করোনাক্লান্ত ভারতের জন্য সুখবর, কোভিড ভাইরাস 'স্থানীয়তা' পেয়েছে বললেন হু-র বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন

করোনাভাইরাস থেকে তৃতীয় তরঙ্গ- একাধিক বিষয়ে নিজের মতামত জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন। 

Asianet News Bangla | Published : Aug 24, 2021 4:30 PM IST

দেশের করোনা পরিস্থিতি নিয়ে আশারকথা শোনালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন। একটি সাংবাদ মাধ্যমেকে সাক্ষাতকার দেওয়ার সময় তিনি বলেছেন, 'মনে হচ্ছে ভারতে কোভিড ১৯ এন্ডেমিসিটির পর্যায়ে প্রবেশ করেছে।' এন্ডেমিসিটির অর্থ হল স্থানীয়তা। এন্ডেমিক পর্যায় হল একটি যখন কোনও দেশের মানুষ ভাইরাসের সঙ্গে বসবাস করতে শেষে। মহামারির একটি একটি গুরুত্বপূর্ণ পর্যায়। এই পর্যায় ভাইরাস জনসংখ্যাকে আচ্ছন্ন করে রাখে। তিনি আরও বলেছেন ভারতের আকার, জনগণের বৈচিত্র আর অনাক্রম্যতার অবস্থা বিবেচনা করে বলা যেতে পারে, 'খুব সম্ভবত' স্থানীয়তা পেয়েছে গেছে করোনাভাইরাস। এই পরিস্থিতিতে আক্রান্তের সংখ্যা খুব বেশি কমা বা বাড়া লক্ষ্য করা যাবে না। 

সৌম্যা স্বামীনাথনের কথায় আমরা এমন স্তর বিন্যাসের পর্যায়ে প্রবেশ করেছি যেখানে নিম্নস্তর বা মাঝারি ধরনের সংক্রমণ পরিলক্ষিত হবে। আগের মাসগুলিতে করোনার সূচক যতটা বৃদ্ধি পেয়েছিল বা চূড়া দেখেছি তা আগামী দিনে দেখার সম্ভাবনা খুবই কম।ভারতের আকার, প্রেক্ষাপট, জনসংখ্যার বৈচিত্র আর  অনাক্রম্যতার অবস্থার কারণে এই পরিস্থিতি প্রায় একই রকম থাকবে। তিনি আরও বলেছেন প্রথম আর দ্বিতীয় তরঙ্গ যে জায়গাগুলিতে কম প্রভাব ফেলেছিল, টিকা কম দেওয়া হয়েছে আগামী দিনগুলি সেইসব স্থানগুলি উদ্বেগের কারণ হয়ে দাঁড়াতে পারে। কারণ এই স্থানগুলিতেও আগামী দিনে সংক্রমণ বেশি মাত্রায় ছড়াতে পারে বলেও আশঙ্কা করেছেন তিনি। 

সৌম্যা স্বামীনাথন আশা প্রকাশ করেছেন বর্তমান পরিস্থিতি বজায় থাকলে আগামী ২০২২ সালের মধ্যে স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়া সম্ভব হবে। তবে তার অন্যতম শর্ত হল টিকারকরণ। তবে শিশুদের কোভিড সংক্রমণ নিয়ে অভিবাবকদের অযথা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী। তিনি বলেন শিশুরা সংক্রমিত হলেও খুব বেশমাত্রায় অসুস্থ হওয়ার কোনও সম্ভাবনা নেই। শিশুদের মধ্যে মৃত্যুর হারও খুব বলে জানিয়েছেন তিনি।করোনার 

COVID 19: শিশুদের নিয়ে উদ্বেগ শুভেন্দু অধিকারীর, করোনার তৃতীয় তরঙ্গ নিয়ে পরপর টুইট বিজেপি নেতার

শিক্ষক বিক্ষোভ ইস্যুতে শিক্ষামন্ত্রীর সমালোচনা, বিজেপি বলল 'রাজ্য সরকার অনুদান নির্ভর জাতি তৈরি করছে'

CIA প্রধানের গোপন সফর যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে, কাবুলে তালিবান নেতা বরাদরের সঙ্গে দীর্ঘ বৈঠক

তৃতীয় তরঙ্গ নিয়েও তিনি মুখ খুলেছেন। বলেছেন তাঁর হাতে কোনও স্ফটিক বল নেই। তাই এখন থেকেই তৃতীয় তরঙ্গের পূর্বাভাস দেওয়া প্রায় অসম্ভব। তিনি বলেন তৃতীয় তরঙ্গ কখন কোথায় আমাদের ওপর আছড়ে পড়বে- আদৌ তৃতীয় তরঙ্গে আসবে কিনা না নিশ্চিত করে বলা সম্ভব নয়। বুস্টার ডোস নিয়ে অযথা তাড়াহুড়ো না করার পরামর্শ দিয়েছেন তিনি।  

Share this article
click me!