কাবুল থেকে উদ্ধার করা ১৬জন করোনা আক্রান্ত, সংস্পর্শে এসেছেন কেন্দ্রীয় মন্ত্রীও

আফগানিস্তান থেকে ভারতে পা রাখা ৭৮ জনের মধ্যে ১৬ জনই করোনা পজেটিভ। করোনা আক্রান্ত ১৬ জনের মধ্যে ৩জন শিখ

Parna Sengupta | Published : Aug 25, 2021 5:17 AM IST / Updated: Aug 25 2021, 10:58 AM IST

আফগানিস্তান থেকে ভারতে পা রাখা ৭৮ জনের মধ্যে ১৬ জনই (Afghan evacuees) করোনা পজেটিভ (Covid positive)। করোনা আক্রান্ত ১৬ জনের মধ্যে ৩জন শিখ, যাঁরা আফগানিস্তানের গুরুদোয়ারা থেকে গুরুগ্রন্থ সাহেবকে ফিরিয়ে এনেছিলেন। এরই মধ্যে আশঙ্কার খবর, কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী (Union Minister Hardeep Puri) এই ১৬জনকে বিমানবন্দরে স্বাগত জানান। অর্থাৎ করোনা আক্রান্তদের সংস্পর্শে গিয়েছিলেন তিনি। এঁরা প্রত্যেকেই অ্যাসিম্পটোম্যাটিক বলে জানা গিয়েছে। 

২৩শে অগাষ্ট স্বাস্থ্য মন্ত্রকের জারি করা নির্দেশিকা অনুসারে বাধ্যতামূলক করা হয়েছিল কোয়ারেন্টাইন। এই নির্দেশিকা আফগানিস্তান থেকে ভারতে আগতদের জন্য দেওয়া হয়। জানানো হয় নজফগড়ের ছাওলা ক্যাম্পে আসার দিন থেকে কমপক্ষে ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক। আফগানিস্তানের পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, ভারত বাধ্যতামূলক প্রি-বোর্ডিং আরটি-পিসিটিআর টেস্ট করছে না যাত্রীদের। যা সাধারণত আন্তর্জাতিক যাত্রীদের জন্য বাধ্যতামূলক।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানাচ্ছে, যেহেতু ভারতে আগত আফগানদের করোনা ভ্যাকসিন সম্পর্কীয় কোনও তথ্য মিলছে না, তাই সতর্কতা বেশি নেওয়া হচ্ছে। ভারতে যাঁরা আফগানিস্তান থেকে পা রাখছেন, তাঁদের ১৪দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। আফগানদের কোয়ারেন্টাইনে রাখার জন্য বিশেষ ব্যবস্থা করছে আইটিবিপি। ছাওয়ালা ক্যাম্পে এদের কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হয়েছে।  

এদিকে, কোনও রকমে দেশ ছেড়ে পালাতে চাইছেন সেখানকার আটকে পড়া নাগরিকরা। ফলে ভিড় জমছে কাবুল বিমানবন্দরে। হাজারে হাজারে মানুষ জড়ো হচ্ছেন সেখানে। রবিবার ভারত তিনটি আলাদা আলাদা বিমানে প্রায় ৪০০ জনকে ফিরিয়ে এনেছে। 

আইএএফের একটি বিমানে তাজাকিস্তানের রাজধানীতে উচ্ছেদের একদিন পর দুশানবে থেকে এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে ৮৭ জন ভারতীয় এবং দুই নেপালি নাগরিকের আরেকটি দলকে ফিরিয়ে আনা হয়েছিল। পৃথকভাবে, মার্কিন ও ন্যাটো বিমানের মাধ্যমে গত কয়েক দিনে কাবুল থেকে দোহাতে নিয়ে যাওয়া ১৩৫ জন ভারতীয়কে বিশেষ ফ্লাইটে দিল্লি ফেরত পাঠানো হয়েছিল। বিদেশ মন্ত্রক আশ্বস্ত করেছে ভারত সরকার আফগানিস্তান থেকে সমস্ত ভারতীয় নাগরিকদের নিরাপদ প্রত্যাবর্তনে প্রতিশ্রুতিবদ্ধ।

বিদেশমন্ত্রক জানাচ্ছে কাবুল এয়ারস্পেসে প্রবেশ করা ভারতীয় বিমানগুলির জন্য একটি বড় চ্যালেঞ্জ। কারণ আফগানিস্তানে আটকে থাকা নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য ভারতকে কাবুল থেকে প্রতিদিন দুটি ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো) বাহিনী বিমান ওঠানামার অনুমতি দিয়েছিল ভারতকে। কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নিয়ন্ত্রণ এখন এই বাহিনীর হাতে। 

Share this article
click me!