপত্য শৈলী। মন্দিরে প্রবেশের জন্য চারদিকে চারটি ভিন্ন ফটক তৈরি করা হয়েছে। সব গেটে ভারতীয় সংস্কৃতির মূর্তিও পাওয়া যাবে। দেয়াল এবং ছাদে জটিল খোদাই করা আছে। ভারতীয় স্থাপত্য ও স্থাপত্যের এক অপূর্ব নিদর্শন দেখা যায় এই মন্দিরে। এছাড়াও মন্দির চত্বরে মেডিটেশন হল, প্রার্থনা কেন্দ্রের মতো জায়গাও রয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!